• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

আইসিসির ভেরিফাইড পেজের কভারে বাংলাদেশ

আইসিসির ভেরিফাইড পেজের কভারে বাংলাদেশ

মঙ্গলবার ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডের সবচেয়ে বড় চমক পেসার আবু জায়েদ রাহি। আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই তবুও বিশ্বকাপ দলে রাখা হয়েছে তাকে। এ জন্য হয়তো চমকে গেছে আইসিসি। তাই তাদের সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ভেরিফাইড পেজের কাভারে ঝুলিয়েছে রাহির ছবি।

১১:৪১ ১৭ এপ্রিল ২০১৯

যে কারণে নবীজির রওজার মূল দরজা আজও খোলা হয়নি

যে কারণে নবীজির রওজার মূল দরজা আজও খোলা হয়নি

হজ্জ ও ওমরাহ্‌ পালনকারীদের মদিনায় যাওয়ার একমাত্র উদ্দেশ্য হল নবীজির রওজা মোবারক জিয়ারত করা। কিন্তু হাজীরা সেই রওজার অনেকটা দূরে থেকেই তা জিয়ারত করেন। কিন্তু জানেন কি গত ৭০০ বছরেও নবীজির রওজার দরজা খোলা হয়নি কখনও। ডেইলি বাংলাদেশের আজকের আয়োজনে থাকছে যে কারণে ৭০০ বছরেও খোলা হয়নি নবীজির রওজার মূল দরজা তা সম্পর্কে। 

১১:৪০ ১৭ এপ্রিল ২০১৯

মেহেরপুরে ট্রাকের ধাক্কায় স্কুল শিক্ষক নিহত

মেহেরপুরে ট্রাকের ধাক্কায় স্কুল শিক্ষক নিহত

মেহেরপুরে বুধবার সকালে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী আফতাব আলী নামে এক স্কুল শিক্ষক নিহত হয়েছেন। আহত হয়েছেন তার স্ত্রী স্কুল শিক্ষিকা হালিমা খা

১১:৩৭ ১৭ এপ্রিল ২০১৯

ভোট দিচ্ছেন না এই বলি তারকারা, কেন জানেন?

ভোট দিচ্ছেন না এই বলি তারকারা, কেন জানেন?

গণতন্ত্রের একটি উৎসব হচ্ছে ভোট। তবে বলিউড সেলিব্রেটিরা অনেকেই চলতি বছরের লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না। শুটিংয়ে ব্যস্ত থাকবেন এমনটা কিন্তু নয়, তাদের অধিকারই নেই ভারতের এই নির্বাচনে ভোট দেয়ার।

১১:৩৩ ১৭ এপ্রিল ২০১৯

মাদকের থেকেও বেশি নেশা প্রেমে!

মাদকের থেকেও বেশি নেশা প্রেমে!

কথায় বলে প্রেমের নেশা সহজে ছেড়ে আসা যায় না। তবুও প্রেমে পড়তে চায় সবাই। কিশোর বয়সে হোক বা যৌবনে, মানুষ হঠাৎই প্রেমে পড়ে যায়। আবার কারো লাভ অ্যাট ফার্স্ট সাইট, তো কেউ আবার কিছুটা সময় নেন এবং সেই বিশেষ মানুষের সঙ্গে সময় কাটানোর পরই প্রেমে পড়েন। 

১১:৩১ ১৭ এপ্রিল ২০১৯

বাড়ির ওপর আছড়ে পড়লো বিমান

বাড়ির ওপর আছড়ে পড়লো বিমান

চিলির পুয়ের্তো মন্টে একটি বাড়ির ওপর আছড়ে পড়ে বিধ্বস্ত হয়েছে বিমান। এতে পাইলটসহ ৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন একজন। মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে।

১১:৩০ ১৭ এপ্রিল ২০১৯

‘বিও অ্যাকাউন্ট খুলতে ইটিআইএন বাধ্যতামূলক নয়’

‘বিও অ্যাকাউন্ট খুলতে ইটিআইএন বাধ্যতামূলক নয়’

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট খুলতে ইটিআইএন (আয়কর সনদ) বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোহাম্মদ মোশাররফ হোসেন ভূইয়া।

১০:১৯ ১৭ এপ্রিল ২০১৯

বিচ্ছেদের আশঙ্কায় ভুগতাম, স্বীকারোক্তি আলিয়ার

বিচ্ছেদের আশঙ্কায় ভুগতাম, স্বীকারোক্তি আলিয়ার

আলিয়া ভাট এবং বরুণ ধাওয়ান। বলিউডের এই দুই তারকার ক্যারিয়ার গ্রাফ দেখলে অনেকেরই ঈর্ষা হবে। দু’জনে এবার জুটি বাঁধছেন ‘কলঙ্ক’-এ। সোশ্যাল মিডিয়ায় অনেকেই এই জুটিকে বর্তমানের ‘শাহরুখ-কাজল’ বলেও সম্বোধন করছেন।

১০:১৮ ১৭ এপ্রিল ২০১৯

নৌযান শ্রমিকদের ধর্মঘট স্থগিত

নৌযান শ্রমিকদের ধর্মঘট স্থগিত

মালিক, শ্রমিক ও সরকারের মধ্যে ত্রিপক্ষীয় আলোচনার পর নৌযান শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট স্থগিত করা হয়েছে।

১০:১৭ ১৭ এপ্রিল ২০১৯

`মুসলমানরা জোট বাঁধলে ভারত ছাড়বে বিজেপি`

`মুসলমানরা জোট বাঁধলে ভারত ছাড়বে বিজেপি`

মুসলিমরা জোট বাঁধলে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ভারত ছেড়ে পালাবে বলে মন্তব্য করেছেন সাবেক তারকা ক্রিকেটার ও কংগ্রেস নেতা নভোজিত সিং সিধু। 

১০:১৭ ১৭ এপ্রিল ২০১৯

যৌন হেনস্থা মেয়েদের সঙ্গে হওয়াই যেন নিয়ম, ক্ষোভ প্রিয়াঙ্কার

যৌন হেনস্থা মেয়েদের সঙ্গে হওয়াই যেন নিয়ম, ক্ষোভ প্রিয়াঙ্কার

কয়েক মাস আগেও #মিটু নিয়ে সরগরম ছিল বলেউড। যৌন হেনস্থার অভিজ্ঞতা নিয়ে প্রথম মুখ খুলেছিলেন তনুশ্রী দত্ত। অভিযোগের আঙুল তুলেছিলেন নানা পটেকরের দিকে। তারপর অনেকেই নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেছিলেন। এবার সেই তালিকায় যোগ হল একটি নতুন নাম। প্রিয়াঙ্কা চোপড়া।

১০:১৬ ১৭ এপ্রিল ২০১৯

সোনাগাজী যাচ্ছে পুলিশের তদন্ত দল

সোনাগাজী যাচ্ছে পুলিশের তদন্ত দল

মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় আজ (বুধবার) ফেনী যাচ্ছে পুলিশ সদর দফতরের পাঁচ সদস্যের একটি তদন্ত দল। তদন্ত কমিটির সদস্যরা সোনাগাজীর ঘটনাস্থল পরিদর্শন করবেন। তারা সেখানে প্রশাসনের গাফিলতি ছিল কিনা, তা খতিয়ে দেখবেন। 

১০:১৫ ১৭ এপ্রিল ২০১৯

গাজীপুরের দুই ইয়াবা ব্যবসায়ী আটক

গাজীপুরের দুই ইয়াবা ব্যবসায়ী আটক

গাজীপুরে মঙ্গলবার রাতে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব। 

১০:১৪ ১৭ এপ্রিল ২০১৯

রোজার মহাত্য ও গুরুত্ব

রোজার মহাত্য ও গুরুত্ব

রোজা একটি ফারসি শব্দ। আরবিতে এর প্রতি শব্দ হচ্ছে সওম, বহু বচনে সিয়াম (রোজা)। এটির অর্থ: বিরত থাকা বা বিরত রাখা। 

১০:১০ ১৭ এপ্রিল ২০১৯

পবিত্র শবে বরাত ২১ এপ্রিলেই

পবিত্র শবে বরাত ২১ এপ্রিলেই

পবিত্র শবে বরাত নিয়ে আগের সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ। ফলে আগামী রোববার অর্থাৎ ২১ এপ্রিল (১৪ শাবান) পবিত্র শবে বরাত পালিত হবে।

১০:০৯ ১৭ এপ্রিল ২০১৯

ঘিওরে আসবাপত্র সরাতে গিয়ে প্রাণ গেল গৃহবধূর

ঘিওরে আসবাপত্র সরাতে গিয়ে প্রাণ গেল গৃহবধূর

ঘিওরে ঘরের আসবাবপত্র সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে চিনু রাজবংশী (৩৫) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ১২টার দিকে এই দুর্ঘটনা ঘটে। সে উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের পুখরিয়া গ্রামের রবি রাজবংশীর স্ত্রী।

০২:৩০ ১৭ এপ্রিল ২০১৯

যৌন হয়রানির শিকার হলে যা করবেন

যৌন হয়রানির শিকার হলে যা করবেন

বর্তমানে যৌন হয়রানি খুব কমন একটি ঘটনা। কিছু বিকৃতমনা পুরুষের লালসার শিকার হতে হয় নারী এমনকিশিশুদেরও! কিছু কিছু ক্ষেত্রে ছেলে শিশুদেরও এরকম হয়রানির শিকার হতে দেখা যায়। এ ধরণের ক্ষেত্রে মূল সমস্যা যেটি হয়, যে নির্যাতিত হচ্ছে সে বুঝতে পারে না, কাউকে বলতেও পারে না এবং এই নির্যাতন ভয়াবহ মানসিক বৈকল্যের সৃষ্টি করে। আদরের নামে জড়িয়ে ধরা, শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেয়া, অশালীন আলাপ করা- এগুলো সবই অহরহ ঘটছে এই আপনার আমার শিশুদের সাথেই।

০২:২৫ ১৭ এপ্রিল ২০১৯

নুসরাতের বাসায় বিএনপি নেতৃবৃন্দ

নুসরাতের বাসায় বিএনপি নেতৃবৃন্দ

 ফেনীর সোনাগাজীতে অগ্নিদগ্ধে নিহত মাদ্রাসা ছাত্রী নুসরাতের পরিবারকে সমবেদনা জানাতে গিয়ে বিএনপি নেতারা রাজনৈতিক ফায়দা লুটের অপপ্রয়াস চালাচ্ছে বলে সমালোচনা চলছে। জানা গেছে, নিহত নুসরাতের পরিবারকে সমবেদনার আড়ালে সরকারবিরোধী উসকানি ও দেশের প্রচলিত বিচার ব্যবস্থার প্রতি গণ-অনাস্থা সৃষ্টির পাঁয়তারাও চালিয়েছে দলটির সদস্যরা।

শনিবার (১৩ এপ্রিল) ব্যারিস্টার মওদুদ আহমেদের নেতৃত্বে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, মোহাম্মদ শাহজাহান, বরকত উল্লা, যুগ্ম-মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান, সাবেক সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ, কেন্দ্রীয় নেত্রী রেহানা আক্তারসহ স্থানীয় নেতৃবৃন্দ নুসরাতের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে সেসময় সরকারবিরোধী উসকানি দেয় বলে জানা গেছে। নুসরাতের প্রতিবেশীর সঙ্গে আলাপকালে উসকানিমূলক বক্তব্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

০২:২৫ ১৭ এপ্রিল ২০১৯

জলকেলিতে মেতেছে অপরূপ রাঙামাটি

জলকেলিতে মেতেছে অপরূপ রাঙামাটি

পাহাড়-হ্রদ আর অরণ্যের শহর রাঙামাটিসহ তিন পার্বত্য জেলার পাহাড়ের বর্ষ বিদায় এবং বর্ষবরণের মহান উৎসব ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীদের প্রাণের উৎসব বৈসাবি। প্রতিবছর বৈসাবি উৎসব আসে আর পাহাড়ে ছড়িয়ে পড়ে প্রাণের ছোঁয়া। পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের প্রধান সামাজিক উৎসব বৈসাবি। আর তাই প্রতিবছরই অতীতের সব দুঃখ ভুলে নতুন বছরকে বরণ করে নিতে সাজ সাজ রব উঠে পাহাড়জুড়ে।

মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী জল উৎসবের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের সপ্তাহব্যাপী বৈসাবি উৎসবের সমাপ্তি হয়েছে গতকাল। মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা একে-অন্যকে পানি ছিটিয়ে পুরাতন বছরের দুঃখ, কষ্ট, গ্লানি ধুয়ে-মুছে নতুন বছরকে স্বাগত জানাতে জল উৎসবে মেতে উঠে। মারমা সাংস্কৃতিক সংস্থার (মাসস) কেন্দ্রীয় কমিটির উদ্যোগে রাঙামাটির কাপ্তাই উপজেলার নারানগিরি উচ্চ বিদ্যালয় মাঠে সাংগ্রাই জল উৎসবের উদ্বোধন করেন রাঙামাটির সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য দীপংকর তালুকদার। এসময় স্থানীয় সংসদ পার্বত্য জেলার উন্নয়নের জন্যে বর্তমান সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

০২:২৪ ১৭ এপ্রিল ২০১৯

খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

ক্ষুধা ও দারিদ্রমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নিরলস কাজ করে যাচ্ছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। এরই ধারাবাহিকতায় শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বাংলাদেশ। মানুষের গড় আয়ু বেড়েছে, মা ও শিশু মৃত্যুহার কমেছে। দারিদ্র্য বিমোচন, শিক্ষা ক্ষেত্রে ব্যাপক সাফল্য এসেছে।

২০০৮ সালে বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর চালের উৎপাদন বাড়ানোর জন্য তাদের ১৯৯৬ থেকে ২০০১ এর চলমান কার্যক্রমগুলো আরও জোরালোভাবে কার্যকর করার পাশাপাশি কিছু যুগান্তকারী পদক্ষেপ নেয়। সেগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি হলো- চালের এবং অন্যান্য কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর প্রক্রিয়ায় সুষম সার ব্যবহারে কৃষকদের উৎসাহিত করার জন্য পটাশ ও ফসফটিক ফার্টিলাইজারের কেজিপ্রতি বিক্রির দাম যথাক্রমে ৬০ টাকা থেকে ১৫ টাকা এবং ৭২ টাকা থেকে ২২ টাকায় নামিয়ে আনা। এ অত্যন্ত তাৎপর্যপূর্ণ সিদ্ধান্তের ফলে কৃষকরা ধানসহ অন্যান্য সব কৃষিপণ্য উৎপাদনে ইউরিয়া সারের পাশাপাশি পরিমিত পরিমাণ পটাশ ও ফসফটিক সারের ব্যবহারে ব্যাপকভাবে আগ্রহী হয়ে ওঠে।

০২:২১ ১৭ এপ্রিল ২০১৯

বাংলাদেশের পাট থেকে তৈরি হচ্ছে ২০ ধরনের সুতা

বাংলাদেশের পাট থেকে তৈরি হচ্ছে ২০ ধরনের সুতা

বিশ্ববাজারে বাংলাদেশের সোনালী আঁশ পাটের কদর অনেকদিন থেকেই। আধুনিক প্রযুক্তিতে এবার বগুড়ার কৃষকের ক্ষেতে ফলানো তোষা জাতীয় সোনালী আঁশ বা পাট থেকে তৈরি করা হচ্ছে বিশেষ ধরনের সুতা। বাংলাদেশি এই পাটের সুতার অমিত সম্ভাবনার হাতছানি দেখা দিয়েছে বিশ্ববাজারে।

০২:২০ ১৭ এপ্রিল ২০১৯

শর্টসার্কিট থেকেই এফ আর টাওয়ারে আগুন: ত্রাণ প্রতিমন্ত্রী

শর্টসার্কিট থেকেই এফ আর টাওয়ারে আগুন: ত্রাণ প্রতিমন্ত্রী

৮ তলায় শর্টসার্কিট থেকেই এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোহাম্মদ এনামুর রহমান।

মঙ্গলবার সচিবালয়ে সাম্প্রতিক সময়ে দুর্যোগ নিয়ে করণীয় নির্ধারণ এবং দুর্যোগ মোকাবেলার পূর্বপ্রস্তুতি নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

২২:০২ ১৬ এপ্রিল ২০১৯

সিঙ্গাইরে পরীক্ষার নামে অর্থ আদায়!

সিঙ্গাইরে পরীক্ষার নামে অর্থ আদায়!

মানিকগঞ্জের সিঙ্গাইরে উপজেলার বায়রা উচ্চ বিদ্যালয়ে সরকারি নীতিমালা ভঙ্গ করে শ্রেণি মূল্যায়ন পরীক্ষার নামে চলছে অর্থ আদায়। নিয়ম বহির্ভূতভাবে এ পরীক্ষা এখন পুরো উপজেলায় আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। এ নিয়ে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

ওই বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১ হাজার ৪০০ শিক্ষার্থী রয়েছে। শ্রেণি মূল্যায়ন এ পরীক্ষার নামে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে ১২৫ টাকা, ৮ম শ্রেণি ১৩৫ টাকা এবং ৯ম ও দশম শ্রেণি থেকে ১৫০ টাকা আদায় করা হয়েছে।

২২:০০ ১৬ এপ্রিল ২০১৯

সাভারে ডোবা থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার

সাভারে ডোবা থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার

সাভার পৌরসভার মজিদপুর এলাকার একটি ডোবা থেকে অজ্ঞাতপরিচয় (৩৮) এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (১৫ এপ্রিল) বিকেলে মরদেহটি উদ্ধার করা হয়।

২১:৫৪ ১৬ এপ্রিল ২০১৯