• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

পোশাক বাদেই বিয়ের আসরে যাবেন রাখি!

পোশাক বাদেই বিয়ের আসরে যাবেন রাখি!

এ মাসের শেষেই বিয়ের পিঁড়িতে বসবেন বিতর্কের রানি বলিউড অভিনেত্রী রাখি সাওয়ান্ত। বরাবরই নিজেকে বিতর্কে জড়াতেই যেন বড্ড ভালোলাগা এই অভিনেত্রীর। মিটু আন্দোলনের সময়ও মিডিয়া উত্তাল করে রেখেছেন তিনি। এবার নতুন বিষয় নিয়ে আলোচনায় রাখি।

১০:৪০ ২ ডিসেম্বর ২০১৮

সিপিবির ৩০ দফা ইশতেহার ঘোষণা

সিপিবির ৩০ দফা ইশতেহার ঘোষণা

ক্ষমতায় গেলে রুটিন কাজের জন্য নির্বাচনকালীন সরকারের বিধান সংবিধানে যুক্ত করাসহ নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কারের অঙ্গীকার করে ৩০ দফার ইশতেহার ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা চালুর পাশাপাশি মেহনতি ও দরিদ্র রাজনৈতিক নেতাদের প্রার্থী হওয়ার পথে আর্থিক বাধা দূর করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ঘোষিত এই ইশতেহারকে দিনবদলের ও নতুন প্রজন্মের মুক্তি-আকাঙ্ক্ষার দলিল হিসেবে অভিহিত করেছে বামপন্থি এ দলটি।

১০:৩১ ২ ডিসেম্বর ২০১৮

দীর্ঘ ৭ ঘণ্টা পর ঢাকার মাটিতে ‘হংসবলাকা’

দীর্ঘ ৭ ঘণ্টা পর ঢাকার মাটিতে ‘হংসবলাকা’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দ্বিতীয় ড্রিমলাইনার ‘হংসবলাকা’ ঢাকায় পৌঁছেছে। শনিবার বিকেল সাড়ে চারটায় উড়োজাহাজটির ঢাকার রানওয়ে স্পর্শের ঘোষণা থাকলেও সেটি অবতরণ করেছে রাত ১১টা ৩৮ মিনিটে।

১০:২৫ ২ ডিসেম্বর ২০১৮

‘বাংলাদেশের নৌকা’র আলোকচিত্র প্রদর্শনী শুরু`

‘বাংলাদেশের নৌকা’র আলোকচিত্র প্রদর্শনী শুরু`

শনিবার থেকে শিল্পকলা একাডেমির আয়োজনে শুরু হলো বাংলাদেশের বৈচিত্র্যময় নৌকার এ আলোকচিত্র প্রদর্শনী। নদীমাতৃক বাংলাদেশের মানচিত্রে এক সময় জালের মতো ছড়িয়ে ছিল প্রায় এক হাজার ৩০০ নদ-নদী, অসংখ্য খাল-বিল, হাওর-বাওড়। তখন পথের প্রধান বাহনই যেনো ছিল নানা আকৃতি ও ধরনের বৈচিত্রময় নৌকা। যা শুধু যাতায়াতকেই সহজ করে তুলতো না, নদ-নদীর সৌন্দর্যকেও বাড়িয়ে তুলতো কয়েকগুণ। সেসব নৌকার রূপ তুলে ধরেই শুরু হয়েছে আলোকচিত্রী এমএ তাহেরের একক আলোকচিত্র প্রদর্শনী ‘বাংলাদেশের নৌকা’।

১০:১৯ ২ ডিসেম্বর ২০১৮

যে শর্ত মেনে নিলে তাওবা কবুল হয়

যে শর্ত মেনে নিলে তাওবা কবুল হয়

তাওবা আল্লাহর নৈকট্য অর্জনের অন্যতম উপায়। এ তাওবার মাধ্যমেই মানুষ নিজেকে সব অন্যায় অপরাধ থেকে মুক্ত রাখে। এ কারণেই ইলমের অধিকারী আলেমগণ বলেন, ‘(মানুষের) প্রতিটি গোনাহ থেকে তাওবা করা আবশ্যক কর্তব্য (ওয়াজিব)।

১০:১৩ ২ ডিসেম্বর ২০১৮

আজ শুরু হচ্ছে বেরোবির ভর্তি পরীক্ষা

আজ শুরু হচ্ছে বেরোবির ভর্তি পরীক্ষা

আজ সকাল ৯টা থেকে শুরু হচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। শেষ হবে আগামী ৫ ডিসেম্বর। এ বছর বিশ্ববিদ্যালয়ে জালিয়াতি ও অসদুপায় অবলম্বনকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কাজ করবেন ভ্রাম্যমাণ আদালত।

০৯:৫২ ২ ডিসেম্বর ২০১৮

শিক্ষায় হাসিনা, মামলায় এগিয়ে স্বশিক্ষিত খালেদা

শিক্ষায় হাসিনা, মামলায় এগিয়ে স্বশিক্ষিত খালেদা

বাংলাদেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ দুজন হলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।ভোটের মাঠেও তাদের রয়েছে বেশ গুরুত্ব। কিন্তু এবার মামলাজনিত কারণে শেষ পর্যন্ত বেগম খালেদা জিয়া ভোটের মাঠে লড়াই করতে পারবেন কিনা সেটা নিশ্চিত নয়। তবে মনোনয়নপত্র দাখিল করেছেন দুজনই।

০৯:৪৯ ২ ডিসেম্বর ২০১৮

নির্বাচন পর্যন্ত ইজতেমার মাঠ প্রশাসনের নিয়ন্ত্রণে থাকবে

নির্বাচন পর্যন্ত ইজতেমার মাঠ প্রশাসনের নিয়ন্ত্রণে থাকবে

নির্বাচন পর্যন্ত বিশ্ব ইজতেমার মাঠ প্রশাসনের নিয়ন্ত্রণে থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন: নির্বাচনের পর আলোচনার মাধ্যমে সময় নির্ধারণ করে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

০৯:৪৫ ২ ডিসেম্বর ২০১৮

কনটেইনার ওঠানামায় নতুন রেকর্ড গড়ল চট্টগ্রাম বন্দর

কনটেইনার ওঠানামায় নতুন রেকর্ড গড়ল চট্টগ্রাম বন্দর

এক মাসে কনটেইনার ওঠানামায় নতুন রেকর্ড গড়েছে চট্টগ্রাম সমুদ্রবন্দর। চলতি ২০১৮-১৯ অর্থবছরের নভেম্বর মাসে কনটেইনার ওঠানামা হয়েছে দুই লাখ ৬৫ হাজার একক; যা বন্দরের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। এর আগে চলতি অর্থবছরের জুলাই মাসে দুই লাখ ৫৯ হাজার একক কনটেইনার ওঠানামার রেকর্ড করেছিল চট্টগ্রাম বন্দর। আর গত মার্চ মাসে রেকর্ড ছিল দুই লাখ ৫৪ হাজার একক।

০৯:৪০ ২ ডিসেম্বর ২০১৮

জানতে চান কি আজ কেমন কাটবে দিন?

জানতে চান কি আজ কেমন কাটবে দিন?

মেষ (২১ মার্চ – ২০ এপ্রিল)

মেষ রাশির জাতক জাতিকার দিনটি মিশ্র সম্ভাবনাময়। কর্মস্থলে কোনো না কোনো ঝামেলা দেখা দেবে। আজ আপনার কর্মের মূল্যায়ণ হবার সম্ভাবনা নেই। কোনো কারনে চাকরিতে ইস্তেফা দিতে পারেন। ব্যবসা বাণিজ্যে কোনো বন্ধুর সাহায্য প্রয়োজন হতে পারে। শরীর স্বাস্থ্য সম্পর্কে সতর্ক হতে হবে।

শুভ রং: সবুজ

শুভ সংখ্যা: ২

০৯:৩৭ ২ ডিসেম্বর ২০১৮

ম্যাচের লাগাম টাইগারদের হাতে

ম্যাচের লাগাম টাইগারদের হাতে

ঢাকা টেস্টে বাংলাদেশের ব্যাটিংয়ের সময় কপালে একটু হলেও ভাঁজ পড়েছে। সাকিব-মাহমুদুল্লাহরা না হয় স্বাচ্ছন্দ্যে খেলছেন। তাই বলে তাইজুলও। এ উইকেট ব্যাটিং সহায়ক না হয়ে যায় না। মাথায় তখন চিন্তা উঁকি দিচ্ছে পেসারবিহীন দল ওয়েস্ট ইন্ডিজকে আটকাবে কিভাবে। পরীক্ষিত সৈনিক সাকিব-মিরাজদের তাই প্রমাণ দিতে হতো। কিন্তু উইন্ডিজকে ইনিংসের শুরুতে এভাবে কাঁপিয়ে কৌশলের স্বপক্ষে যুক্তি দাঁড় করাবেন তা ভাবা যায়নি। টাইগারদের প্রথম ইনিংসের ৫০৮ রানের জবাবে শুরুতে ধসে গেছে সফরকারীরা। তারা ৭৫ রানে হারিয়েছে ৫ উইকেট। দ্বিতীয় দিন শেষে পিছিয়ে ৪৩৩ রানে।

০৯:৩০ ২ ডিসেম্বর ২০১৮

ভালো থেকো ফুল, মিষ্টি বকুল, ভালো থেকো, শুভ সকাল

ভালো থেকো ফুল, মিষ্টি বকুল, ভালো থেকো, শুভ সকাল

ভালো থেকো ফুল, মিষ্টি বকুল, ভালো থেকো
ভালো থেকো ধান, ভাটিয়ালি গান, ভালো থেকো।
ভালো থেকো মেঘ, মিটিমিটি তারা
ভালো থেকো পাখি, সবুজ পাতারা
ভালো থেকো চর, ছোটো কুঁড়েঘর, ভালো থেকো।
ভালো থেকো চিল, আকাশের নীল, ভালো থেকো।

০৯:০৭ ২ ডিসেম্বর ২০১৮

ত্বকের ক্যানসার রোধ করবে অ্যাপলের এই হাতঘড়ি

ত্বকের ক্যানসার রোধ করবে অ্যাপলের এই হাতঘড়ি

ক্যানসার রোধে মানুষ কত কিছুই না করে। তারপরও যেন এটি মানুষের কাছে অধরা। কিন্তু যারা ত্বকের ক্যানসারে ভুগছেন কিংবা পেশার কারণে রোদে ঘুরতে হয় বলে সানবার্ন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন, তাদের জন্য এল সুখবর। অ্যাপল এমন একটি হাতঘড়ি আবিষ্কার করেছে, যেটি সানবার্নের হাত থেকে সুরক্ষিত রাখবে।

০৯:০১ ২ ডিসেম্বর ২০১৮

বয়স বাড়লে চোখের রোগও বাড়ে

বয়স বাড়লে চোখের রোগও বাড়ে

বয়স বাড়লে বাড়ে চোখের রোগও। এ সময় বয়স্করা সাধারণত যেসব চোখের অসুখে ভুগে থাকেন তার মধ্যে চালশে রোগ একটি। বয়স ৪০ ছোঁয়ার পর থেকেই চোখে কিছু সমস্যা দেখা দেয়। কাছের জিনিস ঝাপসা দেখা, মাথাব্যথা করা এ রোগের লক্ষণ। চোখের লেন্সের পাওয়ার কমে যাওয়ায় এ রোগ হয়।

০৮:৩২ ২ ডিসেম্বর ২০১৮

হার্ট ও কিডনিকে বিকল করে দিচ্ছে বৈশ্বিক উষ্ণায়ন

হার্ট ও কিডনিকে বিকল করে দিচ্ছে বৈশ্বিক উষ্ণায়ন

অনিয়ন্ত্রিত কার্বন নির্গমনের ফলে প্রতিমুহূর্তে বেড়ে চলছে পৃথিবীর তাপমাত্রা। এই উষ্ণায়নের বদৌলতে জলবায়ু পরিবর্তনের ধাক্কা লাগছে আমাদের শরীরেও। বিপদঘণ্টা বাজিয়ে দিচ্ছে হার্ট, কিডনিতে! অস্বাভাবিক ভাবে দ্রুত জলবায়ু পরিবর্তনের ফলে উত্তরোত্তর চাপ বাড়ছে আমাদের হৃদযন্ত্রে (হার্ট)। ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের দুটি কিডনিও। যা মৃত্যু বা পঙ্গুত্বকে আরও এগিয়ে আনছে। শ্রমিক, কর্মচারীদের কাজ করার শক্তি কমিয়ে দিচ্ছে।

০৮:২৯ ২ ডিসেম্বর ২০১৮

ইজতেমার তারিখ ঠিক হবে ভোটের পর

ইজতেমার তারিখ ঠিক হবে ভোটের পর

তাবলিগ জামাতের দিল্লি মারকাজ এবং দেওবন্দ মাদ্রাসার অনুসারী দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত হওয়ার পর টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠ এবং মাঠের পাশের মসজিদ ও মাদ্রাসার নিয়ন্ত্রণ নিয়েছে স্থানীয় প্রশাসন।

বিবাদমান পক্ষ দুটির সঙ্গে বৈঠক করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বিশ্ব ইজতেমার তারিখ ঠিক করা হবে আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনের পর।

০৮:২৬ ২ ডিসেম্বর ২০১৮

মুসা ও খিজির (আ.)-এর ঘটনা

মুসা ও খিজির (আ.)-এর ঘটনা

৭১. অতঃপর তারা উভয়ে চলতে লাগল। পরে যখন তারা নৌকায় আরোহণ করল তখন সে [খিজির (আ.)] তা বিদীর্ণ করে দিল। সে [মুসা (আ.)] বলল, আপনি কি আরোহীদের (সাগরে) নিমজ্জিত করার জন্য তা ছিদ্র করে দিলেন? আপনি তো এক গুরুতর অন্যায় কাজ করেছেন। (সুরা : কাহফ, আয়াত : ৭১)

০৮:১৭ ২ ডিসেম্বর ২০১৮

মুসলিম বন্ধুকে কিডনি দিতে পরিবারের বাধা, আদালতে যাচ্ছেন শিখ তরুণী

মুসলিম বন্ধুকে কিডনি দিতে পরিবারের বাধা, আদালতে যাচ্ছেন শিখ তরুণী

সহিংসতায় জরাজীর্ণ জম্মু ও কাশ্মিরে বন্ধুত্বের মর্মস্পর্শী নিদর্শন এটা। মরণাপন্ন মুসলিম বন্ধুকে বাঁচাতে মানবতার নতুন নজির তৈরি করলেন উধমপুরের ২৩ বছরের শিখ তরুণী মনজ্যোৎ সিংহ কোহলি।

০১:৪২ ২ ডিসেম্বর ২০১৮

মির্জাপুরে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

মির্জাপুরে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

টাঙ্গাইলের মির্জাপুরে ইয়ুথ ক্লাবের সদস্যরা ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে তাদের  উদ্যোগকে স্বাগত জানিয়েছে মির্জাপুর পৌরসভার সকল নাগরিকসহ সচতেন মহল শনিবার ( ডিসেম্বর)  মির্জাপুর পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে গিয়ে দেখা গেছে, ইয়ুথ ক্লাবের সদস্যদের প্রশংসনীয় নানা উদ্যোগ বাসা-বাড়ি রাস্তা-ঘাটের দেয়ালে দেয়ালে প্ল্যাকার্ড শোভা পাচ্ছে

০১:২১ ২ ডিসেম্বর ২০১৮

মির্জাপুরে এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন

মির্জাপুরে এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার তক্তারচালা বাজারে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং  শাখার উদ্বোধন করা হয়েছে শনিবার ( ডিসেম্বর) দুপুরে এশিয়া ব্যাংক এজেন্ট শাখার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংক এশিয়া টাঙ্গাইল জেলা শাখার এভিপি এন্ড হেড অব ব্রাঞ্চ মো. নাসির উদ্দিন   

০১:০১ ২ ডিসেম্বর ২০১৮

সাভারে বস্তাবন্দি দুই লাশ উদ্ধার

সাভারে বস্তাবন্দি দুই লাশ উদ্ধার

বস্তাবন্দি অজ্ঞাত এক নারীসহ সাভারে পৃথক স্থান থেকে দুটি লাশ উদ্ধার করেছে পুলিশ শনিবার(১ ডিসেম্বর)রাতে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে বস্তাবন্দি  অবস্থায় অজ্ঞাত এক নারী ও আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকা থেকে এক গৃহবধূর লাশ উদ্ধার করা হয়েছে

২৩:৪৭ ১ ডিসেম্বর ২০১৮

শিকলে বাঁধা নারীকে উদ্ধার, ছেলেসহ আটক দুই

শিকলে বাঁধা নারীকে উদ্ধার, ছেলেসহ আটক দুই

জামসিং এর সোলায়মান মার্কেট এলাকার সোলেমানের বাড়ি থেকে শুক্রবার (৩০ নভেম্বর) এক নারীকে উদ্ধার করেছে পুলিশ তার নাম মাহফুজা আক্তার মুন্নি (৩৮) তাকে গত ২৭দিন শিকলে বেঁধে রাখা হয়েছিল

ঘটনায় নারীর দেবর আলেক মিয়া (৩৪) ওই নারীর ছেলে মিরাজুল ইসলামকে(২৩) আটক করা হয়েছে

২৩:৪০ ১ ডিসেম্বর ২০১৮

মুজিব সেনা ফুটবল টুর্নামেন্ট

মুজিব সেনা ফুটবল টুর্নামেন্ট

কালিয়াকৈর উপজেলার রাখালিয়াচালা গ্রামের আরজে ফ্রেন্ডস ক্লাবেব উদ্যোগে শুক্রবার (৩০ নভেম্বর) বিকেলে মুজিব সেনা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে খেলাটি উদ্বোধন করেন মৌচাক ইউনিয়নের চেয়ারম্যান লোকমান হোসেন

২৩:২২ ১ ডিসেম্বর ২০১৮

মানিকগঞ্জে র‍্যালি  ও আলোচনা সভা

মানিকগঞ্জে র‍্যালি ও আলোচনা সভা

বিশ্ব এইডস দিবস উপলক্ষে মানিকগঞ্জে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

২৩:১৮ ১ ডিসেম্বর ২০১৮