• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

দুই বছর পর অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে স্টার্ক

দুই বছর পর অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে স্টার্ক

সর্বশেষ দেশের হয়ে টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১৬ সালের সেপ্টেম্বরে, কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে। দীর্ঘ দুই বছর পর আবারও অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে ডাক পেলেন মিচেল স্টার্ক। সিডনিতে ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টির জন্য ডাকা হয়েছে এই গতিতারকাকে। বিনি স্ট্যানলেকের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

১১:৪৯ ২৪ নভেম্বর ২০১৮

সাকিবের জোড়া আঘাত

সাকিবের জোড়া আঘাত

লক্ষ্য ২০৪ রানের। তবে ওয়েস্ট ইন্ডিজের জন্য কাজটা সহজ হবে না। একে তো চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমেছে তারা। তার ওপর উইকেটে ভীষণ রকম টার্ন হচ্ছে।

এই টার্নকে কাজে লাগিয়ে ক্যারিবীয় ইনিংসে প্রথম ধাক্কাটি দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তার দুর্দান্ত এক ডেলিভারি এগিয়ে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েছেন কাইরন পাওয়েল, ফিরেছেন গোল্ডেন ডাকে। এর পর হোপকেও ফিরিয়েছেন তিনি। এই রিপোর্ট লেখা পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ১১ রান।

১১:৩৫ ২৪ নভেম্বর ২০১৮

ভোটের আগে চালে স্বস্তি

ভোটের আগে চালে স্বস্তি

কৃষকের ঘরে নতুন চাল ওঠার সঙ্গে সঙ্গে স্বস্তি এসেছে বাজারে। কমেছে চালের দাম। বাজারে নতুন চাল পুরোপুরি উঠলে দাম আরও কমে আসবে বলে জানাচ্ছেন পাইকারি ও খুচরা বিক্রেতারা।

দাম কমায় স্বস্তিতে ক্রেতারাও। তবে কেনা দামের চেয়ে বিক্রির দামে তারতম্য হওয়ায় বিপাকে পড়েছে ব্যবসায়ীরা।

১১:৩১ ২৪ নভেম্বর ২০১৮

ইভিএমের বিষয়ে সিদ্ধান্ত আজ

ইভিএমের বিষয়ে সিদ্ধান্ত আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পক্ষে নির্বাচন কমিশন (ইসি)। ইভিএম ব্যবহারের বিষয়ে আজ শনিবার (২৪ নভেম্বর) বৈঠকে বসছে ইসি। বৈঠকে ইভিএম ব্যবহারের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

১১:২৬ ২৪ নভেম্বর ২০১৮

কাল-পরশুর মধ্যে মহাজোটের আসন বণ্টন

কাল-পরশুর মধ্যে মহাজোটের আসন বণ্টন

মহাজোটের শরিকদের অপেক্ষার পালা শেষ হচ্ছে আগামী দু’দিনের মধ্যে। অর্থাৎ আগামীকাল রোববার ও পরশু সোমবারের মধ্যে আসন ভাগাভাগি চূড়ান্ত হবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ দলের আসনসহ শরিকদের মধ্যে আসন বণ্টনের বিষয়টি চূড়ান্ত করছেন। বিভিন্ন জরিপের ভিত্তিতে জোট-মহাজোটের উইনেবল (বিজয়ী) প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

১১:২১ ২৪ নভেম্বর ২০১৮

কারখানায় কাজ করে ক্যান্সার আক্রান্ত কর্মীরা, ক্ষমা চাইলো স্যামসাং

কারখানায় কাজ করে ক্যান্সার আক্রান্ত কর্মীরা, ক্ষমা চাইলো স্যামসাং

বিশ্বব্যাপী ইলেক্ট্রনিক জায়ান্ট হিসেবে পরিচিত দক্ষিণ কোরিয়ার নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং তার কর্মীদের কাছে ক্ষমা চেয়ে আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে। গত দশ বছর ধরে প্রতিষ্ঠানটিতে কর্মরত শ্রমিকরা একটি কম্পিউটার চিপ তৈরি করতে গিয়ে ক্যান্সারসহ নানাবিধ রোগে ভুগে প্রাণ হারানোর কারণে কর্মীদের কাছে ক্ষমা চাইলো স্যামসাং।

১১:১৭ ২৪ নভেম্বর ২০১৮

ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্য ছুড়ে দিল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্য ছুড়ে দিল বাংলাদেশ

এই উইকেটে ব্যাটিং করা কঠিন। তারপরও আরেকটু বেশি রান করতে চেয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংটা তেমন ভালো হয়নি টাইগারদের। ১২৫ রানেই গুটিয়ে গেছে তাদের ইনিংস।

১১:১২ ২৪ নভেম্বর ২০১৮

তরুণদের স্বপ্নের কথা শুনলেন প্রধানমন্ত্রী

তরুণদের স্বপ্নের কথা শুনলেন প্রধানমন্ত্রী

ভবিষ্যৎ স্বপ্নের বাংলাদেশকে গড়ে তুলতে তরুণদের বিভিন্ন উদ্যোগ, পরামর্শ ও চাওয়া-পাওয়ার কথা শুনলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১০:৫৯ ২৪ নভেম্বর ২০১৮

হঠাৎ আলোচনায় স্বাচিপ নেতা আবদুল আজিজ

হঠাৎ আলোচনায় স্বাচিপ নেতা আবদুল আজিজ

সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসন। ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রত্যাশীদের অনেকেই ঢাকায় অবস্থান করছেন। মনোনয়ন পেতে তাঁরা দলের নীতিনির্ধারণকারী নেতাদের কাছে নিজেদের যোগ্যতা প্রমাণের চেষ্টা করছেন। এদিকে এলাকায় সম্ভাব্য প্রার্থীদের নিয়ে চলছে নানা জল্পনাকল্পনা। এই প্রেক্ষাপটে গত বুধবার থেকে এলাকায় ছড়িয়ে পড়ে, এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) নেতা আবদুল আজিজ।

১০:৫৬ ২৪ নভেম্বর ২০১৮

পার্থকে মনোনয়ন দিলে তোফায়েলের পক্ষ নেবে বিএনপির নেতারা!

পার্থকে মনোনয়ন দিলে তোফায়েলের পক্ষ নেবে বিএনপির নেতারা!

সারাদেশে একাদশ জাতীয় নির্বাচনের হাওয়া বইছে। নির্বাচনের বাকি আর মাত্র ৩৬ দিন। দেশের বড় দুই রাজনৈতিক দল মহাজোট ও ঐক্যফ্রন্টে আসন বন্টন নিয়ে দুশ্চিন্তায় রয়েছে। এসবের মধ্যেই বিএনপিতে দেখা দিয়েছে দল ছেড়ে দেওয়ার প্রবনতা।

১০:৫২ ২৪ নভেম্বর ২০১৮

পিছু হটবে না ইসি

পিছু হটবে না ইসি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত থেকে কিছুতেই পিছু হটবে না নির্বাচন কমিশন (ইসি)।

১০:৫০ ২৪ নভেম্বর ২০১৮

ইসিতে ১৪ দলের অভিযোগ

ইসিতে ১৪ দলের অভিযোগ

গোপন এজেন্ডা বাস্তবায়ন করতে নির্বাচনের পরিবেশ অস্থিতিশীল করে তুলছে বিএনপি ও ঐক্যফ্রন্ট।

১০:৪৮ ২৪ নভেম্বর ২০১৮

শরিকদের ৬৫-তেই রাখতে চায় আওয়ামী লীগ

শরিকদের ৬৫-তেই রাখতে চায় আওয়ামী লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের শরিকদের জন্য ৬৫ থেকে ৭০টি আসন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। দলীয় মনোনয়ন যাচাই-বাছাইয়ে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের একাধিক বৈঠকে এ বিষয় স্থির করেছে দলটি। জোট শরিকদের প্রত্যাশা অনেক বেশি থাকায় প্রার্থী তালিকা চূড়ান্ত করতে দেরি হচ্ছে। দলটির সংসদীয় বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

১০:২০ ২৪ নভেম্বর ২০১৮

হাসিনা-এরশাদ বৈঠকে অর্ধশতাধিক আসনে সমঝোতা

হাসিনা-এরশাদ বৈঠকে অর্ধশতাধিক আসনে সমঝোতা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

১০:১৮ ২৪ নভেম্বর ২০১৮

দিনের শুরুতেই ধাক্কা খেল বাংলাদেশ

দিনের শুরুতেই ধাক্কা খেল বাংলাদেশ

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনের শুরুতেই ধাক্কা খেল বাংলাদেশ। মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম ব্যক্তিগত ১৯ রানে সাজঘরে ফিরে গেছেন। গ্যাব্রিয়েলের বলে পরিষ্কার বোল্ড হন তিনি।

১০:১৪ ২৪ নভেম্বর ২০১৮

তৃতীয় দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ

তৃতীয় দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ

চট্টগ্রামে বাংলাদেশের দেয়া ৩২৪ রানের বিপরীতে দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে ২৪৬ রানে শেষ হয় সফরকারীদের ইনিংস। দ্বিতীয় ইনিংসে ৭৮ রানে এগিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে ছয়  উইকেট হারিয়ে বেশ চাপে পড়েছে বাংলাদেশ। দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ৭৯ রান। ফলে তারা সফরকারীদের চেয়ে ১৫৭ রানে এগিয়ে আছে।

১০:০৭ ২৪ নভেম্বর ২০১৮

রাসুল (সা.) এর জন্মস্থান

রাসুল (সা.) এর জন্মস্থান

বিশ্ব মুসলমানদের হৃদয়ের তীর্থস্থান মসজিদুল হারাম থেকে সামান্য দূরেই রাসুল (সা.)-এর পিতা আবদুল্লাহর ঘর অবস্থিত। সেটি ‘শিআবে আলী’র প্রবেশমুখে অবস্থিত। বনি হাশেম গোত্র যেখানে বাস করত সেটিই ‘শিআবে আলী’ হিসেবে তখন পরিচিত ছিল। আর বাবা আবদুল্লাহর এ ঘরেই প্রিয় নবী মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।

০৯:৪৯ ২৪ নভেম্বর ২০১৮

জলঘেঁষা ৬ দৃষ্টিনন্দন মসজিদ

জলঘেঁষা ৬ দৃষ্টিনন্দন মসজিদ

ইবাদতের স্থান হিসেবে ব্যবহৃত হওয়ার পাশাপাশি মসজিদ আমাদের সাংস্কৃতিক-ঐতিহ্য এবং অনন্য ইসলামী স্থাপত্যশৈলীর প্রতিনিধিত্ব করে। সারাবিশ্বে বিস্ময়কর, দৃষ্টিনন্দন ও স্থাপত্য-সৌন্দর্যে বিখ্যাত অনেক মসজিদ রয়েছে। কিন্তু একপ্রকার পানির ওপর ভাসমান বা জলাধারঘেঁষা মসজিদগুলো সত্যি অনন্য ও মুগ্ধকর।

০৯:৪৬ ২৪ নভেম্বর ২০১৮

নতুন সংজ্ঞা পেল কিলোগ্রাম

নতুন সংজ্ঞা পেল কিলোগ্রাম

দশকের পর দশক ধরে ওই হিসাবে সূক্ষ্মাতিসূক্ষ্ম তারতম্য পাওয়ায় বেশ চিন্তিত ছিলেন বিজ্ঞানীরা। অবশেষে ম্যাক্স প্ল্যাঙ্কের ধ্রুবক আর ব্রায়ান কিবলের স্কেলে মিলল স্বস্তি।

গাণিতিকভাবে ভরের একক নির্ণয়ের পদ্ধতি ঠিক হওয়ায় এখন যে কোনো স্থান থেকে, যে কোনো সময়ে কিলোগ্রামের ওজন পাওয়া যাবে বলে জানিয়েছে বিবিসি। ভরের একক কিলোগ্রামকে এতদিন ধরে যে উপায়ে সংজ্ঞায়িত করা হত, তা বদলে দিয়েছেন বিজ্ঞানীরা।

০৯:৪২ ২৪ নভেম্বর ২০১৮

অ্যামাজনে লক্ষাধিক ইউজারের তথ্য ফাঁস!

অ্যামাজনে লক্ষাধিক ইউজারের তথ্য ফাঁস!

সমস্যার কারণে ফাঁস হয়েছে কিছু সংখ্যক অ্যামাজন গ্রাহকের ব্যক্তিগত তথ্য। আক্রান্ত গ্রাহদেরকে ইতিমধ্যে ই-মেইল পাঠানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। যেখানে বলা হয়েছে, কোনও গুরুত্বপূর্ণ তথ্য নয়, তবে গ্রাহকদের নাম, মেইলের মতো কিছু তথ্য ফাঁস হয়ে গেছে। এদিকে বিষয়টি নিয়ে বেশ কিছু গ্রাহক ইতিমধ্যে তাদের স্ক্রিনশট সামনে এনেছে।

০৯:৪০ ২৪ নভেম্বর ২০১৮

আজকের রাশিফল

আজকের রাশিফল

জ্যোতিষশাস্ত্রে গ্রহ-নক্ষত্রের অবস্থান আর সংখ্যাতত্বের পর্যালোচনায় রাশিচক্র অনুযায়ী আগাম ধারণা দেয়ার চেষ্টা করা হয়ে থাকে। তবে এটা মনে রাখতে হবে রাশি কখনো ভাগ্যের নিয়ন্ত্রক হতে পারে না। মানুষের কর্মই নিয়ন্ত্রণ করে তার ভাগ্যকে। জ্যোতিষশাস্ত্র কেবল কিছু সূত্র ধরে সম্ভাবনার পথ বাতলে দেয়।

০৯:৩৩ ২৪ নভেম্বর ২০১৮

ফিজির জন্য ট্র্যাকিং সিস্টেম বানালো বাংলাদেশ

ফিজির জন্য ট্র্যাকিং সিস্টেম বানালো বাংলাদেশ

সাউথ প্যাসিফিক রাষ্ট্র ফিজির প্রান্তিক মানুষের সামাজিক নিরাপত্তা ভাতা প্রদানে ইন্টারনেটভিত্তিক অ্যাপ্লিকেশন সিস্টেম স্টার্ট টু ফিনিস (এসটুএফ) সার্ভিস ট্র্যাকার বানিয়েছে বাংলাদেশ।

০১:১০ ২৪ নভেম্বর ২০১৮

সারার প্রস্তাবে ‘রাজি’ কার্তিক

সারার প্রস্তাবে ‘রাজি’ কার্তিক

সম্প্রতি একটি বেসরকারি টিভি চ্যানেলে ‘কফি উইথ করন’ শো-তে এসেছিলেন সাইফ আলি খান ও তার কন্যা সারা। সেখানেই করনের প্রশ্নের উত্তরে সারা জানান, অভিনেতা কার্তিক আরিয়ানের সঙ্গে তিনি ডেট করতে চান।

০১:০৯ ২৪ নভেম্বর ২০১৮

মহানবী (সা.)-এর দৃষ্টিতে সেরা ১০ ব্যক্তি

মহানবী (সা.)-এর দৃষ্টিতে সেরা ১০ ব্যক্তি

মানুষ ব্যক্তিগত আমল অনুযায়ী জান্নাতে তার স্থান নির্ধারিত হবে। যার আমল যত ভালো হবে, তার সম্মান-মর্যাদাও তত উন্নত ও উচ্চ মার্গের হবে। মূলত মানুষের আমলের ভিত্তিতেই পরকালে ভালো-মন্দ নির্বাচিত হবে। তবে রাসুল কিছু মানুষকে উত্তম বা সেরা বলেছেন।

০১:০৬ ২৪ নভেম্বর ২০১৮