• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

জাপানের পথে প্রধানমন্ত্রী

জাপানের পথে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন আজ মঙ্গলবার। সকাল ৯টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে টোকিওর হেনিদা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। ১২ দিনের সফরকালে তিনি জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড ও ভারতে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী তার সফরের প্রথমে জাপানে ২৮ থেকে ৩১ মে পর্যন্ত অনুষ্ঠেয় ‘ফিউচার এশিয়া’ শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দেবেন। তিনি সেখানে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

শেখ হাসিনা সেখানে তার সম্মানে বাংলাদেশি কমিউনিটির দেয়া একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়ার পাশাপাশি হোলি আর্টিজানে হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হবেন এবং জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

১৩:৩৪ ২৮ মে ২০১৯

জাতীয় ঈদগাহতে চলছে শেষ সময়ের প্রস্তুতি

জাতীয় ঈদগাহতে চলছে শেষ সময়ের প্রস্তুতি

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে জাতীয় ঈদগাহতে চলছে শেষ সময়ের প্রস্তুতি। রমজানের ১০ তারিখ থেকে ২শ’ মণ রশি আর ৩০ হাজার বাঁশ দিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন ৫০ জন শ্রমিক। পুরো ময়দানে ত্রিপল টাঙানো হবে। সংস্কার শেষে ঈদের নামাজের জন্য চূড়ান্তভাবে প্রস্তুত করা হবে বাংলাদেশ সুপ্রিম কোর্ট সংলগ্ন এ ময়দানকে।আবহাওয়া অনুকূলে থাকলে ঈদের দিন সকাল সাড়ে ৮টায় এখানেই ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

০১:৩৫ ২৮ মে ২০১৯

চার ঘণ্টা থেকে মাত্র পৌনে দুই ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা

চার ঘণ্টা থেকে মাত্র পৌনে দুই ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা

দেশের অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম ফোর লেন মহাসড়ক। দুদিন আগেও এ মহাসড়ক ছিল ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকা এক বিভীষিকাময় দুর্ভোগের নাম। কুমিল্লা-ঢাকা মাত্র ২ ঘণ্টার পথ যেতে ৯ থেকে ১০ ঘণ্টা কেটে যেত। শনিবার ফোর লেন বিশিষ্ট দ্বিতীয় মেঘনা-গোমতী এবং দ্বিতীয় মেঘনা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার পর কোথাও কোনো যানজট নেই। একেবারেই পাল্টে গেছে মহাসড়কের দৃশ্যপট। রবিবার মাত্র পৌনে ২ ঘণ্টায় যাত্রীরা ঢাকা থেকে কুমিল্লা পৌঁছতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন।

০১:৩৪ ২৮ মে ২০১৯

বিদ্যুৎচালিত ট্রেন চালুর ঘোষণা প্রধানমন্ত্রীর

বিদ্যুৎচালিত ট্রেন চালুর ঘোষণা প্রধানমন্ত্রীর

মেট্রোরেলের পর ঢাকায় বিদ্যুৎচালিত ট্রেন চালু হবে৷ এই পরিকল্পনার কথা ঘোষণা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ঢাকা-পঞ্চগড় রুটে শর্ট রুটের ট্রেন পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি৷ বাংলাদেশে এখনও ডিজেলচালিত ট্রেন চলে৷ ঢাকার মেট্রো রেলের মাধ্যমে দেশের প্রথম বিদ্যুৎচালিত ট্রেনের ব্যবহার শুরু হবে। এরপর দূরপাল্লায়ও বিদ্যুৎচালিত ট্রেন চলবে বলে আশ্বাস দিয়েছেন শেখ হাসিনা।

০১:৩৩ ২৮ মে ২০১৯

মসজিদের দানবাক্সের টাকায় নিজের উন্নয়ন করে কোটিপতি

মসজিদের দানবাক্সের টাকায় নিজের উন্নয়ন করে কোটিপতি

 নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার মোগরাপাড়া চৌরাস্তায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বাসস্ট্যান্ড ও কেন্দ্রীয় জামে মসজিদ। সেই মসজিদের পরিচালনা কমিটির সভাপতি বিএনপি সমর্থিত আবদুস সামাদ মুন্সি মসজিদের উন্নয়ন ও দানবাক্সের আয়ের টাকায় নিজের উন্নয়নের জন্য মেরে দিয়ে কোটিপতি বনে গেছেন।

০১:৩২ ২৮ মে ২০১৯

মিয়ানমার থেকে বাংলাদেশে এসে চুরি করছে রোহিঙ্গা নারীরা

মিয়ানমার থেকে বাংলাদেশে এসে চুরি করছে রোহিঙ্গা নারীরা

রেকর্ডসংখ্যক সন্তানদানের কারণে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা ইতিমধ্যে ১৫ লাখ ছাড়িয়েছে। মিয়ানমারের সংখ্যালঘু এ জাতিগোষ্ঠীর সদস্যরা ২০ মাস আগে যখন বাংলাদেশে আশ্রয় নেয় তখন তাদের মধ্যে ৫০ হাজার নারীই ছিলো সন্তানসম্ভবা। বাংলাদেশে প্রবেশের পর আরও লক্ষাধিক নারী সন্তান জন্ম দিয়েছেন। রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নির্যাতনে কারণে লাখো রোহিঙ্গাকে মানবতার খাতিরে বাংলাদেশে আশ্রয় দেয় আওয়ামী লীগ সরকার। অথচ এই মহানুভবতাকে পুঁজি করে রোহিঙ্গারা বাংলাদেশের মানুষের ওপর নির্যাতন চালাচ্ছে।

০১:৩১ ২৮ মে ২০১৯

বিতর্ক তৈরিতে সিপিডি ও সানেমের সঙ্গে আঁতাত বিএনপির

বিতর্ক তৈরিতে সিপিডি ও সানেমের সঙ্গে আঁতাত বিএনপির

উন্নয়নশীল দেশের খ্যাতি পেয়েছে বাংলাদেশ। এই অর্জনের জন্য বিশ্বে প্রশংসিত হচ্ছে দেশ তথা এ যাত্রার সফল পরিকল্পক আওয়ামী লীগ সরকার। দেশের অভ্যন্তরের নানা উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে যখন সর্বস্তরের জনগণকে নিয়ে আওয়ামী লীগ সরকার সামনের দিকে এগিয়ে যাচ্ছে ঠিক তখন সেই যাত্রাকে বিতর্কিত করতে তৎপরতা শুরু করেছে বিএনপি।

সম্প্রতি সরকারের ঘোষিত অর্থনৈতিক প্রবৃদ্ধির হারকে প্রশ্নবিদ্ধ করতে নানা বক্তব্য দেয়া হচ্ছে বিএনপি থেকে। আর সেই পথকে সুগম করতে, সরকারের অগ্রগতিকে ভ্রান্ত প্রমাণ করতে অস্ত্র হিসেবে বেছে নিয়েছে সিপিডি ও সানেমের মতো বিতর্কিত জরিপ সংস্থাকে।

০১:৩১ ২৮ মে ২০১৯

দলে গুরুত্বহীন হয়ে যাওয়ায় মনঃক্ষুন্ন বিএনপির জ্যেষ্ঠ নেতারা

দলে গুরুত্বহীন হয়ে যাওয়ায় মনঃক্ষুন্ন বিএনপির জ্যেষ্ঠ নেতারা

দলীয় সিদ্ধান্তের ব্যাপারে কিছুই জানানো হচ্ছে না দলের জ্যেষ্ঠ নেতাদের। বগুড়ার উপনির্বাচনে অংশগ্রহণ, সংসদে যোগদানসহ সাম্প্রতিক সময়ে বিএনপির বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে জ্যেষ্ঠ নেতাদের মতামত নেওয়া হয়নি। কোন প্রক্রিয়ায় সিদ্ধান্ত নেওয়া হলো, সেটাও তারা জানেন না। এ নিয়ে তারা মনঃক্ষুন্ন মনোভাব প্রকাশ করছেন। দলের শীর্ষ পর্যায় থেকে সিদ্ধান্ত আসায় তারা সিদ্ধান্তগুলো চুপচাপ মেনে নিলেও গোপনে দলের কার্যক্রম থেকে নিজেদের গুটিয়েও নিচ্ছেন অনেকেই।

০১:৩০ ২৮ মে ২০১৯

মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছ

মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছ

আগামী অর্থবছরের (২০১৯-২০) বাজেটে দেশের সূর্যসন্তান বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ভাতা দুই হাজার টাকা বাড়ছে। বর্তমানে তারা মাসিক সম্মানী ভাতা হিসেবে নগদ ১০ হাজার টাকা পান। এ সম্মানী ভাতা ছাড়াও তারা অন্য যেসব সুবিধা পান তা বহাল রাখা হচ্ছে আসছে বাজেটে। এতে সরকারের অতিরিক্ত ব্যয় হবে ৪৮০ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, দেশে প্রায় দুই লাখ মুক্তিযোদ্ধা রয়েছেন। তারা মাসিক সম্মানী ভাতা হিসেবে নগদ ১০ হাজার টাকা করে পান। 

০১:২৯ ২৮ মে ২০১৯

মানিকগঞ্জে ৫ হাজার পিস কলা ধ্বংস

মানিকগঞ্জে ৫ হাজার পিস কলা ধ্বংস

বিষাক্ত ক্যামিকেল ‘রাইপেন ১৫’ দিয়ে কলা পাকানোর দায়ে মানিকগঞ্জের দৌলতপুর বাজার এলাকার দুই ব্যবসায়ীর ৫ হাজার পিস কলা ধ্বংস করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

২৩:০১ ২৭ মে ২০১৯

পোশাক শিল্প এলাকায় শনি-রোববার ব্যাংক খোলা

পোশাক শিল্প এলাকায় শনি-রোববার ব্যাংক খোলা

শ্রমিকদের বেতন-ভাতা দিতে তৈরি পোশাক শিল্প এলাকায় আগামী শনি ও রোববার বাণিজ্যিক ব্যাংকের শাখা খোলা থাকবে।

গতকাল রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এটি সব বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো হয়েছে।

২৩:০০ ২৭ মে ২০১৯

গাজীপুরের সাবেক সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা হচ্ছে

গাজীপুরের সাবেক সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা হচ্ছে

জালিয়াতি করে জমির শ্রেণি পরিবর্তনের মাধ্যমে দলিল নিবন্ধন করে সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগে গাজীপুরের সাবেক সাব-রেজিস্ট্রার গোলাম ফারুকের বিরুদ্ধে মামলা হচ্ছে।

২২:৫৮ ২৭ মে ২০১৯

গ্রীনলাইন পরিবহনের বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

গ্রীনলাইন পরিবহনের বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

মানিকগঞ্জের ঘিওর উপজেলায় বাস চাপায় ছোটন (১৫) নামে এক কিশোর মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে বলে জানা গেছে। গতকাল রবিবার রাত আটটার দিকে ঢাকা-আরিচা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

২২:৫৭ ২৭ মে ২০১৯

গাজীপুরে সোয়েটার কারখানায় আগুন নিহত ১, আহত ১০

গাজীপুরে সোয়েটার কারখানায় আগুন নিহত ১, আহত ১০

গাজীপুরে একটি সোয়েটার কারখানায় অগ্নিকাণ্ডে একজন নিহত ও ১০ জন আহত হয়েছে। গতকাল রোববার বিকালে ৬টায় সদর উপজেলার বানিয়ারচালা মেম্বারবাড়ি এলাকায় স্মোক সোয়েটার কারখানায় এ ঘটনা ঘটে।

গাজীপুর ও শ্রীপুর ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ৮টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কারখানার মেশিনপত্র ও মালামাল পুড়ে গেছে। হুড়োহুড়ি করে কারখানা থেকে বের হওয়ার সময় ১০ শ্রমিক আহত হয়েছেন।

২২:৫৬ ২৭ মে ২০১৯

আসামি ছিনিয়ে নিতে পুলিশের ওপর হামলা

আসামি ছিনিয়ে নিতে পুলিশের ওপর হামলা

গাজীপুরের টঙ্গীর নতুন বাজার রেলগেট এলাকায় রোববার (২৬ মে) রাতে আসামি ধরে নিয়ে যাওয়ার সময় ডিবি পুলিশের ওপর হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। এ ঘটনায় ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করা হয়।

২২:৫৪ ২৭ মে ২০১৯

মানিকগঞ্জে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি

মানিকগঞ্জে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং কবিপত্নী আশালতা সেন দোলনদেবী ওরফে প্রমিলা দেবীর স্মৃতি রক্ষার্থে কবিপত্নির জন্মভূমি মানিকগঞ্জের শিবালয় উপজেলার তেওতা গ্রামে একটি বিশ্ববিদ্যালয় এবং নজরুল-প্রমীলা ইনস্টিটিউট প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন বিশিষ্টজনরা। কবির ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে তেওতা জমিদারবাড়ি প্রাঙ্গণে গত রবিবার বিকালে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে এসব দাবি তোলেন তারা।

২২:৫৪ ২৭ মে ২০১৯

অনুপস্থিতির জরিমানা কমানোর দাবি : বঙ্গবন্ধু কৃষি

অনুপস্থিতির জরিমানা কমানোর দাবি : বঙ্গবন্ধু কৃষি

ক্লাসে অনুপস্থিতির জরিমানা কমানোসহ বিভিন্ন দাবিতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) শিক্ষার্থীরা গতকাল রোববার  ক্লাস ও পরীক্ষা বর্জন করে অবস্থান ধর্মঘট এবং বিক্ষোভ করেছেন। দাবি মানা না হলে আন্দোলন কর্মসূচি অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছেন তারা। এ সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্রকল্যাণ) বরাবর তাদের দাবিসংবলিত স্মারকলিপি প্রদান করেন।

২২:৫২ ২৭ মে ২০১৯

রোজাই আমার উন্নতির চাবি: হাশিম আমলা

রোজাই আমার উন্নতির চাবি: হাশিম আমলা

চলছে পবিত্র মাহে রমজান। সারাবিশ্বের মুসলিমরা এসময় আল্লাহ্‌ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য রোজা রাখছেন। প্রোটিয়া ব্যাটসম্যান আমলাও রোজা রাখেন এবং রোজা অবস্থাতেই তিনি ব্যাট হাতে মাঠে নামেন।এই রোজা রাখাকেই নাকি উন্নতির পথ দেখছেন হাশিম আমলা।

২১:১৯ ২৭ মে ২০১৯

জানেন কি, মারাত্মক সব রোগের প্রতিষেধক কাঁঠাল!

জানেন কি, মারাত্মক সব রোগের প্রতিষেধক কাঁঠাল!

কাঁঠালকে বলা হয় জাতীয় ফল। এ ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, আয়রন, থায়ামিন, রাইবোফ্লোবিন, ক্যালসিয়াম ও পটাশিয়াম। যা শারীরিক নানা রোগ প্রতিরোধ করে। এখন বাজারে কাঁঠাল খুব সহজেই পাওয়া সম্ভব। এই ফল কাঁচা বা পাকা দুই ভাবেই খাওয়া যায়। চলুন জেনে নেয়া যাক আমাদের জাতীয় ফল কাঁঠালের স্বাস্থ্যগুণগুলো সম্পর্কে-

২১:১৮ ২৭ মে ২০১৯

দুই উপায় অনুসরণ করলেই ক্যন্সার উধাও!

দুই উপায় অনুসরণ করলেই ক্যন্সার উধাও!

ওশ স্টেট মেডিকেল ইউনিভার্সিটি, মস্কো, রাশিয়ার ক্যান্সার বিশেষজ্ঞ ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি) বলেছেন, ক্যান্সার কোনো মরণব্যাধি নয়। কিন্তু মানুষ এ রোগে মারা যায় শুধুমাত্র উদাসীনতার কারণে।

তার মতে, মাত্র দুটি উপায় অনুসরণ করলেই উধাও হবে ক্যান্সার। উপায়গুলো হচ্ছে:-

২১:১৭ ২৭ মে ২০১৯

মানসিক চাপ কমাতে অবসরে থালা-বাসন মাজুন

মানসিক চাপ কমাতে অবসরে থালা-বাসন মাজুন

নাগরিক জীবন প্রতিনিয়ত আমাদের মানসিক চাপ নিয়ে তাড়া করে। এতে যে কাউকে যে কোনো সময়ে অসুস্থতার সঙ্গে আপস করতে হয়। এই মানসিক চাপ প্রতিনিয়ত আমাদের কুরে কুরে খায়। অনেকেই এর সমাধান খোঁজেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক জানিয়েছে, থালা-বাসন মাজলে উদ্বেগ আর মানসিক চাপ কমবে।

২১:১৬ ২৭ মে ২০১৯

সিংগাইরে জাতীয় স্মার্ট পরিচয়পত্র বিতরণ কার্যক্রম উদ্বোধন

সিংগাইরে জাতীয় স্মার্ট পরিচয়পত্র বিতরণ কার্যক্রম উদ্বোধন

সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নে গতকাল রবিবার জাতীয় স্মার্ট পরিচয়পত্র বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

২০:২৮ ২৭ মে ২০১৯

সাভারে লক্কড় ঝক্কড় গাড়ি মেরামতের তোড়জোড়

সাভারে লক্কড় ঝক্কড় গাড়ি মেরামতের তোড়জোড়

প্রতি বছর ঈদে রাজধানী ঢাকা ছেড়ে প্রিয়জনের কাছে ছুটে যান লাখো মানুষ। সড়ক, রেল ও নৌপথ সব জায়গায় থাকে ঈদে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়। এই সুযোগে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিছু অসাধু পরিবহন ব্যবসায়ী বাড়তি লাভের আশায় সড়কে নামান ফিটনেসবিহীন গাড়ি। ঝুঁকিপূর্ণ যাত্রার সারথি এই সব ফিটনেসবিহীন গাড়ি গুলোকে রংচংয়ে সাজিয়ে তোলার তোড়জোড় চলে ঈদ মৌসুমেই। তাইতো বিভিন্ন ওয়ার্কসপ গুলোতে দিন রাত লক্কড় ঝক্কড় পরিবহন ‍গুলোর কাঠামো ঝালাই দিয়ে মেরামত ও রং করতে ব্যস্ত দেখা যায় ওয়ার্কশপ কারীগরদের।

২০:২৬ ২৭ মে ২০১৯

সাভার পৌর আ. লীগের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সাভার পৌর আ. লীগের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সাভার পৌর আওয়ামী লীগের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সাভার থানা রোডের মামুন পার্টি প্যালেসে অনুষ্ঠিত এ ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহামান।

২০:২৪ ২৭ মে ২০১৯