• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

কবুতরের মাধ্যমে ইয়াবা পাচার

কবুতরের মাধ্যমে ইয়াবা পাচার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চলমান আইনশৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী সাঁড়াশি অভিযানে বেকায়দায় আছে মাদক ব্যবসায়ীরা। তাই তারা মাদক পাচারের জন্য একের পর এক অভিনব পন্থা খুঁজে বের করছে। এবার কবুতরের মাধ্যমে ইয়াবা পাচারের পন্থা বেছে নিয়েছে তারা।

প্রাচীন কালে কবুতরের মাধ্যমে চিঠি আদান-প্রদান করা হত। প্রেরিত চিঠি একটি চোঙার মধ্যে রেখে সেটি কবুতরের পুচ্ছের ওপরে মাঝখানের পালকে বেঁধে রাখা হত। সেই পন্থায় কক্সবাজার থেকে ঢাকায় ইয়াবা পাঠাচ্ছে পাচারকারীরা।

১২:০৫ ২০ মে ২০১৯

যুদ্ধ করতে চাইলে ইরান ধ্বংস হবে: ট্রাম্প

যুদ্ধ করতে চাইলে ইরান ধ্বংস হবে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে কড়া হুঁশিয়ারী দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে যদি যুদ্ধ শুরু হয়, তাহলে ইরান ধ্বংস হয়ে যাবে।

১২:০৫ ২০ মে ২০১৯

কতটুকু কম ঘুমালে ভুল হবে বেশি?

কতটুকু কম ঘুমালে ভুল হবে বেশি?

ফেসবুকিং বা জরুরি কোনো কাজের প্রয়োজনে রাতে কয়েক ঘণ্টা ঘুমাতে দেরি হতেই পারে। অথচ মাত্র ১৬ মিনিট কম ঘুম হলেই নাকি কর্মক্ষেত্রে পড়বে নেতিবাচক প্রভাব। ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার গবেষকরা এমনটাই দাবি করেছেন।

১২:০৪ ২০ মে ২০১৯

যেসব কারণে মানুষ দ্রুত মারা যাচ্ছে

যেসব কারণে মানুষ দ্রুত মারা যাচ্ছে

১৯৫০ সালে, বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু ছিল মাত্র ৪৬ বছর। ২০১৫ সালের মধ্যে এটি বেড়ে ৭১ বছরে দাঁড়ায়। সারা পৃথিবী জুড়ে মানুষ গড়ে তুলনামূলক বেশি সময় বেঁচে থাকছে।

১২:০৩ ২০ মে ২০১৯

শেয়ার এর ওপর জাকাত

শেয়ার এর ওপর জাকাত

প্রত্যেক মুসলমানকে যেমন জাকাত ফরজ হওয়ার বিষয় সম্পর্কে বিশ্বাস করতে হবে, ঠিক তেমনিভাবে যার ওপর জাকাত ফরজ তাকে তা নিয়মিত পরিশোধও করতে হবে।

১১:৫৯ ২০ মে ২০১৯

গলফারের কাণ্ডে হাসির রোল, নিন্দার ঝড়!

গলফারের কাণ্ডে হাসির রোল, নিন্দার ঝড়!

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ফার্মিংডালে বেথপেজ ব্ল্যাকে চলছিল 'পিজিএ চ্যাম্পিয়নশিপ' টুর্নামেন্ট। এমন সময় স্প্যানিশ এক গলফার এক কাণ্ড ঘটিয়ে বসেন। মাঠের অদূরে একটি গাছের নিচে মূত্র বিসর্জন করেন। 

১১:৫৬ ২০ মে ২০১৯

বাংলাদেশ-পাকিস্তান বাণিজ্য বেড়েছে ১৩.৭৯ শতাংশ

বাংলাদেশ-পাকিস্তান বাণিজ্য বেড়েছে ১৩.৭৯ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম আট মাসে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের বাণিজ্য বেড়েছে ১৩ দশমিক ৭৯ শতাংশ। এই সময়ের মধ্যে দুই দেশের বাণিজ্য উদ্বৃত্তি হয়েছে ১৮ দশমিক ৬৮ শতাংশ। আগের অর্থবছরের সঙ্গে তুলনা করে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তান। 

০১:১১ ২০ মে ২০১৯

ঈদে মহাসড়কে অপেশাদার ড্রাইভার নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদে মহাসড়কে অপেশাদার ড্রাইভার নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

 স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, আসন্ন ঈদে মহাসড়কে পেশাদার ড্রাইভার ছাড়া কেউ গাড়ি চালাতে পারবে না। কাওকে অপেশাদার সন্দেহ হলে গাড়ি থামিয়ে টহলরত পুলিশ তার লাইসেন্স পরীক্ষা করবে।

০১:০৮ ২০ মে ২০১৯

বিদেশি বিনিয়োগের সুসময়ে বাংলাদেশ

বিদেশি বিনিয়োগের সুসময়ে বাংলাদেশ

বর্তমান সরকারের সহযোগিতায় বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে বিদেশি বিনিয়োগ এসেছে ৩৬১ কোটি ৩৩ লাখ মার্কিন ডলার, যা আগের বছরের চেয়ে ৬৮ শতাংশ বেশি। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) বলছে, বাংলাদেশের ইতিহাসে বিদেশি বিনিয়োগ এটাই সবচেয়ে বেশি। 
২০১৭ সালে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ এসেছিল প্রায় ২১৫ কোটি ডলার, যা আগের বছরের চেয়ে প্রায় ৮ শতাংশ কম। ২০১৮ সালে বিদেশি বিনিয়োগ এক লাফে ১৪৬ কোটি ডলার বেড়ে গেছে। সব মিলিয়ে এই প্রথম বাংলাদেশ এক বছরে ৩০০ কোটি ডলারের বেশি বিদেশি বিনিয়োগ পেল।

০১:০৮ ২০ মে ২০১৯

ঠুনকো অভিযোগে উপজেলা কমিটি বিলুপ্ত

ঠুনকো অভিযোগে উপজেলা কমিটি বিলুপ্ত

সিলেট জেলা বিএনপির কার্যকরী কমিটিতে বাণিজ্যের অভিযোগের পর এবার সাতক্ষীরা উপজেলা কমিটিতেও একইরকম অভিযোগ চাউর হয়েছে। সিলেট বিএনপির নেতাদের ন্যায় সাতক্ষীরার নেতারাও বলছেন, উপর মহলের ইন্ধনে বাণিজ্য করতে ঠুনকো অভিযোগ এনে কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

০১:০৭ ২০ মে ২০১৯

বিএনপির কাছ থেকে আর কিছু পাওয়ার নেই

বিএনপির কাছ থেকে আর কিছু পাওয়ার নেই

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা এবং নারায়ণগঞ্জের বলিষ্ঠ নেতা তৈমুর আলম খন্দকার বলেছেন, বিএনপির কাছ থেকে আর কোনো কিছু পাওয়ার আশা নেই তার।

০১:০৬ ২০ মে ২০১৯

মাহি বি চৌধুরী পরিচালিত `চুরি` নাটকের অন্তরালে

মাহি বি চৌধুরী পরিচালিত `চুরি` নাটকের অন্তরালে

নির্বাচন ঘনিয়ে আসলে কিছু মৌসুমি রাজনীতিবিদের আবির্ভাব হয় রাজনীতিতে। যারা জনগণের দোরগোড়ায় না গিয়ে বিলাসবহুল হল রুমেবিভিন্ন ধরণের সভা সেমিনারে মুখরোচক কথা বলতে বেশি পছন্দ করেন। জনবান্ধব রাজনীতির বদলে তাদের এ সেমিনার বান্ধব রাজনীতিরপ্রভাব ভোটের বাক্সে পড়ে। এসব মৌসুমি সেমিনার বান্ধব রাজনীতিবিদদের নির্বাচনে জামানত রক্ষা করা নিয়ে টানাটানি শুরু হয়। তেমনএকজন 'সেমিনার টক শো বান্ধব রাজনীতিবিদ' হচ্ছেন মাহী বি চৌধুরী। বিকল্পধারা নামক এক আনকোরা রাজনৈতিক দলের অন্যতম নেতামাহী বি চৌধুরী।

০১:০৬ ২০ মে ২০১৯

অনুসন্ধানে পাওয়া: মাহী বি’র ‘অফিসে চুরি’ সাজানো নাটক!

অনুসন্ধানে পাওয়া: মাহী বি’র ‘অফিসে চুরি’ সাজানো নাটক!

গত ১২ মে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরীর মধ্য বাড্ডার রাজনৈতিক কার্যালয়ে চুরির ঘটনা ঘটেছে বলে অভিযোগ ওঠার পর অনুসন্ধানে বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। মাহী বি’র অফিসে চুরির ঘটনাটি একটি সাজানো নাটক বলে জানা গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সূত্রে এই সত্য আরও স্পষ্ট হয়ে উঠেছে।

০১:০৪ ২০ মে ২০১৯

সংরক্ষিত আসনে পরীক্ষিতদের উপেক্ষিত হওয়ার শঙ্কা

সংরক্ষিত আসনে পরীক্ষিতদের উপেক্ষিত হওয়ার শঙ্কা

সংসদের সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম জমা দেয়ার শেষ দিন ২০ মে। শেষ খবর পাওয়া পর্যন্ত বিএনপির তরফ থেকে এখনো মনোনয়ন পত্র জমা দেয়া হয়নি।

এদিকে বিএনপির একাধিক সূত্র বলছে, নারী আসন নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত না হওয়ায় বিষয়টি ঝুলে রয়েছে। সাংগঠনিক পদাধিকার বিবেচনায় দলীয় সিদ্ধান্ত নিতে বিএনপিকে হিমশিম খেতে হচ্ছে। শেষ পর্যন্ত হয়তো তাড়াহুড়ো করেই দলীয় নিয়ম-শৃঙ্খলা- ভেঙে অজনপ্রিয় কাউকেই মনোনয়ন দেবে বিএনপি! বিএনপির শেষ সময়ের তড়িঘড়ির সিদ্ধান্তে উপেক্ষিত হতে পারেন পরীক্ষিত নারী নেত্রীরা এবং অর্থের কাছে আবারও পরাজিত হতে পারে বিএনপির রাজনৈতিক নীতি।

০০:৪৮ ২০ মে ২০১৯

কর্নেল অলি ও আন্দালিব পার্থের নেতৃত্বে আসছে নতুন জোট!

কর্নেল অলি ও আন্দালিব পার্থের নেতৃত্বে আসছে নতুন জোট!

 বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের শরিক অন্যান্য দলের নেতাদের উপস্থিতিতে বুধবার ১৫ই মে জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনায় এলডিপি চেয়ারম্যান অলি আহমদ বলেছেন, খালেদা জিয়া যতদিন কারাবন্দী থাকছেন ততদিন বিএনপি জোটকে নেতৃত্ব দিতে প্রস্তুত আছেন তিনি।

০০:৪৬ ২০ মে ২০১৯

‘গুড বুকে’ আফরোজা আব্বাস না থাকায় বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস!

‘গুড বুকে’ আফরোজা আব্বাস না থাকায় বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস!

সংরক্ষিত নারী আসনে প্রার্থী দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। সংসদের আসন পরিসংখ্যান অনুযায়ী বিএনপি একটি সংরক্ষিত আসন পাবে। আর এ কারণে দলের মধ্যে প্রকাশ্যে দৌড়-ঝাপ না থাকলেও বিএনপি নেত্রীদের মধ্যে অনেকেই গোপনে গোপনে লন্ডনে লবিং-গ্রুপিং চালাচ্ছেন বলে জানা গেছে।

০০:৪১ ২০ মে ২০১৯

বগুড়া-৬ আসনে মান্নার প্রার্থিতার সম্ভাবনায় বিভক্ত বিএনপি

বগুড়া-৬ আসনে মান্নার প্রার্থিতার সম্ভাবনায় বিভক্ত বিএনপি

বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে দলীয় প্রার্থিতা নিয়ে নতুন করে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে বিএনপি। দলীয় প্রার্থীকে বাদ দিয়ে ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্নাকে প্রার্থী হিসেবে প্রস্তাব করায় নতুন এই দ্বন্দ্ব শুরু হয়েছে। মান্নাকে বিশ্বাস করলে বিএনপি নতুন করে প্রতারণার শিকার হবে এবং দলের অভ্যন্তরে আস্থাজনিত সমস্যা সৃষ্টি হতে পারে বলেও মতপার্থক্য তৈরি হয়েছে। দলটির একাধিক দায়িত্বশীল নেতার বরাতে বিএনপির অভ্যন্তরীণ রাজনৈতিক দ্বন্দ্বের বিষয়ে ধারণা পাওয়া গেছে।

০০:৪০ ২০ মে ২০১৯

১০৪০ টাকা মণ দরে কৃষকের ধান কিনবে সরকার

১০৪০ টাকা মণ দরে কৃষকের ধান কিনবে সরকার

হাওরাঞ্চল থেকে শুরু করে দেশের সর্বত্র এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু মাঠের সোনালি ধান কৃষকের মুখের হাসি কেড়ে নিয়েছে বলা চলে। ফলন বাড়লেও বাজারে ধানের দাম কম।ধান বিক্রি করতে গিয়ে উৎপাদন খরচই পাচ্ছে না কৃষক। কোথাও কোথাও জনবল সংকটে ধান কাটা হচ্ছে না। চড়া মজুরিতেও কোথাও কোথাও কিষান মিলছে না বলে জানা গেছে। অঞ্চলভেদে এবার ধান চাষে বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ১৪ হাজার টাকা। কিন্তু বিক্রি করতে গিয়ে অর্ধেক দামও মিলছে না।ফলে হতাশ কৃষক।

০০:৩৯ ২০ মে ২০১৯

ঈদে নির্বিঘ্নে যাতায়াতের কথা চিন্তা করে রেলের ভিআইপি কোটা বাতিল

ঈদে নির্বিঘ্নে যাতায়াতের কথা চিন্তা করে রেলের ভিআইপি কোটা বাতিল

এমনিতেই চাহিদার তুলনায় অপ্রতুল রেলের টিকিট। এর ওপর নানা কোটা ও ভিআইপিদের জন্য সংরক্ষণের কারণে সাধারণ যাত্রীদের ভাগ্যে টিকিট জোটে কমই। এ কারণে এবার আসন্ন ঈদে ভিআইপিদের জন্য টিকিট সংরক্ষণ না করতে বাংলাদেশ রেলওয়েকে নির্দেশনা দিয়েছে রেলপথ মন্ত্রণালয়। আসন্ন ঈদুল ফিতরে সাধারণ মানুষের নির্বিঘ্নে যাতায়াত ও টিকিটের প্রতুলতার কথা চিন্তা করেই এই পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। একটি ট্রেনের যে সংখ্যক টিকিট থাকে, তার একটি নির্দিষ্ট অংশ কোটা ও ভিআইপিদের জন্য বরাদ্দ দেয়া হয়। এ কারণে অধিকাংশ সময় বিক্রি কার্যক্রম শুরু হওয়া মাত্রই টিকিট শেষ হয়ে যাওয়ার ঘটনা ঘটে। এতে রেলস্টেশনের কাউন্টারে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও টিকিট না পেয়ে হতাশ হয়ে ফিরতে হয় যাত্রীদের। এ অবস্থায় সাধারণ যাত্রীদের আস্থা ধরে রাখতে ভিআইপি টিকিট সংরক্ষণ না করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।

০০:৩৭ ২০ মে ২০১৯

৫ মিনিটে পাওয়া যাবে জমির খতিয়ান

৫ মিনিটে পাওয়া যাবে জমির খতিয়ান

জমি সংক্রান্ত বিভিন্ন সেবা জনগণের হাতের মুঠোয় নিয়ে আসতে কাজ করছে সরকার। এর ধারাবাহিকতায় এখন মাত্র পাঁচ মিনিটের মধ্যেই জমির খতিয়ান হাতে পাবে জনগণ। এর আগে জমির খতিয়ান পেতে বেশ কয়েকদিন অপেক্ষা করতে হতো সাধারণ মানুষের। যা ছিলো এক ধরনের দুর্ভোগ। আর দুর্ভোগ কমাতে পাঁচ মিনিটের মধ্যে অনলাইনের মাধ্যমে দ্রুততার সাথে খতিয়ান হাতে পাওয়ার ব্যবস্থা করেছে সরকার।
‘হাতের মুঠোয় খতিয়ান’ স্লোগানে সম্প্রতি সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আরএস খতিয়ান অনলাইনে অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করেন। land.gov.bd বা rsk.land.gov.bd বা www.minland.gov.bd বা মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে খতিয়ানের কপি সংগ্রহ করা যাবে বলে অনুষ্ঠানে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সহায়তায় নতুন এই পদ্ধতি চালু করা হয়েছে।

০০:৩৬ ২০ মে ২০১৯

হরিরামপুরে পদ্মার বালু লুট

হরিরামপুরে পদ্মার বালু লুট

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় ড্রেজার দিয়ে পদ্মা নদীর বালু তুলে বিক্রি করছেন প্রভাবশালী ব্যক্তিরা। এভাবে বালু তোলায় নদীভাঙনের তীব্রতা আরও বেড়ে যাবে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন স্থান থেকে শক্তিশালী ভাসমান ড্রেজার দিয়ে বালু তুলে কার্গো জাহাজে করে বিভিন্ন স্থানে বিক্রি করছেন বালু ব্যবসায়ীরা। বালু উত্তোলন বন্ধে এলাকাবাসী সোচ্চার হলে রাতের অন্ধকারে বালু তোলা হয়। মাঝেমধ্যে দিনেও বালু তোলা হয়।

২২:১৯ ১৯ মে ২০১৯

সাভারে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত

সাভারে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত

সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে বাসের ধাক্কায় অজ্ঞাতপরিচয়ের এক বৃদ্ধ (৬০) নিহত হয়েছেন।

শনিবার (১৮ মে) দিবাগত রাত ১০ টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে নিহত বৃদ্ধের পরিচয় জানা যায়নি। তবে তিনি ওই এলাকায় ভিক্ষা করতেন বলে জনিয়েছে পুলিশ।

২২:১৭ ১৯ মে ২০১৯

ধামরাইয়ে কৃষকদের উন্নয়নে মতবিনিময় সভা

ধামরাইয়ে কৃষকদের উন্নয়নে মতবিনিময় সভা

চলতি বোরো মৌসুমে কৃষকরা ধানের ফলনে সন্তুষ্ট হলে ও বাজার দরে প্রচন্ড হতাশ বিষয়ে কৃষকদের সার্বিক উন্নয়নে  স্থানীয় কৃষক ও সাংবাদিকদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সমাজ ও জাতি গঠন(সজাগ) নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থার আয়োজনে কালামপুর সজাগ সেন্টারে  এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ মতবিনিময় সভায় কৃষকরা বলেন, এ বছর বোরো ধান উৎপাদনে জমি তৈরী থেকে শুরু করে  সার, বীজ, কীটনাশক, পানি, পরিচর্ষা ও ধান কাটা পর্যন্ত প্রতি বিঘায় যে পরিমান টাকা খরচ হয়েছে তাতে ধান বিক্রি করতে গেলে প্রতি বিঘায় লোকসান হচ্ছে কমপক্ষে ৫ হাজার টাকা। বর্তমান ধানের বাজার দর প্রতি মন ৬শ থেকে ৭শত টাকা। এখানে প্রতি শ্রমিকের প্রতিদিনের মজুরী ৮শত থেকে ৯শত টাকা।

২২:১৬ ১৯ মে ২০১৯

তিতাসের পাইপের ওপর ওভারব্রিজের পিলার তৈরির অভিযোগ

তিতাসের পাইপের ওপর ওভারব্রিজের পিলার তৈরির অভিযোগ

রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইলে তিতাস গ্যাসের প্রধান লাইনের পাইপের উপর নির্মাণ করছে ফুটওভার ব্রিজের খুটি। বিশাল এই খুটির চাপে তিতাসের মেইন লাইনের পাইপটিও রয়েছে চরম ঝুঁকিতে। যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনায় ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চলসহ (ডিইপিজেড) পুরো শিল্পাঞ্চলের গ্যাস সংযোগে বিঘ্ন সৃষ্টির আশঙ্কা করছেন তিতাস কর্তৃপক্ষ।

২২:১৪ ১৯ মে ২০১৯