• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

কুরআনের হৃদয় ‘সূরা ইয়াসিন’ পাঠের বরকত ও ফযীলত

কুরআনের হৃদয় ‘সূরা ইয়াসিন’ পাঠের বরকত ও ফযীলত

হাদীস শরীফে রাসূল (সা:) বলেছেন, ‘সূরা ইয়াসিন কুরআনের হৃদয়।’যে ব্যক্তি সূরা ইয়াসিন আল্লাহর সন্তুষ্টি ও পরকালের কল্যাণ লাভের জন্য পাঠ করবে তার মাগফিরাত হয়ে যায়। তোমরা তোমাদের মৃতদের জন্য এ সূরা তিলাওয়াত করো। (রুহুলমায়ানি, মাজহারি)

১০:১৫ ৩ ডিসেম্বর ২০১৮

সোনালির যুদ্ধ শেষ?

সোনালির যুদ্ধ শেষ?

মুম্বাই ফিরেছেন সোনালি বেন্দ্রে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কয়েক মাস ধরে ঘাতক ব্যাধি ক্যানসারের সঙ্গে যুদ্ধ করেছেন। যে অসুখে মানুষ আশা হারায়, সেই অসুখের সঙ্গে যুদ্ধ করে টিকে আছেন তিনি এখনো। বলা যায়, বিজয়ী হয়েছেন তিনি। এবার তাঁর বাড়ি ফেরার পালা। বাড়ি ফেরার আনন্দে ইনস্টাগ্রামে এক বিরাট পোস্ট লিখেছেন বলিউডের সাবেক তারকা সোনালি বেন্দ্রে।

১০:১৩ ৩ ডিসেম্বর ২০১৮

জানুন কেমন কাটতে পারে আজকের দিনটি

জানুন কেমন কাটতে পারে আজকের দিনটি

নতুন সকাল মানেই আবার নতুন করে কাজ শুরু, আবার কাজে লেগে পড়া৷ কী কী কাজ রয়েছে এই সপ্তাহে আপনার বা সপ্তাহটা আপনি কেমনভাবে কাটাতে চলেছেন, সেটা আমার থেকে আপনি ভাল জানেন৷আমি শুধুমাত্র আপনার চলার পথটা একটু ভেবে নিয়ে এগিয়ে যেতে বলব আর একটু সাবধানতা অবলম্বন করতে বলব….

১০:০৮ ৩ ডিসেম্বর ২০১৮

আনিসুল আমাদের মাঝেই আছেন: রুবানা হক

আনিসুল আমাদের মাঝেই আছেন: রুবানা হক

‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক তার কাজের কারণে এখনো সবার হৃদয়ে আছেন। তার আত্মিক উপস্থিতি আমরা বোধ করি। তিনি আমাদের ছেড়ে কোথাও যাননি।’ রবিবার বিকালে রাজধানীর বিজিএমইএ ভবনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক স্মরণে এক অনুষ্ঠানের আয়োজন করে তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তাতানিকারক সমিতি (বিজিএমইএ)।

১০:০৬ ৩ ডিসেম্বর ২০১৮

ভোটের আগেই বিদায় ঘণ্টা

ভোটের আগেই বিদায় ঘণ্টা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়েছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়ন প্রত্যাশীরা। সাজা, ঋণ খেলাপি, অসম্পূর্ণ মনোনয়নপত্র, স্থানীয় সরকারের পদ না ছাড়া ও হলফনামায় সই না থাকাসহ নানা কারণে রোববার এসব প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

১০:০২ ৩ ডিসেম্বর ২০১৮

ঢাকা অঞ্চলে ১১৬ জনের মনোনয়ন বাতিল

ঢাকা অঞ্চলে ১১৬ জনের মনোনয়ন বাতিল

ঢাকাসহ ছয় জেলায় দাখিল হওয়া ৪৭৭টি মনোনয়নপত্রের মধ্যে ১১৬টিই বাতিল হয়েছে। বৈধ ঘোষণা করা হয়েছে ৩৬৩টি মনোয়নপত্র। তবে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা সোমবার (৩ ডিসেম্বর) থেকে তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রোববার সন্ধ্যায় এ তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

০৯:৪৯ ৩ ডিসেম্বর ২০১৮

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ থেকে নজর রাখবে ইসি

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ থেকে নজর রাখবে ইসি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নজরদারি শুরু করছে নির্বাচন কমিশনও (ইসি)। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), পুলিশ, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্টদের নিয়ে এক বৈঠক শেষে রোববার এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

০৯:৪২ ৩ ডিসেম্বর ২০১৮

তৃতীয় দিনে মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

তৃতীয় দিনে মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

পাকিস্তান-নিউজিল্যান্ড
তৃতীয় টেস্ট, প্রথম দিন
সরাসরি, দুপুর ১২টা
সনি টেন টু

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ
হাইলাইটস, রাত ৯টা
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি টু

০৯:৩৬ ৩ ডিসেম্বর ২০১৮

আলজেরিয়া সফরে যুবরাজ সালমান

আলজেরিয়া সফরে যুবরাজ সালমান

রবিবার আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জি ২০ সম্মেলন শেষে উত্তর-পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়া হয়ে। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান হঠাৎ এক রাষ্ট্রীয় সফরে আলজেরিয়া পৌঁছেছেন। এসময় রাজধানী আলজিয়ার্সে সৌদি যুবরাজকে স্বাগত জানান দেশটির প্রধানমন্ত্রী আহমেদ ওয়াহিয়া।

০৯:৩৫ ৩ ডিসেম্বর ২০১৮

২০৩০ সালে সিক্স জি চালু করবে চীন

২০৩০ সালে সিক্স জি চালু করবে চীন

যখন পঞ্চম প্রজন্মের টেলিকম পরিষেবা(ফাইভ জি) নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রযুক্তি প্রতিষ্ঠান বিস্তর গবেষণা চালাচ্ছে। এর মধ্যে নতুন এক খবর দিয়ে সারা বিশ্বকে চমকে দিলো চীন। তারা বলছে, বিশ্বের প্রথম সিক্স জি চালু হবে চীনে। এজন্য প্রায় সকল প্রস্তুতি নিয়েছে দেশটির সরকার।

০৯:৩১ ৩ ডিসেম্বর ২০১৮

আইডি কার্ড যখন হাতের মুঠোয়

আইডি কার্ড যখন হাতের মুঠোয়

শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে হোক আর কাজের জন্য অফিসে হোক, আইডি কার্ড এর মাধ্যমে নিজের পরিচয় অনেক জায়গাতেই দিতে হয় প্রতিদিন। কোন না কোন দিন ভুলে আইডি কার্ডটি বাসায় ফেলে গেলেই জীবনটা  হয়ে উঠে বিষাদময়। ইশ, এখন তো আরও কয়েক জায়গায় ধরনা দিতে হবে আইডি কার্ড ফেলে আসার জন্য। কেন যে এই জিনিষটা নিয়ে ঘুরতে হয় তা ভেবে ভেবে মাথার চুল ছেড়ার মত অবস্থা হয়ে ওঠে। যদি এমন হতো যে এই আইডি কার্ড কাউকে বহন করতে হবেনা। গলায় ঘণ্টার মত ঝুলবেনা আইডি কার্ডটা বা থাকবেনা পকেট থেকে পরে যাওয়ার ভয়। ভাবতেই ভাল লাগে।

০৯:২৮ ৩ ডিসেম্বর ২০১৮

দেউলিয়াত্বের পথে জিওনি

দেউলিয়াত্বের পথে জিওনি

দেনার দায়ে দেউলিয়াত্বের পথে চীনের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান জিওনি। ফলে প্রতিষ্ঠানটি যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে। সম্প্রতি একটি ক্যাসিনোতে জিওনির চেয়ারম্যান লিউ লিরং জুয়ায় বিপুল অঙ্কের টাকা হেরে যাওয়ায় এই সম্ভাবনা তৈরি হয়েছে। আটকে গেছে অনেক প্রতিষ্ঠানের পাওনা। বাধ্য হয়ে চীনের আদালতে জিওনিকে দেউলিয়া ঘোষণার আর্জি জানিয়েছে অন্তত ২০টি পাওনাদার প্রতিষ্ঠান।

০৯:১৩ ৩ ডিসেম্বর ২০১৮

মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল শুরু আজ

মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল শুরু আজ

আজ থেকে নির্বাচন কমিশনের কাছে আপিল করা যাবে। নির্বাচন কমিশন (ইসি) সূত্র অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯ জনের মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা। তবে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা ইসি আবদনের ওপর শুনানি করে পরবর্তী সিদ্ধান্ত জানাবে।

০৯:০৭ ৩ ডিসেম্বর ২০১৮

টেস্টে শুরুটা কষ্টের, জয় আনন্দের: সাকিব

টেস্টে শুরুটা কষ্টের, জয় আনন্দের: সাকিব

ব্যাটসম্যানদের রানে ফেরা, বোলারদের ছন্দময় বোলিং, প্রতিপক্ষকে প্রথমবার ফলোঅনে পাঠানো আর সবমিলিয়ে সাদা পোশাকে ইনিংস ব্যবধানে হারিয়ে সিরিজ জয়। বাংলাদেশের ১৮ বছরের টেস্ট ইতিহাসে এই জয়কে শ্রেষ্ঠ জয় বলাই যায়। কারণ প্রাপ্তিতে পরিপূর্ণ ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজটি। অধিনায়ক সাকিব আল হাসানও মানছেন তাই। রবিবার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এই জয়কে অনেক অর্জনের বলে উল্লেখ করলেন অধিনায়ক।

০৯:০৫ ৩ ডিসেম্বর ২০১৮

আগামী বছরের শুরুতেই কিম-ট্রাম্পের দ্বিতীয় বৈঠক

আগামী বছরের শুরুতেই কিম-ট্রাম্পের দ্বিতীয় বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা করছেন, ২০১৯ সালের শুরুর দিকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে তার দ্বিতীয় দফায় বৈঠক অনুষ্ঠিত হতে পারে। বৈঠকটি যত দ্রুত সম্ভব জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতেই হওয়ার সম্ভাবনা রয়েছে। গত জুনে সিঙ্গাপুরে এ দুই নেতা প্রথমবারের মতো ঐতিহাসিক শীর্ষ সম্মেলনে মিলিত হন। এরই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো তাদের বৈঠকের জন্যে সম্ভাব্য তিনটি স্থানের কথা ভাবা হচ্ছে বলেও জানান ট্রাম্প। আর্জেন্টিনায় জি ২০ সম্মেলনে যোগ দেওয়া শেষে দেশে ফেরার পথে তাকে বহন করা এয়ার ফোর্স ওয়ান বিমানে সাংবাদিকদের শনিবার তিনি এসব কথা বলেন।

০৮:৫৫ ৩ ডিসেম্বর ২০১৮

শুভ সকাল

শুভ সকাল

সোমবার, ০৩ ডিসেম্বর ২০১৮, ১৯ অগ্রহায়ণ ১৪২৫, ২৪ রবিউল আউয়াল ১৪৪০

তোমার জন্য জোৎস্না রাত
রুপালি চাঁদ
তোমার জন্য তারার মেলা
ওই যে দেখো
মিষ্টি সকাল বেলা
শুভ সকাল

০৮:৫১ ৩ ডিসেম্বর ২০১৮

ছয়টি আসনে বিএনপির কোনো প্রার্থী নেই

ছয়টি আসনে বিএনপির কোনো প্রার্থী নেই

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের পর ছয়টি আসনে আপাতত প্রার্থীশূন্য হয়ে পড়েছে বিএনপি। এমনকি বিএনপিজোটের কোনো প্রার্থীও নেই এই ছয়টি আসনে। আসনগুলো হলো বগুড়া–৭, ঢাকা-১, মানিকগঞ্জ-২, জামালপুর-৪, রংপুর-৫ ও শরীয়তপুর–১ আসন।

০৮:৪৭ ৩ ডিসেম্বর ২০১৮

পাচার নয়, উচ্ছল শৈশব

পাচার নয়, উচ্ছল শৈশব

বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও নারী ও শিশু পাচারের বিষয়টি মূলত রয়ে গেছে পর্দার অন্তরালে এবং আলোচনার বাইরে। যদিও মেধা পাচার থেকে শুরু করে নারী ও শিশু পাচার এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। নারী ও শিশু পাচার শুধু আইন-শৃঙ্খলার অবনতির বিশেষ সূচকই নয়, তা নারী ও শিশুর ব্যক্তিগত নিরাপত্তা ও মানবাধিকার নিশ্চিতকরণ সংক্রান্ত সাংবিধানিক নিশ্চয়তা এবং সিআর-সিডও বাস্তবায়নে আন্তর্জাতিক দায়িত্বের অংশবিশেষও বটে।

০৮:৪৩ ৩ ডিসেম্বর ২০১৮

সময় এখন তরুণ উদ্যোক্তাদের

সময় এখন তরুণ উদ্যোক্তাদের

সীমিত সম্পদ দিয়েও যে ঘনবসতিপূর্ণ একটা ছোট্ট দেশে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখা যায়, বাংলাদেশ ইতিমধ্যে তা প্রমাণ করেছে। জাতিসংঘের দেওয়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণে একটা বড় ভূমিকা রাখতে পারেন তরুণ উদ্যোক্তারা। বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে সম্মানের সঙ্গে প্রতিষ্ঠা করতে হলে তরুণ উদ্যোক্তাদের যথাযথ ভূমিকাই তো এখন সময়ের দাবি।

০৮:৩০ ৩ ডিসেম্বর ২০১৮

বেরোবিতে ভর্তি পরীক্ষা: প্রক্সি দিতে এসে আটক ১

বেরোবিতে ভর্তি পরীক্ষা: প্রক্সি দিতে এসে আটক ১

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রক্সি দিতে এসে শফিকুল ইসলাম নামে এক শিক্ষার্থী আটক হয়েছেন। আটক শিক্ষার্থীকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্টেট মেহেদি হাসান। দণ্ডপ্রাপ্ত শিক্ষার্থী শরিয়তপুর জেলার গোসাইহাট থানার হাটুরিয়া গ্রামের মৃত আব্দুল জলিলের পুত্র।

০৮:২৭ ৩ ডিসেম্বর ২০১৮

গিবতের পরিণাম ভয়াবহ

গিবতের পরিণাম ভয়াবহ

গিবত বা পরচর্চা একটি জঘন্য গোনাহের কাজ। কিন্তু পরিতাপের বিষয় হলো এটাকে আমরা তেমন কোনো গোনাহই মনে করি না। এটি যে মারাত্মক গোনাহ এবং এর পরিণাম যে অত্যন্ত ভয়াবহ, সে অনুভূতিটুকুও আমাদের অন্তর থেকে মুছে গেছে। যার কারণে আমরা একে অন্যের গিবত বা পরনিন্দা করে থাকি অহরহ। কোরআন-হাদিসে এ সম্পর্কে অনেক হুঁশিয়ারি এসেছে। কোরআনে বলা হয়েছে, ‘তোমরা পরস্পরের গুপ্তচরবৃত্তি ও গিবত কর্মে লিপ্ত হয়ো না। তোমাদের মধ্যে কি কেউ তার মৃত ভাইয়ের গোশত খেতে পছন্দ করে? নিশ্চয় তোমরা তা ঘৃণা করো।’ (সুরা হুজরাত-১২)

০৮:২৬ ৩ ডিসেম্বর ২০১৮

‘তাবলিগের নামে লাঠালাঠি ইসলামের আচরণ নয়’

‘তাবলিগের নামে লাঠালাঠি ইসলামের আচরণ নয়’

তাবলিগের দুই পক্ষের মধ্যে ইজতেমার মাঠ দখল নিয়ে অপ্রীতিকর ও নির্মম ঘটনার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তিনি বলেন, ‘ইজতেমা ময়দান নিয়ে এরকম নির্মম লড়াই কেউ কামনা করে না। ইসলাম কখনোই এ ধরনের লাঠালাঠি, মারমুখি তাবলিগের কাজ সমর্থন করে না। এটা কখনো তাবলিগের কাজই হতে পারে না।’

০৮:২৫ ৩ ডিসেম্বর ২০১৮

থাইরয়েড ক্যান্সার

থাইরয়েড ক্যান্সার

থাইরয়েড গ্রন্থির কোনো অংশের কোষ সংখ্যা অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পেলে তাকে থাইরয়েড ক্যান্সার বলে। থাইরয়েড গ্রন্থি একটা হরমোন গ্রন্থি। গলার সম্মুখভাগের নিচের দিকে এর অবস্থান। এই থাইরয়েড গ্রন্থি যদি কোনো কারণে বড় হয়, আমরা তাকে গলগণ্ড বলি। থাইরয়েড গ্রন্থির কোনো অংশে টিউমারের মতো ফুলে উঠলে বলা হয় থাইরয়েড নোডিউল। এসব থাইরয়েড নোডিউলের শতকরা ১ ভাগ থেকে থাইরয়েড ক্যান্সার হতে পারে। অর্থাৎ অধিকাংশ ক্ষেত্রে থাইরয়েড গ্রন্থি বা এর অংশ বিশেষ ফুলে ওঠা ক্যান্সার নয়।

০৮:২৩ ৩ ডিসেম্বর ২০১৮

কোরআন ছুঁয়ে শপথ করার বিধান

কোরআন ছুঁয়ে শপথ করার বিধান

অনেকে অন্যের মাথা ছুঁয়ে, মাজার বা পীরের নামে শপথ করে। কিন্তু ইসলামী বিধান মতে এগুলো সম্পূর্ণ নিষিদ্ধ। এমনকি তা শিরক ও সবচেয়ে বড় গুনাহ। হাদিস শরিফে আছে, ‘যে ব্যক্তি আল্লাহ ছাড়া অন্য কারো নামে শপথ করে, সে অবশ্যই কুফরি বা শিরক করল।’ (তিরমিজি শরিফ, হাদিস : ১৫৩৫)

০৮:২১ ৩ ডিসেম্বর ২০১৮