• রোববার ১২ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০৩ জ্বিলকদ ১৪৪৫

সরকারি হাসপাতালে ৩৪০ ও বেসরকারি হাসপাতালে ৫৭৩ আইসিইউ ইউনিট রয়েছে

সরকারি হাসপাতালে ৩৪০ ও বেসরকারি হাসপাতালে ৫৭৩ আইসিইউ ইউনিট রয়েছে

সারা দেশের সরকারি হাসপাতালে ৩৪০ ও বেসরকারি হাসপাতালে ৫৭৩টি আইসিইউ ইউনিট রয়েছে। এ ছাড়া বেসরকারি হাসপাতালগুলোতে ৩৪৪টি সিসিইউ ইউনিট রয়েছে।
মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ প্রতিবেদন দাখিল করা হয়।

প্রতিবেদনে জানানো হয়েছে, জেলা সদরে প্রতিটি আইসিইউ বেড স্থাপনের জন্য গড়ে ৫৩ লাখ টাকা খরচ হবে এবং প্রতিটি সিসিইউ বেড স্থাপনের জন্য গড়ে প্রায় ২৩ লাখ টাকা প্রয়োজন হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

১৪:২৯ ২১ মে ২০১৯

৪৯ জনকে চাকরি দেবে পরমাণু শক্তি কমিশন

৪৯ জনকে চাকরি দেবে পরমাণু শক্তি কমিশন

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ২টি পদে ৪৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন

১৪:২৭ ২১ মে ২০১৯

নির্বাচন কমিশনে ৪৬৮ জনের চাকরির সুযোগ

নির্বাচন কমিশনে ৪৬৮ জনের চাকরির সুযোগ

বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় ও এর আওতাধীন মাঠ পর্যায়ের কার্যালয়ে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১১ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়

১৪:২৫ ২১ মে ২০১৯

আমি পদত্যাগ করতে রাজি আছি, কথাটা অভিমান থেকে বলেছিলাম: গোলাম রাব্

আমি পদত্যাগ করতে রাজি আছি, কথাটা অভিমান থেকে বলেছিলাম: গোলাম রাব্

সম্প্রতি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি নিয়ে বিরোধ বেড়েই চলেছে। সর্বশেষ শনিবার গভীর রাতে নেত্রীদের ওপর হামলার অভিযোগ উঠেছে সয়ং ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর বিরুদ্ধে। শনিবার রাত ৩টা থেকে বৃষ্টিতে ভিজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন করছেন কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটিতে পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া এই অংশ।

এদিকে, হামলাকারীদের বিচার দাবিতে শনিবার মধ্যরাতে রাজু ভাস্কর্যে অবস্থান নেন হামলার শিকার ব্যক্তিরা। পরে তাদের বুঝিয়ে আন্দোলন থেকে নিবৃত্ত করতে গিয়ে গোলাম রাব্বানী ছাত্রলীগের সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। তিনি জানান, অভিমান থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগের কথা বলেছিলাম।

১৪:২৪ ২১ মে ২০১৯

জঙ্গিদের কোনো ধর্ম-দেশ-সমাজ নেই : প্রধানমন্ত্রী

জঙ্গিদের কোনো ধর্ম-দেশ-সমাজ নেই : প্রধানমন্ত্রী

সন্ত্রাস-জঙ্গিবাদ এগুলো এখন সারা বিশ্বে সমস্যা হিসেবে দেখা দিয়েছে। আসলে জঙ্গি জঙ্গিই, তাদের কোনো ধর্ম নাই, দেশ নাই, সমাজ নাই। তারা জঙ্গিই এটাই হলো বাস্তবতা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।।

তিনি বলেন, এদেশে ধর্ম নিয়ে বাড়াবাড়ি গ্রহণযোগ্য নয়। সেই জায়গা থেকে বাংলাদেশকে মুক্ত রেখে আমরা অর্থনৈতিক অগ্রগতি তরান্বিত করতে চাই। এই দেশে বসবাসকারী সবাই সম্মানের সাথে স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করবে। এটাই তার সরকারের চাওয়া। 

১৪:১৩ ২১ মে ২০১৯

বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী

বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী

বিএনপির নেতৃত্ব খালেদা জিয়া ও তারেক রহমানের হাতে নেই বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বহুদিন ধরেই বিএনপির নেতৃত্ব দিয়ে আসছেন ড. কামাল হোসেন। এখন এই দৈন্যদশা কাটাতে নতুন করে নেতা ভাড়া করবে কিনা সেটা বিএনপি-ই ভালো জানে। 

১৪:১২ ২১ মে ২০১৯

খাদ্যে ভেজালের জন্য বিএনপি-জামায়াত দায়ী : নাসিম

খাদ্যে ভেজালের জন্য বিএনপি-জামায়াত দায়ী : নাসিম

খাদ্যে ভেজালকারী অসাধু ব্যবসায়ীদের মৃত্যুদণ্ড দেওয়ার দাবি জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘আমরা ১৪ দলের পক্ষ থেকে খাদ্যে ভেজালকারীদের কঠোর শাস্তি দাবি করে আসছি। এই ভেজালকারীরা মানুষ রূপী নরপিশাচ। শুধু অর্থ দণ্ড নয়, ১৪ দলের পক্ষ থেকে আমরা দাবি করছি, এই ভেজালকারীদের মৃত্যুদণ্ড দিতে হবে। এদের কোনোভাবে ক্ষমা করা যেতে পারে না।’

সোমবার (২০ মে) সংসদ ভবন প্রাঙ্গণে তরীকত ফেডারেশনের ইফতার অনুষ্ঠানের বক্তব্যে তিনি এই দাবি জানান। খাদ্যে ভেজালের জন্য বিএনপি-জামায়াতকেও দায়ী করে তিনি বলেন, ‘মানুষ পুড়িয়ে রাজনীতি করে, এমন একটি রাজনৈতিক দল আছে, তাদের দ্বারাই সম্ভব এই ধরনের নরঘাতক ব্যবসা, খাদ্যে ভেজালের ব্যবসা করা।’

১৪:১০ ২১ মে ২০১৯

পম্পেওকে বাড়াবাড়ি না করার পরামর্শ চীনা পররাষ্ট্রমন্ত্রীর

পম্পেওকে বাড়াবাড়ি না করার পরামর্শ চীনা পররাষ্ট্রমন্ত্রীর

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ চীন সফর শেষে তেহরানে ফেরার পর চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে টেলিফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ওই ফোনালাপে পম্পেওকে মধ্যপ্রাচ্যে ‘বাড়াবাড়ি’ না করার পরামর্শ দিয়েছেন ওয়াং ই। এশিয়ার চারটি দেশ সফরের শেষ পর্যায়ে চীন সফর শেষে শনিবার তেহরানে ফিরেছেন জারিফ।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগ্যান ওরট্যাগাস এক বিবৃতিতে একথা জানিয়েছেন। তিনি বলেন, টেলিফোনালাপে ওয়াং ই পম্পেওকে বলেছেন, ইরানের সঙ্গে চলমান উত্তেজনায় আমেরিকা যেন ‘বেশিদূর’ অগ্রসর না হয়। এসময় ইরান ও আমেরিকা দু’দেশই ধৈর্য ও আত্মসংযম প্রদর্শন করবে বলে চীনা পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন।

১৪:০৫ ২১ মে ২০১৯

এক সপ্তাহে ২ বার এভারেস্টের চূড়ায়!

এক সপ্তাহে ২ বার এভারেস্টের চূড়ায়!

এভারেস্টে একবার চড়া বহু পর্বতারোহীর স্বপ্ন। অথচ মাত্র এক সপ্তাহে দুইবার এভারেস্টের চূড়ায় পা রেখেছেন কামি রিতা শেরপা। সব মিলিয়ে বিশ্বের সর্বোচ্চ চূড়ায় তার পদধূলি পড়েছে ২৪ বার। এ নিয়ে ২৩ বারের নিজের রেকর্ড নিজেই ভেঙে দিয়েছেন। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬.৩৮ মিনিটে এই রেকর্ড গড়েন তিনি।

১৫মে ২৩তম এভারেস্ট জয়ের রেকর্ড গড়েছিলেন ৪৯ বছরের কামি রিতা। এর এক সপ্তাহেরও কম সময়ে মঙ্গলবার (২১মে) ফের এভারেস্টে পা রাখেন তিনি।  এই বছরের মার্চ মাসে তার এই বছরের প্রথম ও ২৩তম অভিযান শুরু হয়েছিল। মে মাসের শেষ সপ্তাহে এসে সেই সংখ্যা ২৪ হয়ে গেল।

১৪:০২ ২১ মে ২০১৯

২৫০ সিসির সুজুকি জিক্সার এসএফ এলো

২৫০ সিসির সুজুকি জিক্সার এসএফ এলো

ভারতের বাজারে এবিএস’সহ এলো ২৫০ সিসির সুজুকি জিক্সার এসএফ মডেলের মোটরসাইকেল। এতে ২৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার অয়েল কুলড ফুয়েল ইনজেকটেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।  এই ইঞ্জিনে সর্বোচ্চ ২৬ বিএইচপি শক্তি এবং ২২.৬ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। এতে ৬ স্পিড গিয়ার বক্স রয়েছে। ভারতের দিল্লিতে নতুন এই মোটরসাইকেলের দাম ১.৭১ লাখ রুপি।

বাইকটিতে এলইডি হেডলাইট ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে ক্লিপ অন হ্যান্ডেলবার, মাল্টি স্পোক ১৭ ইঞ্চির অ্যালয় হুইল ব্যবহৃত হয়েছে। 

১৪:০১ ২১ মে ২০১৯

ভিক্টোরিয়ান যুগে ইসলাম গ্রহণ করেছিলেন যে ব্রিটিশ খ্রিস্টানরা

ভিক্টোরিয়ান যুগে ইসলাম গ্রহণ করেছিলেন যে ব্রিটিশ খ্রিস্টানরা

ব্রিটিশ সাম্রাজ্যের স্বর্ণযুগে বেশ কয়েকজন ব্রিটিশ খ্রিস্টান ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ করেছিলেন। ভিক্টোরিয়ান যুগে যখন খ্রিস্টান ধর্মের মূল্যবোধই ব্রিটিশ পরিচয়ের মূল ভিত্তি ছিল তখন যারা সামাজিক নিয়মের বাইরে গিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন এমন তিনজন ব্রিটিশকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। তারা হলেন-

১৩:৫৯ ২১ মে ২০১৯

বঙ্গবন্ধুর অজানা কথা

বঙ্গবন্ধুর অজানা কথা

বাংলাদেশ স্বাধীনতা লাভের পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে ১০ জানুয়ারি ১৯৭২ শূন্য ভূমিতে পা রাখেন আমাদের মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। শূন্য থেকে বিত্ত গড়ে তোলার স্বপ্ন দেখেন বঙ্গবন্ধু। বাংলাদেশের চারিদিকে তখন শুধু হাহাকার আর যুদ্ধবিধ্বস্ত ধ্বংসের নিদর্শন। যেদিকেই চোখ শুধু নাই নাই আর নাই। সবকিছুতেই বিশৃঙ্খলা-এমন এক পরিস্থিতির মধ্যে বাঙালি জাতিকে রক্ষার করার লক্ষে জাতির জনক বঙ্গবন্ধু বিশ্বের দরবারে সাহায্যের হাত বাড়াতে বাধ্য হন। বঙ্গবন্ধুর আহ্বানে বাংলাদেশের বন্ধু দেশ ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসতে থাকে সাহায্য। অন্যদিকে সৌদি আরবসহ মধ্যেপ্রাচ্যের কয়েকটি দেশ, আমেরিকা ও চীন মুখ ফিরিয়ে নেয়- তবে জাতির এতই দুর্ভাগ্য যে বিদেশ থেকে আসা এই সাহায্যের অনেকাংশ গরিবের ঘরে না গিয়ে উঠে আওয়ামী লীগ নামধারী কিছুসংখ্যক সুযোগসন্ধানী ও সুবিধাবাদীর হাতে। বৈদেশিক সাহায্য দেশের ক্ষুধার্ত মানুষের হাতে না পৌঁছে ক্ষমতাসীন দুর্নীতিবাজরা তা কালোবাজারে বিক্রয় করে দেয়- দুর্নীতিপরায়ন এসব ব্যক্তি বিদেশি সাহায্য বিক্রয় করে রাতারাতি বনে যায় বিত্তশালী। তাই একদিন রাগে দুঃখে কষ্টে বঙ্গবন্ধু বলেন, আমার কম্বল আমি পাইনি। কোথায় গেল আমার কম্বল? আমি এত কষ্ট করে বিদেশ থেকে দেশের মানুষকে রক্ষার জন্য ভিক্ষা করে সাহায্য নিয়ে আসি আর সেই সাহায্য চোরেরা সব চুরি করে নিয়ে যায়।

১৩:৫৭ ২১ মে ২০১৯

মেয়র খালেকের শপথ, দায়িত্ব গ্রহণ সেপ্টেম্বরের শেষে

মেয়র খালেকের শপথ, দায়িত্ব গ্রহণ সেপ্টেম্বরের শেষে

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে জয়ের ২০ দিন পর মেয়র হিসেবে শপথ নিলেন তালুকদার আবদুল খালেক। তাকে শপথ পড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই শপথ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে নবনির্বাচিত কাউন্সিলরদের শপথ পড়ান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

গত ১৫ মের ভোটে দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রধান মহানগরে ভোট হয়। এতে মেয়র ছাড়াও ৩১ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ১০ জন সংরক্ষিত নারী কাউন্সিলরকে নির্বাচিত করে খুলনাবাসী।

১৩:৫৫ ২১ মে ২০১৯

‘আ.লীগে হাইব্রিড ঢুকেছে’, সতর্ক থাকার পরামর্শ নেতাদের

‘আ.লীগে হাইব্রিড ঢুকেছে’, সতর্ক থাকার পরামর্শ নেতাদের

কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেছেন, ‘দলের নেতৃত্ব বদল করে বর্তমান সভাপতি, সম্পাদকদের পদ থেকে সরিয়ে দিয়ে হাইব্রিডদের দিয়ে দল গোছানোর লক্ষ্য আওয়ামী লীগের নয়। দলের বর্তমান নেতৃত্ব কিন্তু একদিনে সৃষ্টি হয়নি, এই সৃষ্টির পেছনে দীর্ঘ ত্যাগ সংগ্রাম রয়েছে। একদিনে এমপি, একদিনে মন্ত্রী হওয়া যায়, কিন্তু একদিনে নেতা হওয়া যায় না। তাই দলের গঠনতন্ত্র মেনে নির্ধারিত সময়ে জেলার সকল ইউনিটের সম্মেলন শেষ করতে নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।’

১৩:৫০ ২১ মে ২০১৯

চলে গেলেন ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন

চলে গেলেন ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন

চলে গেলেন বিশ্বের সেরার সেরা ফর্মুলা ওয়ান ড্রাইভার নিকি লওডা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০। ফুসফুস সংক্রমণের কারণে ভুগছিলেন বেশ কিছুদিন ধরেই। আট মাস আগেই ফুসফুস প্রতিস্থাপিত হয়। নিকির পরিবার সূত্রে খবর, সোমবার গভীর রাতে নিজ বাসভবনেই মৃত্যু হয় এক সময়ের চ্যাম্পিয়নের।

অস্ট্রিয়ান নিকির পরিবারের তরফে এদিন সকালেই সংবাদমাধ্যমের কাছে বলা হয়, ‘খুবই দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি, আমাদের সকলের প্রিয় নিকি আর আমাদের মধ্যে নেই! একজন রোলমডেল এবং আমাদের সকলের বেঞ্চমার্ক। একজন যত্নবান স্বামী, বাবা, দাদু আর জনসাধারণের প্রিয় নিকিকে আমরা সবাই খুব মিস করব!’

১৩:৪৭ ২১ মে ২০১৯

‘যাত্রীদের অসততার’ অজুহাতে ভাড়া বাড়াল বিআরটিসি

‘যাত্রীদের অসততার’ অজুহাতে ভাড়া বাড়াল বিআরটিসি

সেবা চালু হওয়ার সময় ঘোষণা ছিল সর্বনিম্ন ভাড়া হবে ১০ টাকা। কিন্তু এক মাস যেতে না যেতেই তা হয়ে গেল দ্বিগুণ। বাসে উঠলেই এখন দিতে হবে ২০ টাকা। যাত্রীরা প্রশ্ন তুলছেন, রাষ্ট্রীয় পরিবহন সংস্থা কীভাবে এই কাজ করতে পারে।

তবে বাসের কর্মীরা দুষছেন যাত্রীদের একাংশের অসততাকে। তাদের দাবি, ১০ টাকার টিকিট কেটে বেশি দূরত্ব পাড়ি দেওয়ার প্রবণতার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৬ মার্চ ধানমন্ডি থেকে কাঁটাবন-নিউমার্কেট-আজিমপুর রুটে চালু হয় বিআরটিসির চক্রাকার বাস। শীতাতপ নিয়ন্ত্রিত বাসগুলোতে সর্বনিম্ন ভাড়া ঠিক করা হয় ১০ টাকা। ২০ ও ৩০ টাকার আরো দুটি টিকিট রাখার কথা জানানো হয়।

১৩:৩৯ ২১ মে ২০১৯

শ্রমের মূল্য পাইনি, পেয়েছে নিষ্ক্রিয়রা

শ্রমের মূল্য পাইনি, পেয়েছে নিষ্ক্রিয়রা

ঘটনার বিবরণ দিতে চাইনি তবুও দিতে হচ্ছে। কমিটি ঘোষণার পর দেখলাম আমার নাম নাই, বুঝে গেলাম এই ছাত্রলীগ কতটুকু শ্রম ঘামের মূল্য দিয়েছে। মন আর খারাপ করলাম না। সারাদিন রোজা রাখার পর ইফতার করছি এমন সময় সম্পা আপুর ফোন, বলল মেয়েদের লাঞ্ছিত করা হয়েছে। আমি বললাম রোজা রেখেছিলাম, ফেসবুকে যাওয়া হয়নি। পরে ভাবলাম অন্তত প্রেস ব্রিফিংয়ে গিয়ে ওদের পাশে দাঁড়াই।

ওখানে গিয়ে বসবো ঠিক এমন সময় জিয়া হলের জি এস শান্ত আর আমার ব্যাচমেট অনিকের নির্দেশে জুনিয়ররা সবার উপর পানি ঢেলে দেয়। আর একটা ছেলে এসে ব্যানারটা টান দিয়ে ছিঁড়ে ফেলে। আর তখনই শান্তর নির্দেশে আমাদের উপর গ্লাস, জগ, চেয়ার ছুড়ে মারা হয়। একটা গ্লাস এসে আমার চোখে লাগে এবং এর পরের অবস্থা সবাই ভিডিওতে দেখেছেন।

১৩:৩৮ ২১ মে ২০১৯

ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ২০টি ফেরি ও ২২টি লঞ্চ

ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ২০টি ফেরি ও ২২টি লঞ্চ

আসন্ন পবিত্র ঈদুল ফিতরে ঘরমুখো যাত্রী ও যানবাহন পারাপারে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলবে ২০টি ফেরি ও ২২টি লঞ্চ। এসময় ঈদের আগে ও পরে তিন দিন ক মোট ছয় দিন বন্ধ থাকবে অপচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার। ঈদে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে এসব প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন। তবে যাত্রীবাহী যানবাহনের সঙ্গে পারাপার হবে কাঁচামাল ও জরুরি পচনশীল পণ্যবাহী ট্রাক।

১৩:৩৫ ২১ মে ২০১৯

পুনর্নির্বাচিত হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

পুনর্নির্বাচিত হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে (৬৭) হারিয়ে আবারও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো (৫৭)। সহিংসতার আশঙ্কার মধ্যেই পূর্বনির্ধারিত তারিখ ২১ মে মঙ্গলবার সকালে নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। ফল ঘোষণার আগেই নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে রাজপথে বিক্ষোভের হুঁশিয়ারি দেন সুবিয়ান্তো।  ফরাসি বার্তা সংস্থা এফপি জানিয়েছে, ফল ঘোষণার আগে সংঘর্ষের আশঙ্কায় রাজধানী জাকার্তায় ৩২ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

১৩:৩৩ ২১ মে ২০১৯

কান কথা-৬ কানসৈকতে শিশুদের নতুন রাজ্য

কান কথা-৬ কানসৈকতে শিশুদের নতুন রাজ্য

কান চলচ্চিত্র উৎসবের ছবি কেনাবেচার শাখা মার্শে দ্যু ফিল্মের অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ প্যাভিলিয়ন ভাড়া নেয়। এগুলোর সম্মিলনকে বলা হয় ভিলেজ ইন্টারন্যাশনাল। প্রতিটি প্যাভিলিয়ন বাইরে থেকে দেখতে তাঁবুর মতো। এটি দু’দিকে বিভক্ত। একটি অংশ রিভিয়েরা, অন্যটি পানটিয়েরো। ভারতীয় প্যাভিলিয়নে যাওয়ার সুবাদে রিভিয়েরা অংশ ঘোরা হয়েছে বেশ।

১৩:৩২ ২১ মে ২০১৯

বর্ষপূর্তি বিশেষ: আজকের কাগজের সেই সাক্ষাৎকার...

বর্ষপূর্তি বিশেষ: আজকের কাগজের সেই সাক্ষাৎকার...

সাংবাদিকের মূল কাজ শিল্পীদের রোজকার প্রাসঙ্গিক খবরাখবর জনসম্মুখে তুলে ধরা। শুধু কর্মের প্রচারণাই নয়, প্রয়োজন পড়ে শিল্পকর্মের গঠনমূলক সমালোচনারও। এ ক্ষেত্রে শিল্পীদের ভূমিকা বেশ সীমিত; সহযোগিতা পর্যন্তই সীমাবদ্ধ। বিশ্ব বিনোদন মিডিয়া ঠিক এই ভাবধারাতেই চলছে- তা হলফ করে বলা যাবে না। তবে অনেকাংশে এই ধারাটি এখনও বলবৎ রয়েছে- বাংলাদেশের মিডিয়ায়। এ নিয়ে স্বস্তি রয়েছে দুই শিবিরেই। এর মাঝেও শিল্পী আর সাংবাদিক প্রতিপক্ষের ভূমিকায় দাঁড়ান। শিল্পীদের প্রতি সাংবাদিকদের এন্তার অভিযোগ, মাঝে মাঝে যার বহিঃপ্রকাশ ঘটে সংবাদমাধ্যমেও। শিল্পীরাও আজকাল আর মুখে কুলুপ এঁটে বসে নেই। যার কিছুটা ভেসে ওঠে সোশ্যাল মিডিয়ায়, বাকিটুকু শিল্পীমনে জমে থাকে স্বস্তি অথবা বেদনার বুদবুদ হয়ে। মিডিয়া নিয়ে শিল্পীমনে জমে থাকা তেমনই কিছু অপ্রকাশিত ‘বুদবুদ’ তুলে আনার চেষ্টা ছিল বাংলা ট্রিবিউন-এর পঞ্চম বর্ষপূর্তির এই বিশেষ আয়োজনে।

১৩:২৯ ২১ মে ২০১৯

তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে আ. লীগের প্রার্থী রেজবি

তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে আ. লীগের প্রার্থী রেজবি

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের শেষ ধাপে বরগুনার তালতলী উপজেলায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি রেজবি-উল-কবির জোমাদ্দার। রবিবার (১৯ মে) রাতে আওয়ামী লীগ দলীয় কেন্দ্রীয় কার্যালয় থেকে রেজবিকে মনোনয়নের চিঠি দেওয়া হয়।
জানা গেছে, গত ৯ মে তালতলী উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে গত ১৩ মে তালতলী উপজেলা আওয়ামী লীগ বর্ধিত সভা করে। সভায় উপজেলা আওয়ামী লীগ চারজনের নাম প্রস্তাব করে বরগুনা জেলায় পাঠায়। জেলা আওয়ামী লীগ তালিকা থেকে তিনজনের নাম আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে পাঠায়।

১৩:২৫ ২১ মে ২০১৯

ট্রাম্প প্রশাসনের সঙ্গে কোনও আলোচনা নয়: রুহানি

ট্রাম্প প্রশাসনের সঙ্গে কোনও আলোচনা নয়: রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, সংকট সমাধানে সংলাপের ব্যাপারে তার দেশের ঐতিহ্য রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বর্তমান ট্রাম্প প্রশাসনের সঙ্গে কোনও ধরনের সংলাপে বসবে না তেহরান। বিদ্যমান পরিস্থিতি দেশটির সঙ্গে আলোচনায় বসার উপযোগী নয়। সোমবার তেহরানে আলেম ও ধর্মীয় নেতাদের এক সমাবেশে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

১৩:২২ ২১ মে ২০১৯

৩৪ বারের মতো পেছালো রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

৩৪ বারের মতো পেছালো রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন ৩৪ বারের মতো পেছালো। তদন্ত কর্মকর্তা প্রতিবেদন জমা না দেওয়ায় আদালত পরবর্তী তারিখ ২ জুলাই ধার্য করেছেন।

মঙ্গলবার (২১ মে) এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা আদালতে প্রতিবেদন জমা না দেওয়ায় ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছীর আহছান চৌধুরী নতুন দিন ধার্য করেন।

আদালতে সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধক কর্মকর্তার সহকারী ইসহাক এ তথ্য জানান।

১৩:১৯ ২১ মে ২০১৯