• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পরিসংখ্যানে বাংলাদেশ-ভারত

পরিসংখ্যানে বাংলাদেশ-ভারত

চলতি বিশ্বকাপে কঠিন এক চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ দল। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তালিকার ছয় নম্বরে রয়েছে টাইগাররা। আজ ভারতের বিপক্ষে মাঠে নামবে টিম বাংলাদেশ। বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০মিনিটে শুরু হবে ম্যাচটি।

সেমিফাইনালে খেলতে হলে আজ শতভাগ দিয়েই খেলতে হবে টাইগারদের। টপ অর্ডারে তামিম ইকবাল এখনো বড় কিছু করে দেখানে পারেননি। তাই বাংলাদেশ দল তাকিয়ে থাকবে তামিমের ব্যাটের দিকে। পাশাপাশি সৌম্য সরকার ও মুশফিকুর রহিমও থাকবেন স্পটলাইটে। এছাড়া, মূল ভরসা হয়ে থাকবেন সাকিব আল হাসান। ওয়ার্নারকে ছাড়িয়ে এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকার শীর্ষ স্থান ফিরে সাকিবের প্রয়োজন ৪১ রান।

১৪:০৫ ২ জুলাই ২০১৯

অবশেষে সিলেকশন গ্রেড পেলেন ২৩৮ নার্সিং কর্মকর্তা

অবশেষে সিলেকশন গ্রেড পেলেন ২৩৮ নার্সিং কর্মকর্তা

দেরিতে হলেও অবশেষে বহুল প্রতীক্ষিত সিলেকশন গ্রেড পেলেন ২৩৮ জন নার্সিং কর্মকর্তা। এদের মধ্যে ঢাকা বিভাগের ১২৩ জন, খুলনা বিভাগের ৬৫ জন ও বরিশাল বিভাগের ৫০ জন রয়েছেন।

মঙ্গলবার (২৫ জুন) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (নার্সিং সেবা-১) উপসচিব ডা. মোহাম্মদ শিব্বির আহমেদ উসমানী স্বাক্ষরিত সিলেকশন গ্রেড প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

১৪:০১ ২ জুলাই ২০১৯

চলতি বছরেই হাসপাতালগুলোতে স্থাপিত হবে ৫০০ আইসিইউ

চলতি বছরেই হাসপাতালগুলোতে স্থাপিত হবে ৫০০ আইসিইউ

চলতি বছরেই হাসপাতালগুলোতে জরুরিভিত্তিতে প্রায় ৫০০টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে ক্রিয়েটিভ মিডিয়া আয়োজিত ‘স্বাস্থ্যসম্মত জীবন, কর্মক্ষেত্রে স্বাস্থ্যসুরক্ষা এবং স্কুলে স্বাস্থ্য শিক্ষা’ বিষয়ের প্রচারণা কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

১৩:৫৯ ২ জুলাই ২০১৯

বুধবার থেকে ঢাকার ১২ থানার ভোটার তালিকা হালনাগাদ

বুধবার থেকে ঢাকার ১২ থানার ভোটার তালিকা হালনাগাদ

সারাদেশে ভোটার তালিকা হালনাগাদের প্রথম ধাপের তথ্য সংগ্রহ শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (৩ জুলাই) শুরু হবে দ্বিতীয় ধাপের তথ্য সংগ্রহ।

দ্বিতীয় ধাপে ঢাকা মহানগরীর ১২ থানার ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। এ তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে ২৩ জুলাই পর্যন্ত। রমনা, মতিঝিল, পল্লবী, মিরপুর, তেজগাঁও, ধানমন্ডি, ক্যান্টনমেন্ট, মোহাম্মদপুর, গুলশান, লালবাগ, উত্তরা ও বসুন্ধরা এলাকায় দ্বিতীয় ধাপে তথ্য সংগ্রহ করা হবে।

১৩:৫৯ ২ জুলাই ২০১৯

অস্বচ্ছল রোগীদের জন্য দ্বিগুণ হলো প্রধানমন্ত্রীর অনুদানের টাকা

অস্বচ্ছল রোগীদের জন্য দ্বিগুণ হলো প্রধানমন্ত্রীর অনুদানের টাকা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অসহায় ও অস্বচ্ছল রোগীদের জন্য প্রধানমন্ত্রীর অনুদান তহবিল থেকে প্রদেয় অনুদানের টাকার পরিমাণ দ্বিগুণ হয়েছে। গত বছর এ তহবিল থেকে অনুদানের পরিমাণ মাত্র ৫ হাজার টাকা থাকলেও চলতি বছর বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানান, গতকাল বিশ্ববিদ্যালয়ের ৭৪তম সিন্ডিকেট সভায় ২০১৯-২০ অর্থবছরের ৫২৮ কোটি ৪০ লাখ টাকার প্রস্তাবিত বাজেট পেশ করা হয়। এতে অতিদরিদ্র রোগীদের অনুদানের টাকার পরিমাণ ৫ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়।

১৩:৫৫ ২ জুলাই ২০১৯

কলেজে গিয়েই ভর্তি হতে পারবেন একাদশের শিক্ষার্থীরা

কলেজে গিয়েই ভর্তি হতে পারবেন একাদশের শিক্ষার্থীরা

একাদশ শ্রেণির তৃতীয় ধাপের ভর্তি শেষ হলেও এখনও সারাদেশে প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী ভর্তি হতে পারেনি। তাদের ভর্তির জন্য আগামী সপ্তাহ থেকে আসন খালি থাকা সাপেক্ষ আন্তঃশিক্ষা বোর্ড কার্যক্রম উন্মুক্ত (কলেজে গিয়ে ভর্তি) করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক সোমবার জাগো নিউজকে বলেন, একাদশ শ্রেণির ভর্তির ক্ষেত্রে তৃতীয় ধাপ পর্যন্ত সারাদেশে ১২ লাখের বেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। হিসাব অনুযায়ী এখনও ৬০ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির বাইরে রয়েছে। তাদের জন্য ভর্তি কার্যক্রম উন্মুক্ত করা হবে।

চেয়ারম্যান বলেন, সারাদেশে সকল কলেজ থেকে শূন্য আসন সংগ্রহ করা হচ্ছে, আসন সংখ্যা পাওয়ার পর এ কার্যক্রম উন্মুক্ত করা হবে। আসন খালি থাকলে শিক্ষার্থীরা সরাসরি কলেজে গিয়ে ভর্তি হতে পারবে। সেই ক্ষেত্রে আর অনলাইন আবেদনের প্রয়োজন হবে না।

১৩:৫৪ ২ জুলাই ২০১৯

বিনামূল্যের পাঠ্যবই প্রস্তুতকারীদের শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

বিনামূল্যের পাঠ্যবই প্রস্তুতকারীদের শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

বিনামূল্যের পাঠ্যবই প্রস্তুতকারীদের হুঁশিয়ার করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। নিজেদের স্বার্থকে সামনে রেখে যে সব মুদ্রণকারী নানা ধরনের প্রতিবন্ধকতা তৈরি করছেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ার করেন তিনি।

সোমবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) আয়োজিত একাদশ-দ্বাদশ শ্রেণির ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের এনসিটিবি অনুমোদিত তিনটি বই বাজারজাতের জন্য উদ্বোধনী অনুষ্ঠানে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন শিক্ষামন্ত্রী।

১৩:৫১ ২ জুলাই ২০১৯

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি আসতে নিষেধ করা হয়েছে। এদিকে যারা নানা প্রয়োজনে আজ ঘর থেকে বেরিয়েছেন তারা বুঝেই গেছেন যে দিনটা আসলে কেমন যাবে। প্যাচপ্যাচে বৃষ্টি থাকবে, গরমও পড়বে সেই সাথে। শহরজোড়া প্যাঁচপ্যাঁচে কাদা হবে আর থাকবে যানজট।

ওদিকে সাগরও কিন্তু শান্ত হয়ে নেই। যে লঘুচাপের কথা বলা হচ্ছিলো সেটি এসে গেছে। আর তার কারণে কক্সবাজারসহ চট্টগ্রাম, পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

লঘুচাপটি উত্তরপশ্চিম দিকে এগিয়ে আসছে, সেইসঙ্গে হচ্ছে ঘনীভূত। এটি উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ও এর সংলগ্ন বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর পশ্চিম দিয়ে এগোতে পারে।

১৩:৪৮ ২ জুলাই ২০১৯

সুস্মিতা লিখলেন, ‘আই লাভ ইউ রোহমান শোল’

সুস্মিতা লিখলেন, ‘আই লাভ ইউ রোহমান শোল’

বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন নাকি আবারও একা হয়ে গেছেন! প্রেমিক মডেল রোহমান শোলের সঙ্গে তার ব্রেকআপের গুঞ্জন হাওয়ায় ভেসে বেড়াচ্ছিল ক’দিন ধরে। এবিপি লাইভ, ইন্ডিয়া টিভি, পিঙ্কভিলাসহ ভারতীয় সংবাদমাধ্যমগুলোও এমন দাবি করেছিল।

কিন্তু সেই গুজবে জল ঢেলে দিলেন ৪৫ বছর বয়সী এই তারকা। রোহমানের সঙ্গে শরীরচর্চার সময় তোলা একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন তিনি। সুতরাং তাদের প্রেম দিব্যি চলছে!

১৩:৪৬ ২ জুলাই ২০১৯

রেলের ১৩ খাতে দুর্নীতি পেয়েছে দুদক

রেলের ১৩ খাতে দুর্নীতি পেয়েছে দুদক

রেলওয়ের ১৩ খাতের দুর্নীতি চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুর্নীতি বন্ধে ১৫টি সুপারিশও করেছে সংস্থাটি। মঙ্গলবার (২ জুলাই) সকালে রেল ভবনে দুদকের কমিশনার ড. মোজাম্মেল হক খান রেলওয়ে মন্ত্রী নুরুল ইসলাম সুজনের কাছে এ বিষয়ে প্রতিবেদন জমা দেন।

১৩:৪৬ ২ জুলাই ২০১৯

ওসির এসি কক্ষে ডিআইজি মিজানের ১৫ ঘণ্টা

ওসির এসি কক্ষে ডিআইজি মিজানের ১৫ ঘণ্টা

দুদকের মানি লন্ডারিং আইনে দায়ের করা মামলায় গ্রেফতার হওয়ার পর থেকে আদালতে নেওয়ার আগ পর্যন্ত শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) শীতাতপ কক্ষে ছিলেন ডিআইজি মিজানুর রহমান। সোমবার (১ জুন) বিকালে হাইকোর্ট এলাকা থেকে গ্রেফতারের পর সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে তাকে শাহবাগ থানায় নিয়ে আসা হয়। এরপর মঙ্গলবার (২ জুন) সকাল ১০টায় আদালতে নিয়ে যাওয়ার আগ পর্যন্ত প্রায় ১৫ ঘণ্টা ওসির কক্ষেই ছিলেন পুলিশের সদ্য সাময়িক বরখাস্ত হওয়া এই ডিআইজি।

গ্রেফতারের পর থেকে শাহবাগ থানার ওসির কক্ষের বাইরে কোথাও না গেলেও আয়েশেই ছিলেন ডিআইজি মিজানুর রহমান। সেখানে তার দেখভালের জন্য ছিলেন অন্তত পাঁচ জন পুলিশ সদস্য। এছাড়া, সার্বিকভাবে বিষয়টি তত্ত্বাবধান করেছেন ওসি আবুল হাসান। থানার পুলিশ সদস্যদের বাইরে আরও এক ব্যক্তি তার খোঁজখবর রেখেছেন। তবে তিনি নিজের নাম না বললেও, পরিচয় দিয়েছেন থানার স্টাফ হিসেবে।

১৩:৪৩ ২ জুলাই ২০১৯

সোমবার ব্যাংক ও পুঁজিবাজারে লেনদেন বন্ধ

সোমবার ব্যাংক ও পুঁজিবাজারে লেনদেন বন্ধ

ব্যাংক হলিডের কারণে ১ জুলাই সোমবার বাংলাদেশের কোন ব্যাংকে লেনদেন হবে না। আর ব্যাংকে লেনদেন বন্ধ থাকায় দেশের দুই পুঁজিবাজারেও লেনদেন হবে না।

প্রথা অনুযায়ী, অর্থবছরের প্রথম দিন ‘ব্যাংক হলিডে’ থাকে। সে কারণে ২০১৯-২০ অর্থবছরের প্রথম দিন ১ জুলাই সোমবার ব্যাংকগুলোতে সব ধরনের লেনদেন বন্ধ থাকবে।

তবে এদিন বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংক খোলা থাকবে।

১৩:৪০ ২ জুলাই ২০১৯

বিটকয়েন মাইনিং: ইরানে জব্দ হাজারো কম্পিউটার

বিটকয়েন মাইনিং: ইরানে জব্দ হাজারো কম্পিউটার

অবৈধভাবে ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের দায়ে প্রায় এক হাজার কম্পিউটার জব্দ করেছে ইরানি কর্তৃপক্ষ। বিদ্যুৎ খরচ হঠাৎ অনেক বেড়ে যাওয়ায় বিষয়টি নজরে আসে কর্তৃপক্ষের।

ইরানের ইয়াজদ অঞ্চলের পরিত্যাক্ত কারখানায় দুইটি বিটকয়েন প্রতিষ্ঠান চালানো হচ্ছিলো। একারণে চলতি মাসে দেশটির বিদ্যুৎ খরচ প্রায় সাত শতাংশ বেড়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

১৩:৩৯ ২ জুলাই ২০১৯

‘লাইফ সাপোর্টে এরশাদ’

‘লাইফ সাপোর্টে এরশাদ’

মুহম্মদ এরশাদ লাইফ সাপোর্টে আছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। তিনি বলেন, ‘এরশাদের অবস্থা ক্রিটিক্যাল বলা যায়। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।’ সোমবার (১ জুলাই) বিকালে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) এরশাদকে দেখে আসার পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশের বাইরে নিতে হলে যে রকম শারীরিক অবস্থা থাকা দরকার, সে রকম অবস্থা তার নেই। লম্বা জার্নি করার অবস্থা নেই।’

১৩:৩৫ ২ জুলাই ২০১৯

ফের সৌদি বিমানবন্দরে হামলা

ফের সৌদি বিমানবন্দরে হামলা

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আবহা বিমানবন্দরে আবারও হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৯ জন আহত হয়েছে বলে দেশটির গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদির আন্তর্জাতিক আবহা বিমান বন্দরে মঙ্গলবার ড্রোন হামলা চালিয়েছে।

১৩:৩৪ ২ জুলাই ২০১৯

জেনে নিন কখন লাগবে সূর্যগ্রহণ

জেনে নিন কখন লাগবে সূর্যগ্রহণ

আজ পূর্ণ সূর্যগ্রহণ। মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশি সময় মধ্যরাতে হওয়ায় এই গ্রহণ বাংলাদেশের কোনও অংশ থেকেই দেখা যাওয়া যাবে না। মূলত দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, দক্ষিণ মধ্য আমেরিকা, আর্জেন্টিনা থেকে এই গ্রহণ দেখা যাবে।

১৩:৩২ ২ জুলাই ২০১৯

চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে চীনের ডালিয়ানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় রাত ১০টার দিকে ঝৌশুইজিক আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন প্রধানমন্ত্রী। এসময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম এবং ডালিয়ান শহরের মেয়র চেংজু।

ডালিয়ান বিমানবন্দরে অভ্যর্থনা জানানো শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রাসহ সাংগ্রিলা হোটেলে নিয়ে যাওয়া হয়।

১৩:৩১ ২ জুলাই ২০১৯

গ্যাসের দাম বাড়লে সাধারণ মানুষ কীভাবে উপকৃত হবেন?

গ্যাসের দাম বাড়লে সাধারণ মানুষ কীভাবে উপকৃত হবেন?

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের বিশাল অঙ্কের বাজেট পাস হলো ৩০ জুন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই বাজেট থেকে সাধারণ মানুষ উপকৃত হবে। বাজেট নিয়ে প্রশংসা ও সমালোচনা দুটোই আছে। বাজেট ধনীদের অনুকূলে বলে অনেকেই বলেছেন। মধ্যবিত্ত, নিম্নবিত্তের জন্য বাজেটে তেমন উদারতা দেখানো হয়নি বলেও সমালোচনা আছে।

বাজেট নিয়ে আমি আলোচনায় যাব না। আমি বাজেট-বিশেষজ্ঞ কিংবা অর্থনীতিবিদ নই। বাজেটের বড় বড় অঙ্ক আমার মাথায় ঢোকে না। বাজারে গিয়ে বাজেটের অজুহাতে যখন নিত্যপণ্যের দাম বেশি দেখি তখন আমি উৎসাহিত বোধ করি না। আমার আয় বাড়ে না, ব্যয় বাড়ে। আমি দেশের উন্নয়ন দেখি আর দেখি ব্যয় বৃদ্ধি। আবার প্রধানমন্ত্রী যখন বলেন বাজেটের সুফল সবাই পাবে, তখন আশাবাদী হই এই ভেবে যে, যাক, তাহলে আমিও বঞ্চিত হব না।

১৩:৩০ ২ জুলাই ২০১৯

ফ্রি ওয়াইফাই জোন হচ্ছে সিলেটের ৬২ এলাকা

ফ্রি ওয়াইফাই জোন হচ্ছে সিলেটের ৬২ এলাকা

বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দিতে ফ্রি ওয়াইফাই জোন হচ্ছে সিলেট শহরের গুরুত্বপূর্ণ ৬২ এলাকায়। ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় এই সুবিধা মিলবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন ইতোমধ্যে এই প্রকল্পের কার্যাদেশ হয়ে গেছে, চলতি জুলাই মাসেই কাজ শুরু হবে। এরপর আগামী নভেম্বর থেকে নগরবাসী এই সুবিধা ভোগ করতে পারবেন। সেই সঙ্গে সিলেট ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকরাও বিনামূল্যের এ সুবিধা ভোগ করতে পারবেন।

১৩:২৬ ২ জুলাই ২০১৯

কোপায় এগিয়ে আর্জেন্টিনা, সব মিলিয়ে আধিপত্য ব্রাজিলের

কোপায় এগিয়ে আর্জেন্টিনা, সব মিলিয়ে আধিপত্য ব্রাজিলের

 

সময়টা ২০০৪। কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি বিশ্ব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল। এক আসর বাদ দিয়ে ব্রাজিলের সামনে তখন যেখানে শিরোপা পুনরুদ্ধারের সুযোগ, সেখানে আর্জেন্টিনার জন্য তা এক যুগ পর শিরোপা জয়ের উল্লাসে মাতার। দুই দলের মধ্যে এমন লড়াইয়ের উত্তাপ মাঠে ছড়ালোও বেশ। নির্ধারিত সময়ের খেলা ২-২ এ ড্র। ফলে খেলা গড়াল টাইব্রেকারে। যেখানে শেষ হাসি হাসে সেলেসাওরা।

এরপরের আসরের ফাইনালে ফের দেখা ব্রাজিল-আর্জেন্টিনার। তবে এবার আর কোনো বারুদে ঠাঁসা ম্যাচ নয়। জুলিয়া বাপিস্তা ও দানি আলভেজের সঙ্গে আর্জেন্টাইন ডিফেন্ডার রবার্তো আয়ালার আত্মঘাতী গোলে ৩-০ ব্যবধানের সহজ জয় পায় ব্রাজিল। তাই টানা দ্বিতীয়বারের মতো ব্রাজিলের কাছে হারের আক্ষেপে পুড়েই মাঠ ছাড়তে আর্জেন্টিনাকে।

১৩:২৫ ২ জুলাই ২০১৯

বিদেশি চ্যানেলের বিজ্ঞাপন বন্ধের প্রযুক্তি নেই বাংলাদেশে

বিদেশি চ্যানেলের বিজ্ঞাপন বন্ধের প্রযুক্তি নেই বাংলাদেশে

বাংলাদেশে দেখানো হয় এমন বিদেশি চ্যানেল ফিল্টারিংয়ের মাধ্যমে বিজ্ঞাপন বন্ধের কোনো প্রযুক্তি ক্যাবল অপারেটর এবং ডিস্ট্রিবিউটরদের নেই। যদিও সরকার বিদেশি চ্যানেলের বিজ্ঞাপন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়ার কার্যক্রম শুরু করেছে।

ডিস্ট্রিবিউটররা (ব্রডকাস্টারের স্থানীয় পরিবেশক) জানিয়েছেন, আইনানুযায়ী সেবা প্রদানকারী হিসেবে ক্যাবল অপারেটরদের চ্যানেল ফিল্টারিং (অযাচিত কোনো কিছু সম্প্রচারের অংশ থেকে বাদ দেয়া) করে সম্প্রচার করার কথা। ক্যাবল অপারেটররা জানিয়েছেন, চ্যানেল ফিল্টারিং প্রযুক্তি অত্যন্ত ব্যয়বহুল, বাংলাদেশের প্রেক্ষাপটে অপারেটরদের সেই সক্ষমতা নেই। বিজ্ঞাপন মুছে দেয়া কিংবা বন্ধের কাজটি ডিস্ট্রিবিউটরদেরই করতে হবে।

১৩:২৪ ২ জুলাই ২০১৯

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিওইএফ) বার্ষিক সম্মেলন আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। মঙ্গলবার সকালে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং দালিয়ান আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে এ সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোরামের নির্বাহী চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা ক্লাউস সোয়াব এবং লিআনিং প্রদেশের গভর্নর ত্যাং ইউজুন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

১৩:২৩ ২ জুলাই ২০১৯

ভারতের বিপক্ষে টাইগার একাদশে চার পেসার, ফিরছেন রুবেল!

ভারতের বিপক্ষে টাইগার একাদশে চার পেসার, ফিরছেন রুবেল!

টনটনের মতো বার্মিংহামের এজবাস্টন নিয়ে খানিক চিন্তিত বাংলাদেশ দল। টনটনের মতো এটিও আয়তনে ছোট মাঠ। ব্যাটে-বলে মোটামুটি সংঘর্ষ হলেই এখানে বাউন্ডারি-ওভার বাউন্ডারি হওয়ার সম্ভাবনা ব্যাপক। আর এই বিষয়টি সামনে রেখেই একাদশে এখন স্পিনার কমানোর চিন্তা-ভাবনা করছে টাইগার টিম ম্যানেজমেন্ট। জানা গেছে, চার পেসার নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।

ভারতের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ের নামার আগে একাদশে একাধিক পরিবর্তন আনার সম্ভাবনা ছিল আগে থেকেই। মাহমুদউল্লাহ রিয়াদ ফিটনেস টেস্টে না টিকলে তার পরিবর্তে খেলা নিশ্চিত সাব্বির রহমানের। কিন্তু এখন একাদশ থেকে বাদ পড়ার সম্ভাবনা রয়েছে মেহেদী হাসান মিরাজেরও। শুধুমাত্র গেম প্লেনের কারণেই একাদশ থেকে ছিটকে যেতে চলেছেন মিরাজ।

১৩:২১ ২ জুলাই ২০১৯

নবীন-প্রবীণের সমন্বয়েই নতুন নেতৃত্ব আসছে আ’লীগে

নবীন-প্রবীণের সমন্বয়েই নতুন নেতৃত্ব আসছে আ’লীগে

ভারতীয় উপমহাদেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী দল বাংলাদেশ আওয়ামী লীগ। কালের পরিক্রমায় দলটি ৭১ বছরে পদার্পণ করেছে। দীর্ঘ এই পরিক্রমায়, বহু প্রতিকূলতার মাঝেও টিকে আছে স্বমহিমায়, এবং উত্তর উত্তর সমৃদ্ধ হচ্ছে ক্ষমতাসী দলটি। দেশের স্বাধীনতায় নেতৃত্ব দানকারী ক্ষমতাসীন দলটি নতুন ও তারুণ্যের শক্তিতে দলকে সাজাতে কাজ করছে। এবার অধিক সংখ্যক তরুণ নেতৃত্ব কেন্দ্রীয় কমিটিতে স্থান পাবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

আগামী অক্টোবরে দলটির ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। যা কার্যনির্বাহী কমিটির এক সভায় নীতিগত অনুমোদন দিয়েছে দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনকে কেন্দ্র করে ইতোমধ্যে সারাদেশের নেতাকর্মী ও শুভাকাঙ্ক্ষীদের মাঝে বইছে উৎসবের আমেজ। মেয়াদোত্তীর্ণ জেলা, উপজেলা, ইউনিয়ন ও ইউনিট কমিটি গঠন করে সম্মেলনের তাগিদ দিয়েছে দলের শীর্ষ নেতৃবৃন্দু।

১৩:২১ ২ জুলাই ২০১৯