• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

সচিব হলেন ১১ কর্মকর্তা

সচিব হলেন ১১ কর্মকর্তা

পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন প্রশাসনের ১১ কর্মকর্তা। এই ১১ অতিরিক্ত সচিব প্রশাসনে ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায় দায়িত্ব পালন করছিলেন।

পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে রোববার (২৬ মে) রাতে আদেশ জারি করা হয়েছে।
 
পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন- অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের সচিব (ভারপ্রাপ্ত সচিব) ও এন সিদ্দীকা খানম, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এসএম আরিফুর রহমান, ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ।

১৩:৫৬ ২৭ মে ২০১৯

মালয়েশিয়ায় বড় ধরনের সন্ত্রাসী হামলার ছক নস্যাৎ, আটক ৪

মালয়েশিয়ায় বড় ধরনের সন্ত্রাসী হামলার ছক নস্যাৎ, আটক ৪

চারজনকে পাকড়াও করেছে মালয়েশিয়ার পুলিশ

রমজান মাসেই মালয়েশিয়ায় বড় ধরনের সন্ত্রাসী হামলা ও হত্যাকাণ্ডের পরিকল্পনা করার অভিযোগে চারজনকে আটক করেছে দেশটির পুলিশ। এদের মধ্যে একজন মালয়েশিয়ার, একজন ইন্দোনেশিয়ার ও দু’জন মিয়ানমারের নাগরিক (রোহিঙ্গা) রয়েছে। তারা ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গি বলে স্বীকারোক্তি দিয়েছে।

গত ৫ মে থেকে ৭ মে পর্যন্ত তেরেঙ্গানু রাজ্য ও ক্লাং ভ্যালি এলাকায় পৃথক অভিযানে এই চারজনকে পাকড়াও করা হয়। সোমবার (১৩ মে) বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছে মালয়েশিয়ার পুলিশ।

১৩:৫৩ ২৭ মে ২০১৯

মোদী ক্ষমতার লড়াইয়ে জয়ী, মতাদর্শে নয়: অমর্ত্য সেন

মোদী ক্ষমতার লড়াইয়ে জয়ী, মতাদর্শে নয়: অমর্ত্য সেন

নরেন্দ্র মোদী ক্ষমতার লড়াইয়ে জিতেছেন, মতাদর্শের সংগ্রামে নয়। ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নিরঙ্কুশ জয়কে এভাবেই ব্যাখ্যা করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

তিনি বলেন, বিজেপির এ জয়কে অনেকেই কংগ্রেসের বিরুদ্ধে আদর্শিক যুক্তির জয় ভাবতে পারেন। তবে এটাও সত্য, হিন্দু জাতীয়তাবাদী দর্শনের জন্য এটা কোনো বিশেষ জয় নয়।

সম্প্রতি দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকায় ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে লেখা এক নিবন্ধে তিনি এসব কথা বলেন।

অমর্ত্য সেন বলেন, আমাদের বারবার বলা হয়, ভারত বদলে গেছে। মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর, জওহরলাল নেহরু, মওলানা আবুল কালাম আজাদের মতো মহান ব্যক্তিদের বহুত্ববাদ ও ধর্মনিরপেক্ষ মতাদর্শের কোনো বিকল্প নেই। বিজেপির গত পাঁচ বছরের শাসনামলে যা স্পষ্ট হয়েছে তা হলো, ধর্মের ভিত্তিতে আরো বিভক্ত হয়েছে ভারত।

১৩:৫২ ২৭ মে ২০১৯

কক্সবাজারে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ৯ মডেল মসজিদ

কক্সবাজারে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ৯ মডেল মসজিদ

কক্সবাজারের আট উপজেলায় নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ও আধুনিক সুবিধা সমৃদ্ধ নয়টি মডেল মসজিদ। ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে ১৪৪ কোটি টাকা ব্যয়ে এসব মসজিদ নির্মাণ করা হবে। স্থান নির্ধারণ শেষে ইতোমধ্যে এ প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এ কাজ বাস্তবায়ন করবে কক্সবাজার গণপূর্ত বিভাগ।

কক্সবাজার ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ফাহমিদা বেগম বাংলানিউজকে জানান, সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে কক্সবাজার সদর উপজেলায় দুইটি এবং বাকি উপজেলায় একটি করে মোট নয়টি মডেল মসজিদ নির্মাণ করা হবে। সে হিসাবে নয়টি মসজিদে ১৪৪ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। 

তিনি জানান, কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের স্থানে ৬০ শতক জমির উপর নির্মাণ করা হচ্ছে কক্সবাজার জেলা মডেল মসজিদ। এর ব্যয় ধরা হয়েছে ১৬ কোটি টাকা। দৃষ্টিনন্দন আধুনিক সুবিধাসমূহ নিয়ে মডেল মসজিদের নকশাসহ ইতোমধ্যে বিলবোর্ড স্থাপন করা হয়েছে। এছাড়া  বাকি আটটি মসজিদ নির্মাণ হবে  ৪০ শতক জমির উপর। স্থান ভেদে নির্মাণ ব্যয় কিছুটা কম বেশি হতে পারে। ইতোমধ্যে দেশের প্রতিটি উপজেলায় মসজিদের জন্য স্থান নির্ধারণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। 

১৩:৫১ ২৭ মে ২০১৯

দিনভর নজরুল-বন্দনা

দিনভর নজরুল-বন্দনা

বাঙালির অস্থিত্বে মিশে থাকা কবির নাম কাজী নজরুল ইসলাম। তিনি ছিলেন সাম্য, প্রেম, মানবতা ও দ্রোহের কবি। গানে, কবিতায় সারাজীবন তিনি মানুষের কথা বলেছেন, মানবতার কথা বলেছেন। জাতি ও ধর্মের উপর মানবতা ও অসাম্প্রদায়িক চেতনাকে তিনি স্থান দিয়েছেন দ্বিধাহীন চিত্তে।

শনিবার (২৫ মে) দ্রোহ, প্রেম ও মানবতার এই মহান কবির ১২০তম জন্মজয়ন্তী। কবির জন্মজয়ন্তী উপলক্ষে জ্যৈষ্ঠের মেঘলা আবহাওয়া আর বৃষ্টি উপেক্ষা করে বিনম্র শ্রদ্ধায় কবিকে স্মরণ করেছে দেশের সর্বস্তরের মানুষ।

এদিন বৃষ্টিস্নাত সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে অবস্থিত কবির সমাধিসৌধে সর্বস্তরের মানুষের ফুলেল শ্রদ্ধাজ্ঞাপনের মধ্য দিয়ে শুরু হয় এবারের নজরুল-জয়ন্তী উদ্যাপনের আয়োজন। পরে কবির স্মৃতিবিজড়িত দেশের বিভিন্ন স্থানে এবং রাজধানী ঢাকায় দিনভর অনুষ্ঠিত হয় নানা আয়োজন। 

১৩:৪৯ ২৭ মে ২০১৯

হজের টিকিট বিক্রি শুরু করলো বিমান

হজের টিকিট বিক্রি শুরু করলো বিমান

চলতি বছরের হজযাত্রীদের জন্য টিকিট বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়াত্ত উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

সোমবার (২০ মে) থেকে হজ ফ্লাইটের টিকিট বিক্রির এ কার্যক্রম শুরু হয়েছে। বিমানের জনসংযোগ বিভাগ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ৩২ দিনে ১৫৭টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান। প্রি-হজ ফ্লাইট শেষ হবে আগামী ৫ আগস্ট। ফিরতি হজ ফ্লাইট ১৭ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ সেপ্টেম্বর। হজ ফ্লাইটে নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ব্যবহার করবে বিমান। 

১৩:৪৮ ২৭ মে ২০১৯

আজ থেকেই শুরু হোক বিশেষ যত্ন

আজ থেকেই শুরু হোক বিশেষ যত্ন

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। প্রতিটি সচেতন মানুষই চায় ঈদের দিনটিকে অন্য দিনের চেয়ে একটু সুন্দর করে  নিজকে উপস্থাপন করতে।

ক’দিন পরেই ঈদ। তাই প্রস্তুতিটা এখন থেকেই নিতে হবে, সে বিষয়ে আমাদের বিভিন্ন পরামর্শ দিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের সিইও বিউটি এক্সপার্ট ফারনাজ আলম।

ঈদ মানেই আনন্দ। অনেক ঘুরে, ঈদের পোশাকের সাথে মিলিয়ে জুয়েলারি, জুতা, ব্যাগ, মেকআপ কিট সবই কিনেছেন। কিন্তু ঈদের দিন সাজতে গিয়ে যদি দেখেন ত্বকের যে অবস্থা, এসবের সাথে ঠিক মানাচ্ছে না। তাহলে? তাই ঈদের আগেই নিজেকে তৈরি করে নিন ঈদের সাজের জন্য। 

১৩:৪৭ ২৭ মে ২০১৯

৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিজয়ীরা

৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিজয়ীরা

৭২তম কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার পাম দ্য’র বা স্বর্ণপাম জিতে নিলো দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। এর মাধ্যমে প্রথমবার বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ এই আসরের সেরা পুরস্কার জিতলো কোরিয়া।  

শনিবার (২৫ মে) উৎসবের শেষ দিন সিনেমাটির পরিচালক বঙ জুন-হো’র হাতে স্বর্ণপাম তুল দেওয়া হয়। 

প্রতিযোগিতা বিভাগের মোট ২২টি সিনেমার মধ্যে ‘প্যারাসাইট’ সর্বোচ্চ পুরস্কারটি জিতে নেয়। পুরস্কার তুলে দেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ ও মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান জুরি মেক্সিকান পরিচালক আলেহান্দ্রো গনসালেস ইনাররিতু।

১৩:৪৬ ২৭ মে ২০১৯

কৃষক থেকে ধান ক্রয়ের উৎসব

কৃষক থেকে ধান ক্রয়ের উৎসব

চলতি মৌসুমে চট্টগ্রাম কৃষি অঞ্চলে আমন ও বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের মূল্য নিশ্চিত করতে সরকার কৃষকদের কাছ থেকে সরাসরি ২৬ টাকা কেজি দরে ধান ক্রয় কার্যক্রম শুরু করেছে। মে থেকে আগষ্ট মাস পর্যন্ত উপজেলা প্রশাসনের উদ্যোগে চলবে এ কর্মসূচি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, চট্টগ্রাম অঞ্চলের পাঁচ জেলায় এ মৌসুমে ৫ লাখ ৫৪ হাজার ৮১ হেক্টর জমিতে আমন আবাদ হয়। ফলন হয়েছে প্রায় সাড়ে ১৫ লাখ টন। চট্টগ্রাম জেলায় মোট ১ লাখ ৭৮ হাজার ৭০০ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ৫ লাখ ৫২২ টন ধান। এছাড়া চট্টগ্রামের ১৫ উপজেলায় ৬০ হাজার ৮৮৪ হেক্টর জমিতে বোরো ধানের (হাইব্রিড ও উফশী)  চাষাবাদ হয়েছে। উৎপাদন হয়েছে প্রায় ৩ লাখ মেট্রিক টন ধান।

কিন্তু উৎপাদন খরচ থেকে উৎপাদিত ফসলের বিক্রয় মূল্য কম হওয়ায় কৃষকরা হতাশ ছিলেন। তাদের কাছ থেকে সরাসরি ধান কেনা এবং ন্যায্যমূল্য নিশ্চিতে সারাদেশের ন্যায় চট্টগ্রামেও মানববন্ধন-বিক্ষোভ করেন কৃষকরা। এজন্য সরকার কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের উদ্যোগ নেয়।

১৩:৪৫ ২৭ মে ২০১৯

ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

নগরের বাকলিয়া থানাধীন ফুলকলি কারখানার সামনে ট্রাকচাপায় ইয়াছিন আরাফাত রুবেল (৩৫) নামে এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে।

রোববার (২৬ মে) মধ্যরাতে এ দুর্ঘটনা ঘটে।

ইয়াছিন আরাফাত লক্ষ্ণীপুর জেলার চন্দ্রনগরের আলী হোসেনের ছেলে।

১৩:৪৩ ২৭ মে ২০১৯

পুঁজিবাজার উন্নয়নে ডিএসইর একগুচ্ছ প্রস্তাবনা

পুঁজিবাজার উন্নয়নে ডিএসইর একগুচ্ছ প্রস্তাবনা

দেশের পুঁজিবাজারকে একটি টেকসই, স্থিতিশীল ও সমৃদ্ধির স্তরে উন্নীত করার জন্য বেশকিছু প্রস্তাবনা দিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাশেম। সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে এসব প্রস্তাব পাঠিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। প্রস্তাবনাগুলো হচ্ছে-

স্মল ক্যাপিটাল প্ল্যাটফর্ম : যে কোনো অঞ্চলের উন্নয়নে বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর জন্য আর্থ-সামাজিক প্রবৃদ্ধি ও উন্নয়নের ক্ষেত্রে অন্যতম চালিকাশক্তি ক্ষুদ্র ও মাঝারি শিল্প বা এসএমই। ডিএসই মনে করে স্বল্প মূলধনি কোম্পানির জন্য আলাদা প্ল্যাটফর্ম তৈরি করা হলে তা একটি উদ্যোক্তাবান্ধব উদ্যোগ হিসেবে পরিগণিত হবে। এতে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা স্বল্প মূলধনের কোম্পানিগুলোকে তালিকাভুক্তির মাধ্যমে এক জায়গায় তথা নিয়ন্ত্রক সংস্থার আওতায় নিয়ে আসার সুযোগ তৈরি হবে।

১৩:৪০ ২৭ মে ২০১৯

বছরের শেষের দিকে বাংলাদেশে আসতে পারেন মাহাথির

বছরের শেষের দিকে বাংলাদেশে আসতে পারেন মাহাথির

এ বছরের শেষের দিকে বাংলাদেশ সফরে আসতে পারেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তবে তিনি সফরের দিন, তারিখ বা বিস্তারিত কিছু জানাননি।

রোববার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা আশা করছি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এখানে আসবেন। আমরা ইতোমধ্যে তাকে আমন্ত্রণ জানিয়েছি।’

তবে বয়সের কারণে (৯৩ বছর) মাহাথির খুব একটা নড়াচড়া করতে চান না বলে জানান আবদুল মোমেন।

১৩:৩৯ ২৭ মে ২০১৯

রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রেখে বাংলাদেশের অগ্রযাত্রা অনন্য

রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রেখে বাংলাদেশের অগ্রযাত্রা অনন্য

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের উন্নয়ন ও গণতান্ত্রিক যাত্রা একই সঙ্গে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রেখে ডিজিটাল রূপান্তরে বাংলাদেশের অগ্রযাত্রা অনন্য।

তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছরে যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে গড়ে তোলেন। বঙ্গবন্ধুর ভিশন বাস্তবায়িত হলে বাংলাদেশ অনেক আগেই স্মার্ট রাষ্ট্রে পরিণত হত।

১৩:৩৭ ২৭ মে ২০১৯

ফের বইছে তাপপ্রবাহ, জুনের প্রথমেই বর্ষা শুরু

ফের বইছে তাপপ্রবাহ, জুনের প্রথমেই বর্ষা শুরু

দেশের কিছু অংশে আজও বৃষ্টি হতে পারে। তবে কিছু অংশে আবার শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। যা আগামী তিন থেকে চারদিন অব্যাহত থাকতে পারে। এরপরই সারাদেশে শুরু হতে পারে বৃষ্টি, কমে যাবে তাপমাত্রা। চলতে থাকবে মৌসুমি বৃষ্টি।

সোমবার (২৭ মে) বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুর রহমান জাগো নিউজকে বলেন, ‘জুন মাসের শুরু থেকেই বৃষ্টি হতে পারে। পাঁচ থেকে ছয় দিনের মতো তা দীর্ঘস্থায়ী হতে পারে। তারপর বর্ষাকাল শুরু হয়ে যাবে, বৃষ্টি থাকবে মোটামুটি।’

তিনি আরও বলেন, ‘আজসহ (২৭ মে) আরও তিন থেকে চারদিন মোটামুটি তাপমাত্রা ভালই থাকবে। তারপর বৃষ্টি শুরু হলে তাপমাত্রা কমে যাবে। আশা করা যাচ্ছে, ১ জুন থেকে সারাদেশে আস্তে আস্তে বৃষ্টি বাড়বে। তখন তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা আছে।’

১৩:৩৬ ২৭ মে ২০১৯

ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে

ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের ২টি ফ্লাইওভার ও ৪টি আন্ডারপাস যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। শনিবার (২৫ মে) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লাইওভার এবং আন্ডারপাসগুলো উদ্বোধন করেন। আর এসব আন্ডারপাস ও ফ্লাইওভার খুলে দেওয়ায় সাধারণ মানুষও স্তস্তিতে চলাচল করতে পারছে।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের টাঙ্গাইল শহর বাইপাস চালু করা হয় ২০০১ সালে। এ বাইপাস সড়কের পশ্চিম থেকেই টাঙ্গাইল পৌর এলাকা শুরু। আর পূর্বপাশে পড়েছে টাঙ্গাইল রেলওয়ে স্টেশন।

টাঙ্গাইল শহর থেকে ট্রেনে যাতায়াত করতে ঝুঁকিপূর্ণ এ বাইপাস পার হতে হতো। এছাড়াও সদর উপজেলার ঘারিন্দা, কালিহাতী উপজেলার পাইকরা, বল্লা, কোকডহরা ও সহদেবপুর এবং বাসাইল উপজেলার ফুলকি ইউনিয়নের হাজার হাজার মানুষ প্রতিদিন টাঙ্গাইল শহরে যাতায়াত করতে এ বাইপাস পার করতে হতো। বাইপাস দিয়ে ঢাকার থেকে উত্তরবঙ্গগামী দ্রুত গতির গাড়ি চলাচল করে। এটি অতিক্রম করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটতো।

১৩:৩৪ ২৭ মে ২০১৯

ফের বইছে তাপপ্রবাহ, জুনের প্রথমেই বর্ষা শুরু

ফের বইছে তাপপ্রবাহ, জুনের প্রথমেই বর্ষা শুরু

দেশের কিছু অংশে আজও বৃষ্টি হতে পারে। তবে কিছু অংশে আবার শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। যা আগামী তিন থেকে চারদিন অব্যাহত থাকতে পারে। এরপরই সারাদেশে শুরু হতে পারে বৃষ্টি, কমে যাবে তাপমাত্রা। চলতে থাকবে মৌসুমি বৃষ্টি।

সোমবার (২৭ মে) বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুর রহমান জাগো নিউজকে বলেন, ‘জুন মাসের শুরু থেকেই বৃষ্টি হতে পারে। পাঁচ থেকে ছয় দিনের মতো তা দীর্ঘস্থায়ী হতে পারে। তারপর বর্ষাকাল শুরু হয়ে যাবে, বৃষ্টি থাকবে মোটামুটি।’

তিনি আরও বলেন, ‘আজসহ (২৭ মে) আরও তিন থেকে চারদিন মোটামুটি তাপমাত্রা ভালই থাকবে। তারপর বৃষ্টি শুরু হলে তাপমাত্রা কমে যাবে। আশা করা যাচ্ছে, ১ জুন থেকে সারাদেশে আস্তে আস্তে বৃষ্টি বাড়বে। তখন তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা আছে।’

১৩:৩২ ২৭ মে ২০১৯

জনগণের বিশ্বাসের মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী

জনগণের বিশ্বাসের মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী

প্রধনমন্ত্রী শেথ হাসিনা ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের উদ্দেশে বলেছেন, আপনারা নির্বাচিত জনপ্রতিনিধি। জনগণ আপনাদেরকে যে বিশ্বাস এবং আস্থা নিয়ে নির্বাচিত করেছেন তাদের সে বিশ্বাস ও আস্থার মর্যাদা দিতে হবে। কাজের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে হবে।

সোমবার (২৭ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে অনুষ্ঠিত ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথগ্রহণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শপথগ্রহণ অনুষ্ঠানে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়রকে শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ৪৪ জন কাউন্সিলরকে শপথ করান স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

১৩:৩১ ২৭ মে ২০১৯

মা নারাজ, কিডনি দিয়ে পুত্রবধূর জীবন বাঁচালেন শাশুড়ি

মা নারাজ, কিডনি দিয়ে পুত্রবধূর জীবন বাঁচালেন শাশুড়ি

নিজের কিডনি দিয়ে পুত্রবধূর জীবন বাঁচিয়েছেন এক শাশুড়ি। যখন একান্নবর্তী পরিবার ভেঙ্গে ক্রমশ ছোট হচ্ছে। আর এই পরিবারের ভাঙনের প্রধান মনে করা হচ্ছে বউ-শাশুড়ির মধ্যে ভুল বোঝাবুঝি। যে কারণে পাশে থেকেও অপর হয়ে ওঠছে একই পরিবারের সদস্যরা। ঠিক সেই সময়ে ভারতের রাজধানী দিল্লিতে ঘটেছে এই বিরল ঘটনা। দিল্লির পশ্চিম অংশের বাসিন্দা এই শাশুড়ি তার বউকে বাঁচাতে নিজের কিডনি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

গৃহবধূকে একটি কিডনি দান করা ওই নারীর নাম বিমলা (৬৫)। পশ্চিম দিল্লির উত্তম নগরের বাসিন্দা তিনি। তার ৩৬ বছর বয়সী গৃহবধূর নাম কবিতা। যার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। চিকিৎসকরা কোনো উপায় পাচ্ছিলেন না। তারা বলেন, যদি কবিতাকে কেউ কিডনি দান করে তবেই তাকে বাঁচানো যাবে।

কিডনি হলেই মেয়ে সুস্থ্য হয়ে যাবে শোনার পর কবিতার মা তার নিজের একটা কিডনি মেয়েকে দেবেন বলে কবিতাকে হাসপাতালে ভর্তি করা হয়। আর এর জন্য সব প্রস্তুতিও প্রায় চূড়ান্ত। কিন্তু আচমকা বেকে বসলেন কবিতার মা। মেয়েকে বাঁচাতে তার একটি কিডনি দিতে রাজি হলেন না। কিন্তু এমনটা শোনার পর কবিতার শাশুড়ি বললেন তিনি তার ছেলের বউকে কিডনি দেবেন।

১২:৩১ ২৭ মে ২০১৯

বাংলাদেশেই মিলল ক্যান্সার প্রতিরোধক ফল

বাংলাদেশেই মিলল ক্যান্সার প্রতিরোধক ফল

বাংলাদেশে ক্যান্সার রোগীদের জন্য সুসংবাদ। নীলফামারীর ডিমলায় খগাখড়িবাড়ী ইউপির বন্দর খড়িবাড়ী গ্রামে এবার ফলেছে ক্যান্সার প্রতিষেধক ফল করোসল।  করোসল অনেক ক্ষেত্রেই ক্যামো থ্যারাপির কাজ করে থাকে। 

অবসরপ্রাপ্ত কর্নেল আলমাস রাইসুল গনির বাড়িতে দুই একর জমিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা মানবদেহের উপকারি শতাধিক ঔষধি ফলজ গাছ লাগিয়েছেন।  

করোসল গাছটি ২০১১ সালে পশ্চিম আফ্রিকার আইভরিকোস্ট থেকে সংগ্রহ করা হয়। করোসল ওয়েব সাইটে ক্যান্সারের প্রতিষেধক হিসেবে এ ফলের পক্ষে বিশেষজ্ঞদের বহুবিদ মতামত পাওয়া যায়। 

অনেক দেশেই এ ফলটি ক্যান্সার প্রতিরোধক ফল হিসেবে পরিচিত। পাঁচ বছর বয়সী ছয়টি গাছের মধ্যে একটি গাছে একটি ফল ফলেছে যার আনুমানিক ওজন ২৫০ গ্রাম।

১২:২৯ ২৭ মে ২০১৯

ঐতিহাসিক মক্কা বিজয় দিবস আজ

ঐতিহাসিক মক্কা বিজয় দিবস আজ

ঐতিহাসিকদের মতে মক্কা বিজয় ইসলামের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ বিজয় যদিও পবিত্র আল কোরআনে হুদাইবিয়ার সন্ধিকেই প্রকাশ্য বিজয় বলে উল্লেখ করা হয়েছে। 

প্রিয় নবী হজরত মুহাম্মাদ (সা:) এ দিন (২০ রমজান) রক্তপাতহীনভাবে মক্কা নগরী দখল করেন। ইতিহাসে এই ঘটনা মক্কা বিজয় নামে খ্যাত।

প্রকৃতপক্ষে হুদাইবিয়ার সন্ধি এবং মক্কা বিজয় দুটিই মুহাম্মাদ (সা.) এর অতুলনীয় দূরদর্শীতার ফল। হুদাইবিয়ার সন্ধির মাধ্যমে যে বিজয়ের সূত্রপাত হয়েছিল তার চূড়ান্ত রুপই ছিল মক্কা বিজয়। এই বিজয়ের ফলে মুসলমানদের পক্ষে আরবের অন্যান্য এলাকা বিজয় করা সহজসাধ্য হয়ে পড়ে।

১২:২৪ ২৭ মে ২০১৯

সিলেটিদের দখলে থাকবে লন্ডনের ওভাল ক্রিকেট স্টেডিয়াম

সিলেটিদের দখলে থাকবে লন্ডনের ওভাল ক্রিকেট স্টেডিয়াম

দুয়ারে কড়া নাড়ছে ক্রিকেট বিশ্বকাপ। আর মাত্র তিনদিন বাকি। এরইমধ্যে প্রস্তুতির ম্যাচ দিয়ে শুরু হয়েছে ক্রিকেটের সবচেয়ে বড় আসরটি। এবারের বিশ্বকাপে বড় স্বপ্নই দেখছে মাশরাফী বিন মোর্ত্তজার দল। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে কিন্তু বেশ কয়েকটি জায়গায় উন্নতি লক্ষ্য করা গেছে বাংলাদেশ ক্রিকেট দলের।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ শক্তিশালী সাউথ আফ্রিকার সঙ্গে রোববার লন্ডনের ওভালে অনুষ্টিত হবে। এদিন ইংল্যান্ডের সাপ্তাহিক ছুটি; সেই সুযোগে দেশকে সমর্থন জোগাতে প্রস্তুতি নিয়ে রেখেছেন সিলেটিরা। ব্রিটেনে ৬ লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছে। এর মধ্যে প্রায় ৯৭ ভাগই সিলেটের। 

ধারণা করা হচ্ছে ২৫ হাজার ৫শ দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামে সেদিন পুরো মাঠ জুড়ে বাংলাদেশী দর্শক থাকবেন। আয়োজকরা জানিয়েছেন ম্যাচের প্রায় সব টিকেট বিক্রি শেষ। লন্ডনে যেহেতু সাউথ আফ্রিকানদের তেমন বসবাস নেই। তাই পুরোটাই জুড়ে থাকবে বাংলাদেশ।

১২:২২ ২৭ মে ২০১৯

যে মসজিদ থেকে বাংলাদেশে ইসলাম প্রচার শুরু

যে মসজিদ থেকে বাংলাদেশে ইসলাম প্রচার শুরু

মহানবী হজরত মুহাম্মাদ (সা.) জন্মগ্রহন করেন খ্রিস্টিয় ৫৭০ সালে। এর মাত্র ৫০ বছর পর ৬২০ খ্রিষ্টাব্দে বাংলাদেশে আসে ইসলাম! আর উত্তরের জেলা লালমনিরহাটে শুরু হয় যাত্রা!

বিভিন্ন গবেষণা ও প্রাপ্ত শিলালিপি এমন দাবিই জোরালো করেছে। এতে আরো দেখা যায়, ৬৯০ খ্রিষ্টাব্দে দেশের প্রথম মসজিদটিও নির্মিত হয় এই জেলার পঞ্চগ্রাম ইউনিয়নের ‘মজেদের আড়া’ নামক গ্রামে।

১৯৮৭ সালে পঞ্চগ্রামে জঙ্গল খননের সময় প্রাচীন মসজিদের ধ্বংসাবশেষ পাওয়া যায়। এর একটি ইটে কালেমা তাইয়্যেবা ও ৬৯ হিজরি লেখা রয়েছে। এ থেকে অনুমান করা হয়, মসজিদটি হিজরি ৬৯ অর্থাৎ ৬৯০ খ্রিষ্টাব্দের দিকে স্থাপন কিংবা সংস্কার করা হয়।

১২:২০ ২৭ মে ২০১৯

মাদক সম্রাট  রাজা আটক

মাদক সম্রাট রাজা আটক

টাঙ্গাইলের নাগরপুরে ৪০ পিস ইয়াবাসহ মাদক সম্রাট মো. রাজা মিয়া ওরফে  পচাঁকে (২৬) আটক করেছে র‌্যাব-১২ এর একটি দল। গতকাল রবিবার (২৬ মে) দুপুরে নাগরপুর সরকারি কলেজের পরিত্যক্ত টিনশেড ভবন থেকে তাকে গ্রেফতার করে। সে উপজেলার বাবনাপাড়া গ্রামের মো. শমসের আলীর ছেলে।

২৩:৪০ ২৬ মে ২০১৯

শিবালয়ে পালিত হলো জাতীয় কবির ১২০তম জন্মবার্ষিকী

শিবালয়ে পালিত হলো জাতীয় কবির ১২০তম জন্মবার্ষিকী

মানিকগঞ্জের শিবালয়ে জাতীয়ভাবে নানা কর্মসূচির মধ্যে দিয়ে উদযাপিত হলো জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘নজরুল-চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ’ গতকাল শনিবার সকালে মানিকগঞ্জ জেলা প্রশাসন কবিপত্নী প্রমীলার জন্মস্থান তেওতায় নানা অনুষ্ঠানের আয়োজন করেন

২২:১৮ ২৬ মে ২০১৯