• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ইন্দোনেশিয়ায় অভিনব স্থাপত্যশৈলীর মসজিদ

ইন্দোনেশিয়ায় অভিনব স্থাপত্যশৈলীর মসজিদ

মসজিদ আল-ইরশাদ ইদানিং সংবাদমাধ্যমে বেশ আলোচিত হচ্ছে। ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের বানদুং শহরে মসজিদটি অবস্থিত। এটি আদতে স্বাভাবিক ও সাধারণ  স্থাপত্যশৈলীর কোনো মসজিদ নয়। গম্বুজবিহীন সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী। এটি সাধারণ মিনার থেকে আলাদা ‍রূপ-বৈশিষ্ট্যের মিনারবিশিষ্ট। মসজিদটির নকশা করেছেন ইন্দোনেশীয় স্থপতি রিদওয়ান কামিল।

১৫:১১ ২৫ জুন ২০১৯

PRAN CEO, City MD get bail

PRAN CEO, City MD get bail

PRAN group Chairman and Chief Executive Officer Ahsan Khan Chowdhury and City group Chairman and Managing Director Fazlur Rahman have been granted bail in two separate cases filed over food products produced by the two companies. 

Dhaka South City Corporation (DSCC) court’s Special Metropolitan Magistrate, Mehedi Pavel Sweet, on Monday granted the bail.

PRAN CEO surrendered before the court and appealed for the bail. The court granted bail to him after hearing his bail petition.  

১৫:০২ ২৫ জুন ২০১৯

বিপদ-মুসিবতে যে দোয়া পড়তেন বিশ্বনবি

বিপদ-মুসিবতে যে দোয়া পড়তেন বিশ্বনবি

বিপদ-মুসিবত মুমিন বান্দার পরীক্ষার অন্যতম মাধ্যম। আল্লাহ তাআলা মুমিন বান্দাকে কঠিন মুসিবত ও রোগ-ব্যধির মাধ্যমে পরীক্ষা করে থাকেন। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিপদ-মুসিবতে আল্লাহর কাছে আশ্রয় চাইতেন।

মুসিবতের কঠোরতা, দুর্ভাগ্যে পতিত হওয়া, অশুভ পরিণতি এবং দুশমনের আনন্দিত হওয়া থেকে আশ্রয় লাভে আল্লাহর সাহায্য সবচেয়ে বেশি কার্যকরী। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপদ-বিপদের কঠোরতা, ভাগ্যের অশুভ পরিণতি, দুর্ভাগ্যে নিপতিত হওয়া এবং দুশমনি কাজে আনন্দিত হওয়া থেকে আশ্রয় চাইতেন।

১৪:৫৯ ২৫ জুন ২০১৯

আইন মন্ত্রণালয়ে আটকা ‘ওয়ান ম্যান কোম্পানি’ আইন

আইন মন্ত্রণালয়ে আটকা ‘ওয়ান ম্যান কোম্পানি’ আইন

‘ওয়ান ম্যান কোম্পানি’ গঠনের অনুমতির বিধান রেখে কোম্পানি (সংশোধনী) আইন- ২০১৮ এর খসড়া গত ২৭ নভেম্বর নীতিগতভাবে অনুমোদন দেয় মন্ত্রিসভা। মন্ত্রিসভার নির্দেশনায় কিছু সংযোজন-বিয়োজন করে গত মার্চে আইনটি ভেটিং বা পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু আজ পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করতে পারেনি আইন মন্ত্রণালয়। এজন্য ক্ষোভ প্রকাশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

১৪:৫৯ ২৫ জুন ২০১৯

নড়বড়ে ও পুরনো সেতু দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

নড়বড়ে ও পুরনো সেতু দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

নড়বড়ে ও পুরনো সেতুগুলো দ্রুত মেরামতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেলওয়ে মন্ত্রণালয় এবং সড়ক ও জনপথ বিভাগকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

আজ মঙ্গলবার (২৫ জুন) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে সাংবাদিকদের কাছে সেই বার্তা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

১৪:৫৬ ২৫ জুন ২০১৯

চার্জে দিয়ে মোবাইলে গেম, প্রাণ গেল স্কুলছাত্রের

চার্জে দিয়ে মোবাইলে গেম, প্রাণ গেল স্কুলছাত্রের

শেরপুরের শ্রীবরদীতে চার্জে দিয়ে মোবাইলে গেম খেলার সময় বিদ্যুৎস্পৃষ্টে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে।

সোমবার রাতে উপজেলার সাতানী শ্রীবরদী গ্রামে এ দুর্ঘটনা ঘটে। মৃত রিজভি বিল্লাল অর্ণব ওই এলাকার ব্যবসায়ী আমিন জুবায়েদের ছেলে। তিনি স্থানীয় উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী ছিলেন।

১৩:২১ ২৫ জুন ২০১৯

আবারো আলিমদারের ভুল সিদ্ধান্তের শিকার টাইগাররা

আবারো আলিমদারের ভুল সিদ্ধান্তের শিকার টাইগাররা

বাংলাদেশের ম্যাচ মানেই যেনো আলিম দারের ভুল সিদ্ধান্তের দায় দলকে বয়ে বেড়ানো। ২০১৫ বিশ্বকাপে ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচটা এখনো ভুলে যাননি ক্রিকেটপ্রেমীরা।

সেবার প্রথম কোয়ার্টার ফাইনালে খেলা বাংলাদেশ তার ভুল সিদ্ধান্তের বলি হয়ে ম্যাচ হেরেছিল। এবারো সেমিফাইনালে যাওয়ার রাস্তা অবরোধ করতে যেনো প্রস্তুত হয়ে এসেছেন তিনি। এবার তার ভুল সিদ্ধান্তে আউট হলেন লিটন দাস।

১৩:২০ ২৫ জুন ২০১৯

কথা ছিল একসঙ্গে নার্স হবেন, হলেন লাশ

কথা ছিল একসঙ্গে নার্স হবেন, হলেন লাশ

সানজিদা-ইভা। এভাবেই মানায় নামদুটি। একসঙ্গে চলে-ফেরে। একসঙ্গে পড়ে-লেখে। স্বপ্নও দেখতো একইসঙ্গে। একই পথে। যাকে বলে মানিকজোড়। সহপাঠীরা সবাই জানতো সেই গল্প। কেউ কেউ হয়তো ঈর্ষাও করতো। কিন্তু এমন করুণ পরিণতি কি কেউ ভুলেও চেয়েছিল? নিশ্চয় না। তবুও ঘটে গেল। ট্রেনের বগিতে আটকে গেল তাদের একসঙ্গে নার্স হওয়ার স্বপ্ন। সব চাওয়া ছাপিয়ে একসঙ্গে মৃত্যুটাই হয়ে উঠলো চরম সত্য।  

১৩:১৯ ২৫ জুন ২০১৯

বিরল রোগে আক্রান্ত শিশু মাহমুদুল বাঁচতে চায়

বিরল রোগে আক্রান্ত শিশু মাহমুদুল বাঁচতে চায়

বিরল রোগে আক্রান্ত দশ বছরের মাহমুদুল হাসান। নোয়াখালীর চৌমুহনীর পৌর এলাকার করিমপুর নুরানী মাদরাসার শিক্ষক মাওলনা মো. নুরুল ইসলামের বড় ছেলে সে। মানুষের সুদৃষ্টি পেলেই বাঁচতে পারে সে। ফিরে পেতে পারে জীবন।  

মাহমুদুল হাসানের বাবা নুরুল ইসলাম বলেন, ২০১৩ সালে ওর বয়স তখন চার বছর। তখন প্রথমে ওর জ্বর হয়। এরপর থেকে স্বাস্থ্যের অবনতি হতে থাকে। ডাক্তার বলে প্যারা টাইপয়েড হয়েছে। বঙ্গবন্ধু শেখ  মুজিব মেডিকেল কলেজে চিকিৎসাধীন ছিল। এখানে বায়োলজিকেল বিভাগের বিশেষজ্ঞগণ প্রতিদিন একটি করে মোট ১২টি ইনজেকশান প্রয়োগ করার উপদেশ দেন। প্রতিটি ইনজেকশানের দাম আসে প্রায় সাড়ে ২২ হাজার টাকা করে। এ জন্য প্রয়োজন ২ লাখ ৭০ হাজার টাকা। সামান্য বেতনে মাদরাসায় চাকরি আমার। যা দিয়ে সংসার চালিয়ে এতো টাকা জোগাড় করা সম্ভব নয়।

১৩:১৯ ২৫ জুন ২০১৯

দুঃসংবাদ জানালো আবহাওয়া অধিদফতর

দুঃসংবাদ জানালো আবহাওয়া অধিদফতর

শহর কিংবা গ্রাম, সবখানেই গরমে হাঁসফাঁস অবস্থা। বর্ষার মৌসুম, তবুও বৃষ্টির লুকোচুরি খেলছে। সে কারণে তাপমাত্রার পারদ রোজ রোজ বাড়ছে। এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, তাপের তীব্রতা আরো বাড়তে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ বলেন, এখন রাতের চেয়ে দিন বড়। বাতাসে জলীয়বাষ্প রয়েছে। উষ্ণ বায়ু আসছে দক্ষিণ দিক থেকে। তবে আকাশে মেঘ না থাকলেও বৃষ্টি হবে। কিন্তু অবশ্যই তাপপ্রবাহ থাকবে।

১৩:১৮ ২৫ জুন ২০১৯

কাবা শরিফের যেসব জায়গায় দোয়া কবুল হয়

কাবা শরিফের যেসব জায়গায় দোয়া কবুল হয়

কাবা শরীফ একটি বড় ঘন আকৃতির ইমারত, যা সৌদি আরবের মক্কা শহরের মসজিদুল হারাম মসজিদের মধ্যখানে অবস্থিত। প্রকৃতপক্ষে মসজিদটি কাবাকে ঘিরেই তৈরি করা হয়েছে।

১৩:১৭ ২৫ জুন ২০১৯

নদ-নদী রক্ষায় সংগ্রাম চলবে:নৌপ্রতিমন্ত্রী

নদ-নদী রক্ষায় সংগ্রাম চলবে:নৌপ্রতিমন্ত্রী

বুড়িগঙ্গাসহ ঢাকার চারপাশের সব নদ-নদী রক্ষায়  ‘সংগ্রাম’ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন নৌপ্রতিমন্ত্রী  খালিদ মাহমুদ চৌধুরী। টঙ্গীর আবদুল্লাহপুরে তুরাগ নদের পরিচ্ছন্নতা কাজের উদ্বোধন করতে গিয়ে শনিবার ২২জুন তিনি এসব কথা বলেন।

০১:৪১ ২৫ জুন ২০১৯

খাদ্যে ভেজাল : গাজীপুর কোনাবাড়ীর বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

খাদ্যে ভেজাল : গাজীপুর কোনাবাড়ীর বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

খাদ্যে ভেজালের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে বর্তমান সরকার।  প্রতিনিয়ত অভিযান চালিয়ে জরিমানা করছেন ভ্রাম্যমাণ আদালত। সেই ধারাবাহিকতায় গাজীপুরের কোনাবাড়ীর বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে জরিমানা করেছে ভোক্তা অধিকার।

০১:৪০ ২৫ জুন ২০১৯

ট্যানারির বর্জ্য হবে বিদ্যুতের উৎস

ট্যানারির বর্জ্য হবে বিদ্যুতের উৎস

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী (এলজিআরডি) মো. তাজুল ইসলাম বলেছেন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের মাধ্যমে ভূমির ওপর চাপ কমাতে হবে। পরিবেশবান্ধব ও মানসম্মত উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে। এর অংশ হিসেবে সাভার ট্যানারির বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ হবে।

০১:৩১ ২৫ জুন ২০১৯

দেশের উন্নয়নের একটি বড় অংশ হচ্ছে শিক্ষাখাতঃ বস্ত্র ও পাটমন্ত্রী

দেশের উন্নয়নের একটি বড় অংশ হচ্ছে শিক্ষাখাতঃ বস্ত্র ও পাটমন্ত্রী

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যেই অক্লান্ত পরিশ্রম করে চলছে সরকার। এবং এই পরিশ্রমের ফল পাচ্ছে জনসাধারণ। দেশের প্রতিটি খাতেই পরেছে উন্নয়নের ছোঁয়া। যার একটি অংশ হচ্ছে শিক্ষাখাত। এই ধারা অব্যাহত রাখার কথা বলে শিক্ষা বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, ‘শিক্ষাবিহীন জাতি কখনোই উন্নতি করতে পারে না। তাই শিক্ষায় যে দেশ যত বেশি অগ্রগামী, সে দেশ ততো বেশি সমৃদ্ধশালী।’ রবিবার (২৩জুন) দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকার গাজী ভবনে যমুনা ব্যাংক ফাউন্ডেশন কর্তৃক এসএসসি ও দাখিল পরীক্ষায় জিপিএ-ফাইভপ্রাপ্ত অস্বচ্ছল ছাত্রছাত্রীদের অনুদানের চেক বিতরণ ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

০১:২৭ ২৫ জুন ২০১৯

আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা

আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগই দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। 

০১:২৭ ২৫ জুন ২০১৯

অনুমোদন ছাড়া ওষুধ উৎপাদন,দুই প্রতিষ্ঠানকে ৮ লাখ টাকা জরিমানা

অনুমোদন ছাড়া ওষুধ উৎপাদন,দুই প্রতিষ্ঠানকে ৮ লাখ টাকা জরিমানা

দেশের সাধারণ ভোক্তাদের ভেজালমুক্ত খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করতে দেশব্যাপী ভেজালবিরোধী অভিযান জোরদার করেছে সরকার। খাদ্য, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের ভেজাল রোধে দেশের মানুষের সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন নিশ্চিত করতে বদ্ধপরিকর সরকার।

০১:২১ ২৫ জুন ২০১৯

জুলাই থেকেই যাত্রা শুরু ই-পাসপোর্টের

জুলাই থেকেই যাত্রা শুরু ই-পাসপোর্টের

চলতি মাস শেষের আগেই সকল প্রস্তুতি সেরে ১ জুলাই থেকে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবে। এর মাধ্যমে ইমিগ্রেশনে সময় ও ভোগান্তি কমে আসবে জনসাধারণের। আধুনিক বিশ্বে আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে বর্তমানে ১১৯টি দেশের নাগরিকরা ই-পাসপোর্ট ব্যবহার করে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান , আগামী জুলাই মাসের শেষ নাগাদ ই-পাসপোর্ট, ই-গেইট দৃশ্যমান হবে। ই-পাসপোর্ট, ই-গেইট চালু হলে অবৈধ কাগজপত্র তৈরি করে একজনের জায়গায় আরেকজন যাওয়ার পথ বন্ধ হবে। গত শনিবার (২২জুন) সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

০১:১০ ২৫ জুন ২০১৯

মৎস্য অভয়াশ্রম গড়ে তোলা হবে:আশরাফ আলী খসরু

মৎস্য অভয়াশ্রম গড়ে তোলা হবে:আশরাফ আলী খসরু

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন  মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি। এখন দেশে মাছের চাহিদা পূরণের লক্ষ্যে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। বিলুপ্তির মুখে থাকা নানা জাতের দেশীয় প্রজাতির মাছ ফিরিয়ে আনা এবং মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে হাওরাঞ্চলসহ বিভিন্ন খাল-বিল উন্মুক্ত জলাশয়ে মৎস্য অভয়াশ্রম গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান সরকারের সময়োপযোগী কার্যকর পদক্ষেপ গ্রহণ করায় মাছ উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ এখন বিশ্বে ৪র্থ মাছ উৎপাদনকারী দেশ হিসেবে স্থান করে নিয়েছে।

০০:৫০ ২৫ জুন ২০১৯

বিশ্বে ২য় স্থানে বাংলাদেশের আউটসোর্সিং

বিশ্বে ২য় স্থানে বাংলাদেশের আউটসোর্সিং

কারও কারও কাছে খবরটি অবিশ্বাস্য মনে হতে পারে। মনে করতে পারেন যে কোন অখ্যাত অনিবন্ধিত একটি গণমাধ্যম চমক সৃষ্টির জন্য খবর প্রকাশ করেছে যে বিশ্বে আউটসোর্সিং এ দ্বিতীয় স্থানে বাংলাদেশ। মূলত ডিজিটাল প্রযুক্তির বিকাশেই দ্বিতীয় স্থানে বাংলাদেশ। পাশের দেশ ভারত এতে প্রথম এবং খোদ মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের পেছনে তৃতীয় স্থানে অবস্থান করছে। 

০০:৪৫ ২৫ জুন ২০১৯

সাভারে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

সাভারে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

সাভারে নানা বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ আওয়ামী লীগের ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সাভারে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, পদযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সভা-সেমিনার আয়োজনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।

২২:৪৭ ২৪ জুন ২০১৯

সাভার ট্যানারির বর্জ্য পুড়িয়ে হবে বিদ্যুৎ

সাভার ট্যানারির বর্জ্য পুড়িয়ে হবে বিদ্যুৎ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী (এলজিআরডি) মো. তাজুল ইসলাম বলেছেন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের মাধ্যমে ভূমির ওপর চাপ কমাতে হবে। পরিবেশবান্ধব ও মানসম্মত উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে। এর অংশ হিসেবে সাভার ট্যানারির বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ হবে

২২:৪৬ ২৪ জুন ২০১৯

সড়ক যেন ধানের ক্ষেত, মেম্বার বললেন চেয়ারম্যান  জানেন

সড়ক যেন ধানের ক্ষেত, মেম্বার বললেন চেয়ারম্যান জানেন

কার্পেটিং উঠে সড়কের বেহাল অবস্থা। খানাখন্দের সৃষ্টি হওয়ায় যানবাহন গর্তে পড়ে আটকে যায়। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় সড়কজুড়ে তৈরি হয়েছে বিশাল গর্ত। এ অবস্থায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে আশুলিয়ার বঙ্গবন্ধু সড়ক।

২২:৪৫ ২৪ জুন ২০১৯

রাস্তা পার হতে গিয়ে প্রাণ হারালেন পোশাক শ্রমিক

রাস্তা পার হতে গিয়ে প্রাণ হারালেন পোশাক শ্রমিক

সাভারে গাড়িচাপায় আল মুসলিস নামে এক পোশাক শ্রমিক নিহত হয়েছেন। সোমবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের উলাইল বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে।

২২:৪৪ ২৪ জুন ২০১৯