• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বিগত সময়ের চেয়ে ১০ গুণ বেশি শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ, শিক্ষার উন্নত

বিগত সময়ের চেয়ে ১০ গুণ বেশি শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ, শিক্ষার উন্নত

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, আওয়ামী লীগ সরকারের যতগুলো বাজেট ঘোষণা করেছে, তার সবগুলোই ইশতেহারের সঙ্গে সামঞ্জস্য রেখেই করেছে। আর একটি কথা দৃঢ়চিত্তে বলতে চাই, এদেশে আওয়ামী লীগ সরকার যখন যা বলেছে তাই বাস্তবায়ন করেছে। যা অন্য কোন সরকার করেনি।

রোববার (২৩ জুন) ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক দিনব্যাপী কর্মশালায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। তিনি আরও বলেন, শিক্ষা ক্ষেত্রে বিগত ১০ বছরে যা বরাদ্দ পেতাম এখন তার চেয়ে নয় থেকে ১০ গুণ বেশি বরাদ্দ পাচ্ছি। আমরা এসব অর্থ সঠিকভাবে খরচ করে শিক্ষা ক্ষেত্রের আরো উন্নতি করতে পারব।

১৯:০৬ ২৩ জুন ২০১৯

ট্রাম্পের দেওয়া ‘চমৎকার’ চিঠি নিয়ে ভেবে দেখবেন কিম

ট্রাম্পের দেওয়া ‘চমৎকার’ চিঠি নিয়ে ভেবে দেখবেন কিম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কাছ থেকে একটি ব্যক্তিগত চিঠি পাওয়ার পর উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন চিঠিটি ‘চমৎকার’ বলে বর্ণনা করেছেন এবং এটির মজাদার বিষয়বস্তু গুরুত্ব দিয়ে ভেবে দেখবেন বলে জানিয়েছেন।

চিঠি পাওয়ার প্রতিক্রিয়ায় ট্রাম্পের ‘অসাধারণ সাহস’ এরও প্রশংসা করেছেন কিম। উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ এ খবর জানিয়েছে।

১৯:০৫ ২৩ জুন ২০১৯

বাঁচা-মরার ম্যাচের আগে মানসিকভাবে ‘ভালো অবস্থায়’ আর্জেন্টিনা

বাঁচা-মরার ম্যাচের আগে মানসিকভাবে ‘ভালো অবস্থায়’ আর্জেন্টিনা

দুর্বল কাতারকে হারালেই কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত মেসিদের। গ্রুপের শেষ ম্যাচের আগে মনস্তাত্ত্বিক দিক থেকে আর্জেন্টিনা তাই ভালো অবস্থায় আছে বলে জানিয়েছেন কোচ লিওনেল স্কালোনি।

পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় রোববার রাত ১টায় ‘বি’ গ্রুপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে কাতারের মুখোমুখি হবে আর্জেন্টিনা। একই সময় সালভাদরে গ্রুপের অন্য ম্যাচে খেলবে কলম্বিয়া-প্যারাগুয়ে।

১৯:০৪ ২৩ জুন ২০১৯

উইলিয়ামসনের ক্যারিয়ার সেরা ইনিংস

উইলিয়ামসনের ক্যারিয়ার সেরা ইনিংস

বাজে শুরু করা নিউ জিল্যান্ডকে পথ দেখালেন কেন উইলিয়ামসন। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের নাটকীয় জয়ে রাখলেন সবচেয়ে বড় অবদান রেখে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে শনিবার রোমাঞ্চকর লড়াইয়ে ৫ রানে জিতেছে নিউ জিল্যান্ড। আগের সেরা ১৪৫ ছাড়িয়ে এই ম্যাচে উইলিয়ামসন করেন ১৪৮ রান। তার ১৫৪ বলের অধিনায়কোচিত ইনিংস গড়া ১৪ চার ও এক ছক্কায়। টানা দুই ম্যাচে করলেন সেঞ্চুরি, টানা দুই ম্যাচে জিতলেন সেরা খেলোয়াড়ের পুরস্কার।

১৯:০২ ২৩ জুন ২০১৯

সূচক কমে সপ্তাহ শুরু

সূচক কমে সপ্তাহ শুরু

লেনলেন-সূচক কমে সপ্তাহ শুরু করেছে বাংলাদেশের পুঁজিবাজার।

সপ্তাহের প্রথম দিন রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১৩ পয়েন্ট।

রোববার ডিএসইতে ৩৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই অংক গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারের চেয়ে ১০৭ কোটি ৪৭ লাখ টাকা কম।

বৃহস্পতিবার এই বাজারে ৪৪৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

১৯:০১ ২৩ জুন ২০১৯

ডিজিটাল প্রক্রিয়ায় প্রকল্প তদারকির নির্দেশ শিল্পমন্ত্রীর

ডিজিটাল প্রক্রিয়ায় প্রকল্প তদারকির নির্দেশ শিল্পমন্ত্রীর

সিসি ক্যামেরা স্থাপন করে ডিজিটাল প্রক্রিয়ায় প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনায় একটি পৃথক প্রকল্প গ্রহণ করার নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রোববার শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দফতর/সংস্থার ২০১৯-’২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ নির্দেশনা দেন তিনি।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দফতর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১৮:৫৭ ২৩ জুন ২০১৯

পাউরুটি দিয়ে তৈরি করুন সুস্বাদু মালাই রোল

পাউরুটি দিয়ে তৈরি করুন সুস্বাদু মালাই রোল

শেষ পাতে মিষ্টি খাওয়ার অভ্যাস বাঙালির বহু পুরনো। এখন অনেকেই বাজার থেকে কিনে আনার বদলে ঘরেই তৈরি করেন সুস্বাদু সব মিষ্টি। তেমনই মালাই রোল খেতে চাইলে আপনাকে খুব বেশি কষ্ট করতে হবে না। পাউরুটি দিয়ে খুব সহজেই তৈরি করতে পারবেন। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

১৮:৪৬ ২৩ জুন ২০১৯

নাসা স্পেস প্রতিযোগীরা ফ্লোরিডা যাচ্ছেন ১৯ জুলাইনাসা স্পেস প্রতিয

নাসা স্পেস প্রতিযোগীরা ফ্লোরিডা যাচ্ছেন ১৯ জুলাইনাসা স্পেস প্রতিয

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮ প্রতিযোগীরা ফ্লোরিডা যাচ্ছেন ১৯ জুলাই। ৬টি ক্যাটাগরির বিশ্ব চ্যাম্পিয়ন ৬টি দল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার কেনেডি স্পেস সেন্টার ভ্রমণ এবং ফ্যালকন-নাইন স্পেস শাটলের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিচ্ছে।

জুলাইয়ের ১৯ তারিখ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো বিমানবন্দরের উদ্দেশে রওনা হয়ে ২০ জুলাই পৌঁছানোর পর ২১-২৩ জুলাই আয়োজিত অনুষ্ঠানে অংশ নেয়ার পরিকল্পনা করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে নাসার উদ্দেশে রওনা দেয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের।

১৮:৪১ ২৩ জুন ২০১৯

রাজনৈতিক প্রভুরা বড়ই নির্মোহ : পরিকল্পনামন্ত্রী

রাজনৈতিক প্রভুরা বড়ই নির্মোহ : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মাঝে প্রথমবারের মতো শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়েছে। রোববার (২৩ জুন) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পরিকল্পনা মন্ত্রণালয়ে ১৫ জন কর্মকর্তা-কর্মচারীর মাঝে শুদ্ধাচারের জন্য এ পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার প্রাপ্তদের মধ্যে মহাপরিচালক থেকে শুরু করে অফিস সহায়কও রয়েছেন।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘এই যে পুরস্কারটা দেয়া হলো আমি জানতামই না। আমরা যারা রাজনৈতিক ব্যক্তিবর্গ এখানে আছি, আমাদের এখানে কোনো হস্তক্ষেপ ছিল না। এটাই প্রমাণ করে আপনার পলিটিকাল মাস্টার বা রাজনৈতিক প্রভুরা কত বড় নির্মোহ। আমাদের রাজনৈতিক প্রভু মাঠে-গঞ্জে বাস করে-এটাই হওয়া উচিত।’

১৮:৩৫ ২৩ জুন ২০১৯

আর ট্যাব বানাবে না গুগল

আর ট্যাব বানাবে না গুগল

আর কোনও ট্যাবলেট তৈরি করবে না গুগল। এর পরিবর্তে ক্রোম অপারেটিং সিস্টেমের ল্যাপটপ তৈরি করবে প্রতিষ্ঠানটি। সম্প্রতি এ তথ্য জানিয়েছেন গুগলের হার্ডওয়্যার দলের প্রধান রিক অস্টারলো।

অবশ্য রিক এই খবর জানানোর আগেই বিভিন্ন মাধ্যমে বিষয়টি ফাঁস হয় বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম এনডিটিভি। এরপরই বিষয়টি নিয়ে প্রযুক্তি জগতে ব্যাপক আলোচনা শুরু হয়।

১৮:৩০ ২৩ জুন ২০১৯

অনুসন্ধান শেষে ডিআইজি মিজানের সম্পদের প্রতিবেদন দুদকে

অনুসন্ধান শেষে ডিআইজি মিজানের সম্পদের প্রতিবেদন দুদকে

পুলিশের বিতর্কিত ডিআইজি মিজানুর রহমানের সম্পদের অনুসন্ধান শেষ হয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, এ-সংক্রান্ত প্রতিবেদন এরই মধ্যে কমিশনে জমা হয়েছে।

১৮:২৭ ২৩ জুন ২০১৯

তথ্যপ্রযুক্তিতে অর্থ ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা জরুরি

তথ্যপ্রযুক্তিতে অর্থ ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা জরুরি

২০১৯-২০ সালের জাতীয় বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে ১৫ হাজার ৭৭৩ কোটি টাকা বরাদ্দের সুপারিশ করা হয়েছে। এর মধ্যে আইসিটি বিভাগের জন্য বরাদ্দ হয়েছে এক হাজার ৯২০ কোটি টাকা যা এ পর্যন্ত সর্বোচ্চ। পাশাপাশি ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তথ্যপ্রযুক্তি খাতের বরাদ্দ ২০ শতাংশ বাড়ানোরও প্রস্তাব রয়েছে।

তথ্যপ্রযুক্তি খাতে এ বরাদ্দ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ইতিবাচক ভূমিকা রাখবে। তবে এ খাতের উন্নয়নে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

১৮:২২ ২৩ জুন ২০১৯

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ অনুশীলন মহড়া

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ অনুশীলন মহড়া

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর যৌথ উদ্যোগে ৬ দিনব্যাপী মহড়া ‘এক্সারসাইজ প্যাসিফিক অ্যানজেল ১৯-১’এর মূল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান রোববার লালমনিরহাট কদমতলা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. নজরুল ইসলাম, বিএসপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি মহড়াটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে রংপুর ক্যান্টনমেন্টের এরিয়া কমান্ডার ও পুলিশ সুপারসহ জেলার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

১৮:১৯ ২৩ জুন ২০১৯

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নামে সড়ক উদ্বোধন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নামে সড়ক উদ্বোধন

যুক্তরাষ্ট্রের বাংলাদেশি বহুল নগরী হিসেবে পরিচিত নিউজার্সির প্যাটারসনে ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামে একটি সড়কের যাত্রা শুরু হলো। গতকাল শনিবার সড়কটির উদ্বোধন করা হয়। নিউজার্সিতে ‘জালালাবাদ স্ট্রিট’ নামে আরেকটি সড়ক রয়েছে। এ ছাড়া নগর কর্তৃপক্ষের আর্থিক সহায়তায় সেখানে নির্মিত হয়েছে স্থায়ী শহীদ মিনার।

এক সময় শিল্প কারখানায় এগিয়ে থাকা এ নগরীতে বাংলাদেশিদের আগমন ঘটেছে অনেক আগেই। মূলত সিলেট অঞ্চল থেকে আসা প্রবাসীরা তাদের পূর্বসূরিদের পদচিহ্ন ধরে এ নগরীতে তাদের চাঞ্চল্য শুরু করেন। তারই পরিপ্রেক্ষিতে ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামে সড়ক হলো প্যাটারসন নগরীতে।

১৮:১৭ ২৩ জুন ২০১৯

ডায়াগনসিসে ৪০ ভাগ কমিশন, বিচ্ছিন্ন ঘটনা বললেন স্বাস্থ্যমন্ত্রী

ডায়াগনসিসে ৪০ ভাগ কমিশন, বিচ্ছিন্ন ঘটনা বললেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডায়াগনোসিসে ৪০ ভাগ কমিশন চিকিৎসকরা নেন -এটা কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে ঘটতে পারে। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

রোববার (২৩ জুন) জাতীয় সংসদে এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। এ সময় প্রশ্নকর্তা জানতে চান, ‘মন্ত্রী মহোদয় অনুগ্রহ করিয়া বলবেন কি- ইহা সত্য কি না যে, ডায়াগনসিসের ৪০ ভাগ কমিশন নেন চিকিৎসক আর এ জন্য রোগীকে বাড়তি ফি দিতে হয়। জনস্বার্থে সরকার এ বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করবে কি না?’

১৮:১৬ ২৩ জুন ২০১৯

পলাশীর অস্তমিত সূর্য আ.লীগের হাতেই উদিত হয়েছিল

পলাশীর অস্তমিত সূর্য আ.লীগের হাতেই উদিত হয়েছিল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিষ্ঠালগ্ন থেকে আওয়ামী লীগ মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। নবাব সিরাজউদ্দৌলার পরাজয়ের সঙ্গে সঙ্গে যে স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিল সেই স্বাধীনতার সূর্য আওয়ামী লীগের হাতেই উদিত হয়েছিল।

১৮:১৩ ২৩ জুন ২০১৯

সরকারের লক্ষ্য সমন্বিত ফসল উৎপাদন

সরকারের লক্ষ্য সমন্বিত ফসল উৎপাদন

কৃষিযন্ত্রের পূর্ণ ব্যবহার নিশ্চিতে মালিকানা অনুযায়ী খণ্ডিতভাবে নয়, সমন্বিতভাবে ফসল উৎপাদন ব্যবস্থা চালু করতে চায় সরকার। এমন বিধান রেখে ‘জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা- ২০১৯’ চূড়ান্ত করা হচ্ছে। কৃষি মন্ত্রণালয় প্রণীত খসড়াটি শিগগিরই মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পাঠানো হচ্ছে। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান জাগো নিউজকে বলেন, ‘আমরা কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালার উদ্যোগ নিয়েছি। কৃষিকে কীভাবে যান্ত্রিকীকরণ করা হবে, কোন ধরনের মেশিনারি অ্যাডপ্ট করা হবে, মেশিনারির মূল্য কী হওয়া উচিত- এসব বিষয়ই নীতিমালায় থাকবে।’

১৮:১১ ২৩ জুন ২০১৯

সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার

সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার

জামালপুর সদরে সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল শরিফপুর ও লক্ষীরচরের ১৪০ ভূমিহীন পরিবার।

১৭:২৮ ২৩ জুন ২০১৯

ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক

ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক

মাঠে চলছে ব্রাজিল-পেরুর খেলা। হটাৎ চোখ আটকে গেল একটি দৃশ্যে। বাংলাদেশের পতাকা নিয়ে মাঠে এক সমর্থক। শুধু তাই নয়, তার গায়ে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি।

১৭:২৪ ২৩ জুন ২০১৯

বাবা-মার অহেতুক ঝগড়া, থানায় সন্তান

বাবা-মার অহেতুক ঝগড়া, থানায় সন্তান

একটি ছোট্ট শিশু পারিবারিক শান্তি আর নিরাপত্তা ছাড়া আর কি-ই বা চাইতে পারে। ৩য় শ্রেণিতে পড়া দরিদ্র পরিবারের এই ছেলেটিও ব্যতিক্রম নয়। বাবা-মার অহেতুক ঝগড়া-হাতাহাতি তার দেখতে ভালো লাগে না। তাই অনেকটা প্রশংসনীয় বুদ্ধিমত্তা দেখিয়ে বাবা-মা'র ঝামেলা মেটানোর জন্য নিজ থেকেই থানায় চলে যায় সে। শরণাপন্ন হয় পুলিশের। এরপরের ঘটনাপ্রবাহ রাজধানীর সূত্রাপুর থানার ওসি কাজী ওয়া‌জেদ সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে জানিয়েছেন। 

১৭:২১ ২৩ জুন ২০১৯

আর কত বয়স হলে জুটবে বয়স্ক-বিধবা ভাতা

আর কত বয়স হলে জুটবে বয়স্ক-বিধবা ভাতা

বিরো বিবির বয়স ৯৪ বছর। বয়সের ভারে নুয়ে পড়েছেন। স্বামী মারা গেছেন ৪০ থেকে ৪৫ বছর আগে। আর কত বয়স হলে বয়স্ক অথবা বিধবা ভাতার কার্ড জুটবে এ প্রশ্ন এখন অনেকের। এই একটি কার্ডের জন্য বিভিন্ন জনের কাছে ধরণা দিলেও কিছুই মিলছে না। তাই এখন এই কার্ডের আশা ছেড়েই দিয়েছেন তিনি।  

১৭:২০ ২৩ জুন ২০১৯

একমাসের ভাড়া না পেয়ে ভাড়াটিয়ার ছেলেকে হত্যা

একমাসের ভাড়া না পেয়ে ভাড়াটিয়ার ছেলেকে হত্যা

‘হে আল্লা এক মাসের দোকান ভাড়ার জন্য আমার ছেলেরে মাইরা ফেলাইছে ওরা, আল্লা রে ও আল্লা এ কি অইল, বাবা সাইফ ওঠ, একটু কথা ক, আল্লা রে আমার ছেলে কথা কয় না,’- বুকচাপড়ে এমনই আর্তনাদ করছিলেন নিহত সাইফের বাবা আব্দুল কাইয়ুম ও মা সাহিদা বেগম।

১৭:১৮ ২৩ জুন ২০১৯

ঘুমানোর সময় তিন ফুট দুরত্বে মোবাইল না রাখলেই ক্যন্সারের ঝুঁকি

ঘুমানোর সময় তিন ফুট দুরত্বে মোবাইল না রাখলেই ক্যন্সারের ঝুঁকি

বর্তমানে মোবাইল ফোন ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর! বিজ্ঞান পুরো বিশ্বকেই আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে। মোবাইল ফোনে মুহূর্তেই সারা বিশ্বের খবর আমরা জানতে পারি। তাই কাজ থাকুক আর নাই থাকুক একটু পরপর মোবাইল দেখা একটা অভ্যাসে পরিণত হয়েছে। ফলে মোবাইলটাকে আমরা সব সময় নিজের সাথে রাখতে পছন্দ করি এমনকি ঘুমের সময়ও।

১৭:১৮ ২৩ জুন ২০১৯

প্রিয়নবী (সা.) এর দৃষ্টিতে সেরা ১০ মানুষ

প্রিয়নবী (সা.) এর দৃষ্টিতে সেরা ১০ মানুষ

প্রিয়নবী হজরত মুহাম্মাদ (সা.) এর দৃষ্টিতে সেরা ১০ জন মানুষ।

(এক) রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যে নিজে কোরআন শেখে এবং অন্যকে শেখায়। ’ (বুখারি, হাদিস নম্বর : ৫০২৭)।

(দুই) রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘নিশ্চয়ই তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ওই ব্যক্তি, যে তোমাদের মধ্যে সর্বোত্তম আচরণের অধিকারী।’ (বুখারি, হাদিস নম্বর : ৬০৩৫)।

(তিন) মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বসেরা ব্যক্তি সে, যে ঋণ পরিশোধের বেলায় ভালো। ’ (বুখারি, হাদিস নম্বর : ২৩০৫)।

১৭:১৬ ২৩ জুন ২০১৯