• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ইবিএলের সহায়তায় দিন জুড়ে ফাইন্যান্স সামিট

ইবিএলের সহায়তায় দিন জুড়ে ফাইন্যান্স সামিট

পেশাদার উদ্যোক্তা ও বিনিয়োগ শিল্পে আগ্রহীদের নিয়ে  ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) সহায়তায় লাইট হাউজ একদিনের ফাইন্যান্স সামিটের আয়োজন করেছে।

শনিবার হোটেল ওয়েস্টিনে এ সামিট অনুষ্ঠিত হয়। এ সময় শিল্প বিষয়ক সার্বিক চিত্র, সম্ভাব্য ভবিষ্যৎ সম্পর্কে অংশগ্রহণকারীদের ধারণা দেয়া হয়, যাতে তারা ভবিষ্যৎ কৌশল নির্ধারণ করতে পারেন।

১২:২৬ ৭ জুলাই ২০১৯

আসল বন্ধু চেনার পাঁচ উপায়

আসল বন্ধু চেনার পাঁচ উপায়

মানুষ সম্পর্কে খুব সহজেই ধারণা নেয়া যায়। কিন্তু বিশ্বাস রাখার মতো বন্ধু কিভাবে চিনবেন? এটি খুবই দুরূহ কাজ! তবে কয়েকটি লক্ষণ দেখে বুঝতে পারবেন, আপনার বন্ধু আসলে কতটা বিশ্বাসযোগ্য। এক নজরে দেখে নিন সেই লক্ষণগুলো—

* যে বন্ধু জনসমক্ষে আপনাকে মজা করেই অপমানজনক কথা বলেন তাকে এড়িয়ে চলুন। সে আপনার ভালো বন্ধু হতে পারে না। বরং কখনো সুযোগ পেয়ে আরো বড় রকমের ক্ষতি করতে পারে।

১২:২৫ ৭ জুলাই ২০১৯

বাংলাদেশের এই স্কুলটি দেখে মুগ্ধ বিশ্ববাসী!

বাংলাদেশের এই স্কুলটি দেখে মুগ্ধ বিশ্ববাসী!

চাঁদপুরের একটি স্কুলের ছবি ফেসবুুকে বেশ কয়েকদিন ধরে ঘুর ঘুর করছে। ছবিগুলো দেখে কেউ বিশ্বাসই করতে পারছে না এটি বাংলাদেশের স্কুল! সবুজের মাঝে এমন অনবদ্য স্থাপনা সত্যিই অবাক করার মতো। তাইতো প্রতিষ্ঠানটি দেখতে দূর-দুরান্ত বিভিন্ন জেলা থেকে প্রতিদিন লোকজন এসে ভিড় করছে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক বিদেশি নাগরিকও প্রশংসা করেছে অনন্য এই স্থাপনা শৈলীর।

১২:২৩ ৭ জুলাই ২০১৯

হিজাব পরার জন্য চাকরি হারাচ্ছেন মালালা

হিজাব পরার জন্য চাকরি হারাচ্ছেন মালালা

শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানি নাগরিক মালালা ইউসুফজাই কানাডার কুইবেকে শিক্ষকতা করতেন। তবে বিতর্কিত নতুন এক আইনের মাধ্যমে কুইবেকে তার পড়ানো নিষিদ্ধ হচ্ছে। 

সম্প্রতি কুইবেকের শিক্ষাদফতর আইনটি পাশ করেছে। এতে কর্মক্ষেত্রে ধর্মীয় চিহ্নযুক্ত কোনো কিছু সঙ্গে রাখা চলবে না বলে বিধান রাখা হয়েছে। আইনটি পুলিশ অফিসার, আইনজীবী এবং শিক্ষকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

১২:২০ ৭ জুলাই ২০১৯

চীন-রাশিয়ার সাইবার হামলার শিকার হতে পারে মার্কিন স্যাটেলাইট

চীন-রাশিয়ার সাইবার হামলার শিকার হতে পারে মার্কিন স্যাটেলাইট

সম্প্রতি ইরানের ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থায় মার্কিন সাইবার হামলার ঘটনায় ‘সাইবার যুদ্ধ’ শব্দটি বিশ্বজুড়ে সংবাদের শিরোনাম হয়েছে। এ হামলার মাধ্যমে সাইবার জগতে মার্কিন সামর্থের পরিচয় পাওয়া গেছে। তবে সম্প্রতি এক শীর্ষ স্থানীয় প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে দেখা গেছে ভিন্ন চিত্র। সেখানে মার্কিন ও ন্যাটো বাহিনীর স্যাটেলাইট ব্যবস্থায় বেশ বড় ধরনের দুর্বলতা ধরা পড়েছে, যা ঘটাতে পারে বড় ধরনের বিপর্যয়। 

১২:১৭ ৭ জুলাই ২০১৯

বাণিজ্য গণতান্ত্রিক সমাজের মূল অংশ

বাণিজ্য গণতান্ত্রিক সমাজের মূল অংশ

বাণিজ্য একটি গণতান্ত্রিক সমাজের মূল অংশ বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, আইনজীবী এবং বিচারকদের দেশের বাণিজ্যিক আইন ও সর্বশেষ উন্নয়নের সঙ্গে ভালোভাবে পরিচিত হওয়া উচিত।

১২:১৬ ৭ জুলাই ২০১৯

আপনার আবেগের মতিগতি জানাবে স্মার্ট ব্যান্ড!

আপনার আবেগের মতিগতি জানাবে স্মার্ট ব্যান্ড!

প্রযুক্তির এই যুগে স্মার্ট রিস্টব্যান্ড সবারই জানা। এর মাধ্যমে আপনি কতটুকু হাঁটলেন, কতটা ক্যলোরি ঝরালেন কিংবা আপনার হার্টবিট এই মুহূর্তে কত রয়েছে- এসব জানতে পারেন। 

তবে এই রিস্টব্যান্ডই এবার আপনার আবেগের মতিগতির ওপর নজরদারি চালাবে। হ্যাঁ, আপনার মুড বদল হলে তা আপনাকে জানিয়ে দেবে? সে দিন আর বেশি দূরে নেই। নতুন ওই রিস্টব্যান্ড নিয়ে এরই মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করছেন ব্রিটেনের বিজ্ঞানীরা। 

১২:১৪ ৭ জুলাই ২০১৯

চ্যানেল নাইনে নিয়োগ

চ্যানেল নাইনে নিয়োগ

সিনিয়র এক্সিকিউটিভ নিয়োগের জন্য বেসরকারি টিভি চ্যানেল চ্যানেল নাইন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

আগ্রহী প্রার্থীগণকে আবেদন করার জন্য আহ্বান করা হচ্ছে। 

১২:১১ ৭ জুলাই ২০১৯

নিয়োগ দেবে এসিআই

নিয়োগ দেবে এসিআই

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (এসিআই)। 

ফিল্ড মার্কেটিং এক্সিকিউটিভ পদে নিয়োগ দেয়া হবে। যোগ্য প্রার্থীরা মৌখিক পরীক্ষার মাধ্যমে সহজেই নিয়োগ পেতে পারেন।

১২:০৮ ৭ জুলাই ২০১৯

এটিএন বাংলায় ক্যারিয়ার গড়ুন

এটিএন বাংলায় ক্যারিয়ার গড়ুন

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলা। 

প্রতিষ্ঠানটিতে ‘এক্সিকিউটিভ, সেলস অ্যান্ড মার্কেটিং’ পদে নিয়োগ দেয়া হবে। ঢাকায় চাকরি করতে ইচ্ছুক যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারেন।

১২:০৫ ৭ জুলাই ২০১৯

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে নিয়োগ

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে নিয়োগ

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। 

তিনটি পদে মোট ১২৪ জনকে নিয়োগ দেয়া হবে। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন।

১২:০৪ ৭ জুলাই ২০১৯

পবিত্র ঈদ-উল-আজহা ১২ আগস্ট!

পবিত্র ঈদ-উল-আজহা ১২ আগস্ট!

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জিলহজ মাসের চাঁদ দেখা যেতে পারে ১ আগস্ট। সে হিসেবে, সেখানে ঈদ-উল-আজহা উদযাপিত হতে পারে ১১ আগস্ট। 

আবু ধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) এ তথ্য জানিয়েছে।

সাধারণত, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন ঈদ উদযাপিত হয়, বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে হয় এর পরের দিন। সে হিসেবে, বাংলাদেশে ঈদ-উল-আজহা উদযাপিত হতে পারে ১২ আগস্ট। 

১২:০২ ৭ জুলাই ২০১৯

জানুন, আপনার ওপর পবিত্র কোরআনের ৯ হক

জানুন, আপনার ওপর পবিত্র কোরআনের ৯ হক

বিশ্ব মানবতার জন্য এক অফুরন্ত নিয়ামত পবিত্র কোরানুল কারিম। আল্লাহ তায়ালার বড়ই মেহেরবানী যে, তিনি আমাদের ওপর কোরআন অবতীর্ণ করেছেন। 

পবিত্র কোরআনুল কারিমে বলা হয়েছে, ‘বড়ই মেহেরবান তিনি (আল্লাহ) কোরআন শিক্ষা দিয়েছেন’ (সূরা আর-রহমান : ১-২)।

কোরআন এমন একটি কিতাব যার মাধ্যমে আরবের সেই বর্বর জাতি সৌভাগ্যবান জাতিতে পরিণত হয়েছিল। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোরআন দিয়েই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ তৈরি করেছিলেন। তিনি বলেছেন, ‘বিশ্বমানবমন্ডলীর মধ্যে সর্বশ্রেষ্ঠ হলো আমার যুগ’(সহীহ বুখারী : ২৬৫২)।

১২:০১ ৭ জুলাই ২০১৯

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণার আহ্বান

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণার আহ্বান

দেশের টেকসই উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আরো বেশি গবেষণা করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান ভবনে দুই দিনের এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ বিষয়ক এ সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, উচ্চতর গবেষণার কল্যাণে উন্নত পশ্চিমা দেশগুলো আজকের অবস্থানে এসেছে। সুতরাং, কেন আরো গবেষণা করছি না? আপনারা যদি গবেষণা নিয়ে আসেন তাহলে সহযোগিতা করা হবে।

১১:৫৮ ৭ জুলাই ২০১৯

চিলিকে হারিয়ে কোপার তৃতীয় আর্জেন্টিনা

চিলিকে হারিয়ে কোপার তৃতীয় আর্জেন্টিনা

কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলিকে হারিয়ে দারন এক জয় পেয়েছে আর্জেন্টিনা। ব্রাজিলের সাও পাওলোয় শনিবার স্থানীয় সময় বিকেলে ২-১ গোলে জিতেছে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়নরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে আর্জেন্টিনা। সাফল্যও পেয়ে যায় দ্রুত। অন্যদিকে, বল দখলে আধিপত্য থাকলেও আক্রমণে তেমন প্রভাব বিস্তার করতে পারেনি চিলি।

মেসির বুদ্ধিমত্তায় ম্যাচের দ্বাদশ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। মাঝমাঠে ফাউলের শিকার হয়ে ফ্রি-কিক পেয়েছিলেন। রেফারির বাঁশি শুনেই অপ্রস্তুত চিলির খেলোয়াড়দের মাঝ দিয়ে বল বাড়ান আগুয়েরোকে। ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে ফাঁকা জালে বল পাঠান ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার।

১১:৫৭ ৭ জুলাই ২০১৯

উচ্চ শিক্ষিত না হলেও কর্মসংস্থানের সুযোগ আছে: শিক্ষামন্ত্রী

উচ্চ শিক্ষিত না হলেও কর্মসংস্থানের সুযোগ আছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার কারিগরি শিক্ষার ওপর জোর দিচ্ছে। তাছাড়া যে শিক্ষার্থী উচ্চশিক্ষা নেবে না তারও কর্মসংস্থানের ব্যবস্থা নেয়া হচ্ছে।

শনিবার দুপুরে সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জাবাবে তিনি এ কথা বলেন।

১১:৫৬ ৭ জুলাই ২০১৯

‘আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে সমন্বিতভাবে চাষাবাদ করুন’

‘আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে সমন্বিতভাবে চাষাবাদ করুন’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে সমন্বিতভাবে চাষাবাদ করুন। জমির আইল উঠিয়ে দিয়ে আধুনিক কৃষিপ্রযুক্তি ব্যবহার করে সমন্বিতভাবে চাষাবাদ করতে পারলে ফসল উৎপাদন যেমন বৃদ্ধি পাবে তেমনই উৎপাদনখরচও কমবে।

১১:৫৫ ৭ জুলাই ২০১৯

বুড়িগঙ্গা হবে আনন্দ বিনোদনের কেন্দ্রবিন্দু: স্বরাষ্ট্রমন্ত্রী

বুড়িগঙ্গা হবে আনন্দ বিনোদনের কেন্দ্রবিন্দু: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বুড়িগঙ্গা হবে আনন্দ বিনোদনের কেন্দ্রবিন্দু। আমাদের টেমস নদী দেখার জন্য লন্ডন যেতে হবে না, বুড়িগঙ্গা গেলেই হবে।

শনিবার দুপুরে রাজধানীর কামরাঙ্গীরচরের খোলামোড়া ঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বিআইডব্লিউটিএ’র উদ্যোগে বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরে সীমানা পিলার স্থাপন, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ প্রকল্পের উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১১:৫৪ ৭ জুলাই ২০১৯

মক্কা-মদিনায় অবস্থানকালে বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন

মক্কা-মদিনায় অবস্থানকালে বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন

মক্কা-মদিনায় অবস্থানকালীন সময় হজ পালনেচ্ছুদের পারস্পরিক সুসম্পর্ক ও যে নিয়মগুলোর প্রতি খেয়াল রাখা জরুরি, তা তুলে ধরা হলো-

হজ উপলক্ষে সারাবিশ্ব থেকেই লাখ লাখ হজ পালনকারী মক্কা-মদিনায় সমবেত হয়। সবাই আল্লাহর মেহমান। ব্যাপক ভিড়ের কারণে স্বাভাবিক চলাফেরা সম্ভব নয়। হজের সময়গুলোতে দলবদ্ধভাবে চলাফেরার বিকল্প নেই।

যদিও প্রতিটি হজ কাফেলা এবং সৌদি আরবের হজ কর্তৃপক্ষ সার্বক্ষণিক হজ সেবায় প্রস্তুত। তথাপি নিজেদের মধ্যে পরামর্শের আলোকে দলবদ্ধভাবে চলাফেরায় যাবতীয় জটিলতা থেকে মুক্ত থাকা যায়।

১১:৫৩ ৭ জুলাই ২০১৯

স্বাধীনতার ইতিহাস ছড়িয়ে দিতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান

স্বাধীনতার ইতিহাস ছড়িয়ে দিতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান

মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতার ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সেই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা গড়ার প্রক্রিয়ায়ও অবদান রাখতে হবে মুক্তিযোদ্ধাদের।

১১:৫০ ৭ জুলাই ২০১৯

‘বাংলাদেশের উন্নয়নে অবাক বিশ্ব’

‘বাংলাদেশের উন্নয়নে অবাক বিশ্ব’

পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ উন্নত দেশ হয়ে যাচ্ছে। এই উন্নয়ন বিশ্ববাসী অবাক দৃষ্টিতে তাকিয়ে দেখছে। তারা বলে- বাংলাদেশ একটা মডেল। দেশ খাদ্য রফতানি করার যোগ্যতা অর্জন করেছে। কীভাবে শেখ হাসিনা বাংলাদেশকে এতো তাড়াতাড়ি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করলেন। এটিরও প্রশংসা হচ্ছে।

১১:৪৮ ৭ জুলাই ২০১৯

সোমবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

সোমবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

চীনে পাঁচদিনের সরকারি সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফ করতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন হবে। খবর বাসসের

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক মিটিংয়ে যোগাদানসহ চীনের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে গত ১ জুলাই পাঁচদিনের সরকারি সফরে চীনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১১:৪৩ ৭ জুলাই ২০১৯

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

পাঁচ দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার দুপুর ১টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

১১:৪২ ৭ জুলাই ২০১৯

আজকের রাশিফল (৭ জুলাই)

আজকের রাশিফল (৭ জুলাই)

রাশিচক্রের মাধ্যমে জেনে নিন কেমন যাবে আপনার আজকের দিনটি।

মেষ (মার্চ ২১-এপ্রিল ১৯) 
কোনো কারণে আজ আপনার মানহানী হতে পারে। আপনার বক্তব্য সকলের মন জয় করতে সক্ষম হবে। ভাই বোনের সম্পর্কের মধ্যে ফাটল ধরতে পারে। সঙ্গীত শিল্পীদের শুভ সময়। চাকরিতে বদলি হওয়ার সম্ভাবনা আছে। ব্যবসায় কোনো জট থাকলে সেটা ছেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রোধ সংযত করা অতিরিক্ত প্রয়োজন। হঠাৎ কোনো পুরনো বন্ধুর সঙ্গে দেখা হতে পারে। পড়াশোনার জন্য ভাল সময়। শেয়ারে কিছু ক্ষতি হতে পারে।

১১:৩৮ ৭ জুলাই ২০১৯