• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

জেনে নিন বিশ্বের কোন দেশে কোন খাবার নিষিদ্ধ

জেনে নিন বিশ্বের কোন দেশে কোন খাবার নিষিদ্ধ

পেঁয়াজ, রসুন, ওট-মিল এবং নানান ধরনের মশলার সহযোগে ভেড়ার পাকস্থলীর হার্ট, যকৃত এবং ফুসফুসের মিশ্রণে রান্না করা হয় অদ্ভুত খাবার ‘হাগিস’। মার্কিন যুক্তরাষ্ট্রে গেলে এই হাগিস মিলবে না মোটেও। ভেড়ার ফুসফুসই যে নিষিদ্ধ সেখানে।

 

১২:২২ ৯ জুলাই ২০১৯

‘নেইমার চাইলে পিএসজি ছাড়তে পারে!’

‘নেইমার চাইলে পিএসজি ছাড়তে পারে!’

নেইমারের দল-বদলের গুঞ্জন নতুন কোনো খবর নয়। তিনি আবার বার্সেলোনায় আসতে চাচ্ছেন, দলের শর্তও মেনে নিয়েছেন- এমন খবরও বাতাসে ভেসে বেড়িয়েছিল। এবার নতুন খবর জানাল লি প্যারিসিয়েন। 

পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোর বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, পিএসজির পক্ষ থেকে বলা হয়েছে, নেইমার চাইলে দল ছাড়তে পারে।

১২:২০ ৯ জুলাই ২০১৯

কাপ্তাইয়ে পাহাড় ধসে শিশুসহ নিহত ২

কাপ্তাইয়ে পাহাড় ধসে শিশুসহ নিহত ২

রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী কাগজ কল হাসপাতাল এলাকায় সোমবার দুপুরে পাহাড় ধসে মাটিচাপা পড়ে শিশুসহ দুজন নিহত হয়েছেন।

নিহতরা হলেন- কেপিএম’র বিদ্যুৎ সেকশনে কর্মরত আবুধ গফুরের মেয়ে তাহমিনা আক্তার ও রিকভারি সেকশনে কর্মরত সুনীল মল্লিকের নাতি সূর্য মল্লিক।

১২:১৬ ৯ জুলাই ২০১৯

রাজধানীর কিছু সড়কে রিকশাচালকদের সড়ক অবরোধ

রাজধানীর কিছু সড়কে রিকশাচালকদের সড়ক অবরোধ

সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে বিক্ষুব্ধ রিকশাচালকরা রাজধানীর কিছু সড়ক অবরোধ করে রেখেছে। তারা রাজধানীর সব সড়কে রিকশা চলাচলের দাবি জানিয়ে এই অবরোধ করছে।

 

১২:১৪ ৯ জুলাই ২০১৯

দেশে বেকারের সংখ্যা সাড়ে ২৬ লাখের বেশি

দেশে বেকারের সংখ্যা সাড়ে ২৬ লাখের বেশি

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান জানিয়েছেন, দেশে স্বল্পশিক্ষিত ও অশিক্ষিত বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার জন। এর মধ্যে শিক্ষিত ও স্বল্পশিক্ষিত যাদের বয়স ১৫ বছর ও তদূর্ধ্ব এ সংখ্যা ২৩ লাখ ৭৭ হাজার জন এবং অশিক্ষিত বেকার রয়েছে ৩ লাখ।

১২:১০ ৯ জুলাই ২০১৯

ডেঙ্গু-চিকুনগুনিয়ায় বিনামূল্যে চিকিৎসা সেবা: সাঈদ খোকন

ডেঙ্গু-চিকুনগুনিয়ায় বিনামূল্যে চিকিৎসা সেবা: সাঈদ খোকন

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে আগামী ১৫ জুলাই থেকে নগরবাসীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে ৫৭ ওয়ার্ডে মেডিকেল টিম থাকবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, হটলাইন নম্বর দেয়া হবে। একটা ফোনকলে আপনার বাসায় পৌঁছে যাবে স্বাস্থ্যকর্মী।

১২:০৯ ৯ জুলাই ২০১৯

‘কারো কাছে পানি চাইব না, তিস্তার পানিরও দরকার হবে না’

‘কারো কাছে পানি চাইব না, তিস্তার পানিরও দরকার হবে না’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা আর কারো কাছে পানি চাইবো না। দেশের সমস্ত নদী খনন করে বৃষ্টির পানি ধরে রাখা হবে। এ কারণে ডেল্টা প্ল্যান ২১০০ ঘোষণা করা হয়েছে। এ প্ল্যান বাস্তবায়ন হলে আর পানির অভাব হবে না। তিস্তার পানির দরকার হবে না।

১২:০৭ ৯ জুলাই ২০১৯

ধানমন্ডি, হাতিরপুল বন্ধ আজ

ধানমন্ডি, হাতিরপুল বন্ধ আজ

ব্যস্তময় এই শহরে স্বস্তির খোঁজে সবাই ছুটছি দিগ্বিদিক। কর্মব্যস্ত নগরে ছোটাছুটির গন্তব্য অনেকটাই নির্ধারিত। শপিংমল, পার্ক ও বিনোদন কেন্দ্রগুলোতেই থাকে সবার ঝোঁক। তবে এগুলোরও রয়েছে ছুটির বিষয়-আশয়। আজ আপনি ফ্রি থাকলেও পছন্দের জায়গাটি কি খোলা আছে? এমন জটলা হঠাৎ করেই সামনে আসতে পারে। চলুন এক নজরে দেখে নেয়া যাক আজ রাজধানীতে যা যা বন্ধ থাকছে।
 
বন্ধ থাকবে যে সব এলাকা
কাঁঠালবাগান, হাতিরপুল, মানিক মিয়া এভিনিউ, রাজাবাজার, মণিপুরিপাড়া, তেজকুনীপাড়া, ফার্মগেট, কারওয়ান বাজার, নীলক্ষেত, কাঁটাবন, এলিফ্যান্ট রোড, শুক্রাবাদ, সোবহানবাগ, ধানমন্ডি, হাজারীবাগ, জিগাতলা, রায়েরবাজার, পিলখানা, লালমাটিয়া।

১২:০৩ ৯ জুলাই ২০১৯

ডারবান চলচ্চিত্র উৎসবে ‘হাসিনা : এ ডটারস টেল’

ডারবান চলচ্চিত্র উৎসবে ‘হাসিনা : এ ডটারস টেল’

দক্ষিণ আফ্রিকার ডারবানের কাওয়াজুলু বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ডকুফিকশন ‘হাসিনা : এ ডটারস টেল’।

চলচ্চিত্র উৎসবটি চলবে ১৮ থেকে ২৮ জুলাই। হাসিনা : এ ডটারস টেল’ ২০ ও ২৪ জুলাই দেখানো হবে।

সোমবার আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

১২:০২ ৯ জুলাই ২০১৯

ফেসবুক-টুইটার ছাড়াই সোশ্যাল মিডিয়া সামিট করছেন ট্রাম্প!

ফেসবুক-টুইটার ছাড়াই সোশ্যাল মিডিয়া সামিট করছেন ট্রাম্প!

হোয়াইট হাউজে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সোশ্যাল মিডিয়া সামিট। এই আয়োজনে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক এবং টুইটারকে আমন্ত্রণ জানাননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চলতি বছরের জুনে সামিটটি আয়োজনের কথা জানায় হোয়াইট হাউজ। তারপর থেকেই প্রস্তুতি এবং আয়োজনের সব কর্মকাণ্ড শুরু করা হয়। ইতোমধ্যে বিশাল আয়োজনটির জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে হোয়াইট হাউজ।

১২:০১ ৯ জুলাই ২০১৯

চাকরিতে প্রবেশের বয়স না বাড়ানোর যুক্তি দিলেন প্রধানমন্ত্রী

চাকরিতে প্রবেশের বয়স না বাড়ানোর যুক্তি দিলেন প্রধানমন্ত্রী

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবি অনেক দিনের। এ নিয়ে আন্দোলনও হয়েছে। কিন্তু কেন সরকার তা মেনে নেয়নি তা নিয়ে যুক্তি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি তার চীন সফর নিয়ে সাংবাদিক সম্মেলনে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করা হলে কি ধরনের সমস্যা হতে পারে সে সম্পর্কে সাংবাদিকদের কাছে ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, এখন নিয়মিত পড়াশোনা করলে ২৩-২৫ বছরের মধ্যেই সরকারি চাকরির পরীক্ষা দিতে পারে। এ ছাড়া তিনটি বিসিএসে দেখা গেছে, যারা বেশি বয়সী, তাদের পাসের হার খুবই কম।

১২:০০ ৯ জুলাই ২০১৯

সঙ্গী পরকীয়ায় আসক্ত! বুঝবেন কীভাবে?

সঙ্গী পরকীয়ায় আসক্ত! বুঝবেন কীভাবে?

পরকীয়া (ইংরেজি: Adultery বা Extramarital affair বা Extramarital sex) হলো বিবাহিত কোনো ব্যক্তির (নারী বা পুরুষ) স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কোনো ব্যক্তির সঙ্গে বিবাহোত্তর বা বিবাহবহির্ভূত প্রেম, যৌন সম্পর্ক ও যৌন কর্মকান্ড।

১১:৫৭ ৯ জুলাই ২০১৯

আপনি সাকিবের দেশের লোক? ওহ মাই গড! (ভিডিও)

আপনি সাকিবের দেশের লোক? ওহ মাই গড! (ভিডিও)

ইংল্যান্ডে কাজ শেষে বাসায় ফিরছিলেন মাহবুব আলম খান। হঠাৎ সমবয়সী দুই ব্যক্তি তার পথ আগলে কৌশল বিনিময় করলেন। তিনিও কৌশলের সমুচিত জবাব দিলেন। এসময় ওই দুই ব্যক্তি তার বাড়ি কোথায় জানতে চান। তিনি জানান, তার বাড়ি বাংলাদেশে। এ সময় ওই দুই ব্যক্তি তার দিকে তাকিয়ে বিস্ময়ের স্বরে জবাব দেন ‘ও মাই গড, আপনি সাকিব আল হাসানের দেশের লোক’। ঘটনা এখানেই শেষ নয়, ওই দুই ব্যক্তি আরো বলেন, সাকিব আল হাসানকে তারা অনেক ভালোবাসেন। তিনি এবারের বিশ্বকাপে চমৎকার ক্রিকেট উপহার দিয়েছেন। তিনি নিঃসন্দেহে একজন কিংবদন্তি ক্রিকেটার।

১১:৫৩ ৯ জুলাই ২০১৯

পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী মুসলিমরা

পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী মুসলিমরা

আল্লাহর একত্ববাদে বিশ্বাস করায় মুসলিমরা এই পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী বলে এক নতুন গবেষণায় উঠে এসেছে। সুখীদের এই তালিকায় মুসলিমদের পরে আছে যথাক্রমে খ্রিস্টান, বৌদ্ধ ও হিন্দুরা। অন্যদিকে নাস্তিকরা সবচেয়ে বেশি অসুখী।

জার্মানির ম্যানহেইম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ৬৭ হাজারের বেশি মানুষের ওপর জরিপ চালিয়ে এই তালিকা করেছে।

১১:৫২ ৯ জুলাই ২০১৯

মেকআপ না করেও সুন্দর থাকার উপায়

মেকআপ না করেও সুন্দর থাকার উপায়

মেকআপ ছাড়া সুন্দর থাকার জন্য নিজের ত্বকের প্রতি যত্নবান হতে হবে। এর জন্য প্রথমেই দরকার মুখ পরিষ্কার রাখা

মেকআপ করে তো সুন্দর লাগেই, তবে এটি না করেও কিন্তু সুন্দর থাকা যায়। কিছু বিষয় মেনে চললে মেকআপ না করেও অতুলনীয় হয়ে উঠতে পারেন আপনি।

মেকআপ না করেও সুন্দর থাকার কিছু উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।   

১১:৫১ ৯ জুলাই ২০১৯

ফ্ল্যাট বিক্রি করে চিকিৎসা করাচ্ছেন মোশাররফ রুবেল!

ফ্ল্যাট বিক্রি করে চিকিৎসা করাচ্ছেন মোশাররফ রুবেল!

বেশ কিছুদিন থেকে ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে ভুগছেন জাতীয় দলের ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল । এবার চিকিৎসার জন্য নিজের ফ্ল্যাট বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন ব্রেন টিউমারে আক্রান্ত  এ ক্রিকেটার।

সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে  রুবেলের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয় গত ১৯ মার্চ । বায়োপসি রিপোর্টও এসেছিল পজিটিভ। রিপোর্ট থেকে জানা যায়, ৩৭ বছর বয়সী এই ক্রিকেটারের টিউমারের ক্যানসারের জীবাণু পাওয়া যায়নি।

১১:৫০ ৯ জুলাই ২০১৯

ধর্ষণ রোধে পুরুষদেরও সোচ্চার হতে হবে: প্রধানমন্ত্রী

ধর্ষণ রোধে পুরুষদেরও সোচ্চার হতে হবে: প্রধানমন্ত্রী

ধর্ষণ প্রতিরোধে পুরুষদের সোচ্চার হতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কেবল নারীরাই চিৎকার করবে তা নয়, এ ব্যাপারে পুরুষদেরও সোচ্চার হতে হবে।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে চীন সফরের নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, ধর্ষণ প্রতিরোধে যা যা করার দরকার বা আরো কঠোর পদক্ষেপ নেয়ার দরকার হলে সরকার তাই করবে। ধর্ষকদের শাস্তি দিতেও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

১১:৪৭ ৯ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রে আকস্মিক বন্যায় হোয়াইট হাউসে পানি!

যুক্তরাষ্ট্রে আকস্মিক বন্যায় হোয়াইট হাউসে পানি!

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি ভারি বর্ষণের ফলে আকস্মিক বন্যার কবলে পড়েছে। স্থানীয় সময় সোমবার শহরটিতে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয় ৭৬ মিলিমিটার (৩ ইঞ্চি)। দেশটির আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে। খবর-ফক্স নিউজ।

আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, আকস্মিক বন্যায় রক্ষা পায়নি মার্কিন যুক্তরাষ্ট্রের দাফতরিক বাসভবন হোয়াইট হাউসও। এছাড়া পানিতে সেখানকার রাস্তা-ঘাট, পার্ক তলিয়ে গেছে। এরই মধ্যে বাড়ি-ঘরেও পানি উঠতে শুরু করেছে। 

১১:৪৪ ৯ জুলাই ২০১৯

পদ্মা সেতুর শেষ পাইলটি বসবে এ সপ্তাহে

পদ্মা সেতুর শেষ পাইলটি বসবে এ সপ্তাহে

নদীর গভীর তলদেশে নরম মাটির স্তর। কিন্তু পাইল বসাতে গিয়েই দেখা দেয় বিপত্তি। তাই পদ্মা সেতুর নির্মাণ প্রকল্পের কাজ শুরুর পরপরই মুন্সিগঞ্জের মাওয়া থেকে সরানো হয় শরীয়তপুরের জাজিরা প্রান্তে। এরপর ধীরগতিতে পদ্মা সেতুর কাজ চলতে থাকলেও প্রায় অর্ধেকের বেশি পিয়ারের (খুঁটি) নকশা চূড়ান্ত করা যাচ্ছিল না। গত বছরের শেষ দিকে নকশা পুনর্বিন্যাস করার পর দ্রুতগতিতে প্রমত্তা পদ্মার বুকে বসতে থেকে একের পর এক পাইল।

১১:৪২ ৯ জুলাই ২০১৯

পোশাকের উপর ভর করে রফতানি আয় ৪০বিলিয়ন ডলার

পোশাকের উপর ভর করে রফতানি আয় ৪০বিলিয়ন ডলার

দেশের তৈরি পোশাক রফতানি বেড়েছে উল্লেখযোগ্য হারে। মূলত এখাতের রফতানিতে ভালো প্রবৃদ্ধির উপর ভর করেই দেশেরে সামগ্রিক রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪০হাজার ৫শ’৩৫কোটি ডলার। 

সোমবার রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। 

১১:৪০ ৯ জুলাই ২০১৯

রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করার আশ্বাস চীনের

রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করার আশ্বাস চীনের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করার আশ্বাস দিয়েছে চীন। তিনি বলেন, বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারকে সম্মত করতে চেষ্টা করবে চীন সরকার।

শেখ হাসিনা বলেন, চীনের প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা। তিনি উল্লেখ করেন চীন তার পররাষ্ট্রমন্ত্রীকে দুবার মিয়ানমারে পাঠিয়েছে। আলোচনার মাধ্যমে এ সমস্যা সমাধানে প্রয়োজনে তারা আবারো মন্ত্রীকে মিয়ানমারে পাঠাবে।

১১:৩৮ ৯ জুলাই ২০১৯

বিদ্যুতের আলোয় আলোকিত হচ্ছে দেশ

বিদ্যুতের আলোয় আলোকিত হচ্ছে দেশ

খুব বেশি দিন আগের কথা নয়। ১০-১২ বছর আগেও খোদ রাজধানীতে রাত-দিনে অসংখ্যবার বিদ্যুৎ চলে যেত। ঘণ্টার পর ঘণ্টা থাকতে হতো অন্ধকারে। দুর্ভোগের অপর নাম ছিল লোডশেডিং। কিন্তু দিন পাল্টে গেছে। এখন প্রচণ্ড গরমের দিনেও আগের মতো বিদ্যুৎ যায় না। খুব বেশি হলে ঘণ্টাখানেকের বিদ্যুৎ বিভ্রাট বা লোডশেড করা হয়। তাও প্রতিদিন হয় না। এতেই বোঝা যায়, পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। এভাবেই নিজের অভিজ্ঞতার কথা বলছিলেন কারওয়ান বাজারের বাসিন্দা খুরশিদ জাহান। একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিটি বিশেষ করে বিদ্যুৎ খাতের উন্নয়নে অনেক খুশি। 

০১:৫৮ ৯ জুলাই ২০১৯

বিএনপির ইনাম আহমেদ চৌধুরী আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদে

বিএনপির ইনাম আহমেদ চৌধুরী আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদে

 আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদে জায়গা পেলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী।

বিএনপিতে গুরুত্ব ও মনোনয়ন না পেয়ে নেতাদের দলত্যাগের বিষয়টি নতুন কিছু না হলেও বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টার মতো একজন গুরুত্বপূর্ণ ব্যক্তির আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদে যোগদান নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে বিএনপিতে। বাড়ছে দুশ্চিন্তাও।

০১:৫৭ ৯ জুলাই ২০১৯

কৃষক রক্ষায় চালু হচ্ছে শস্য বীমা

কৃষক রক্ষায় চালু হচ্ছে শস্য বীমা

দেশের উত্তর-পূর্বাঞ্চলে হাওর এলাকার সাত জেলায় শস্য বীমা চালু করতে যাচ্ছে সরকার। বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি থেকে সাধারণ কৃষকদের রক্ষায় এ উদ্যোগ নেওয়া হচ্ছে। কৃষকদের থেকে প্রিমিয়াম হিসেবে নামমাত্র টাকা নিয়ে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম চালু হবে। প্রিমিয়ামের বাকি অর্থ দেবে সরকার। পাশাপাশি বিদেশি দাতা সংস্থাকেও এ প্রকল্পে সম্পৃক্ত করার চেষ্টা চলছে। আপাতত পাইলট প্রকল্প হিসেবে হাওর অঞ্চলের ৭টি জেলা- সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ায় বীমা প্রকল্পটি চালু করা হবে।

০১:৫৭ ৯ জুলাই ২০১৯