• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশ সিরিজে পিসিবির ক্ষতি ১৯ কোটি টাকা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

অনেক জল ঘোলা করে তি পর্বে পাকিস্তান সফরে রাজি হয় বাংলাদেশ ক্রিকেট দল। তিন পর্বের সিরিজের প্রথম পর্বও শেষ করেছে।  দ্বিতীয় পর্বের এক টেস্ট খেলতে আজ দেশ ছাড়বে বাংলাদেশ।  এর আগেই চাঞ্চল্যকর এক তথ্য প্রকাশ করল পাকিস্তানের সংবাদমাধ্যম দৈনিক ডন।  তাদের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশ সিরিজ আয়োজন করতে গিয়ে অনিশ্চয়তার মুখে ২.২৫ মিলিয়ন ডলার বা ১৯ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)।

পিসিবি এই ক্ষতির সন্মুখীন হয়েছে মিডিয়া স্বত্ব নিয়ে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের সঙ্গে দর-কষাকষিতে।  এখানে বাংলাদেশের কোনো দায় নেই।  পিসিবির মিডিয়া স্বত্বের মালিকানা ছিল ভারতীয় এক সংস্থার কাছে। সেখান থেকে নির্দিষ্ট পরিমাণে অর্থ পেত পিসিবি। ২০১৫ সালে করা সেই চুক্তির মেয়াদ শেষ হয়েছে ২০১৯ সালের ডিসেম্বরে। চুক্তি অনুযায়ী শ্রীলংকা সিরিজই ছিল তাদের শেষ সিরিজ।

তবে বিপত্তি বাধায় পিসিবি।  পিসিবির দাবী, ২০২০ সালের জুন পর্যন্ত পাকিস্তানের সব খেলা সম্প্রচারের দায়িত্ব সেই প্রতিষ্ঠানের। সেই সুবাদে আরও ৬ মিলিয়ন ডলার পাওয়ার কথা পিসিবির। বাংলাদেশের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি, দুটি টেস্ট ও এক ওয়ানডে প্রচারের স্বত্ব ওই প্রতিষ্ঠানের দাবী করে সেখান থেকে অর্জিত অর্থের লভ্যাংশ চায় বোর্ড।

কিন্তু তিন ধাপে বাংলাদেশের সিরিজটি অনুষ্ঠিত হওয়ায় সংস্থাটি তা দিতে অস্বীকৃতি জানায়। তারা দাবী করেন, সিরিজ আয়োজনে তারা পর্যাপ্ত সময় পাননি। মাত্র ৭ দিন সময় পেয়েছেন। এতে করে ঠিকঠাক মতো সিরিজ সম্প্রচার করা সম্ভব হয়নি। ফলে তারা নিজেরাই আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।

তবে অনেক আলোচনার পর সমঝোতায় এসেছে দুই পক্ষই। বোর্ডকে তারা ৩.৭৫ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে। ফলে হিসেব মতে ২.২৫ মিলিয়ন ডলার ক্ষতি হচ্ছে পিসিবির। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৯ কোটি টাকারও বেশি।

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় পর্বের খেলা। রাওয়ালপিন্ডিতে এদিন মাঠে গড়াবে প্রথম টেস্ট।