• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

পাবজি নিষিদ্ধ করলো নেপাল, হতে পারে বাংলাদেশেও!

পাবজি নিষিদ্ধ করলো নেপাল, হতে পারে বাংলাদেশেও!

বিভিন্ন নেতিবাচক দিক এবং তরুণ প্রজন্মকে পাবজি’র আশক্তি থেকে মুক্ত করতে ভারতের গুজরাটে পাবজি নিষিদ্ধ হওয়ার পর এবার পার্শ্ববর্তী দেশ নেপালেও নিষিদ্ধ করা হয়েছে জনপ্রিয় এই অ্যাকশান গেমটি। 

০৯:০৯ ১৩ এপ্রিল ২০১৯

একসঙ্গে সাত শিশুর জন্ম

একসঙ্গে সাত শিশুর জন্ম

একইসঙ্গে সাত সন্তানের জন্ম দিয়েছেন লক্ষ্মীপুর সদরের নাজমা আক্তার।

০৯:০৮ ১৩ এপ্রিল ২০১৯

নুসরাত হত্যায় আরো দুই আসামি গ্রেফতার

নুসরাত হত্যায় আরো দুই আসামি গ্রেফতার

ফেনীর সোনাগাজীতে নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলার আরো দুই আসামিকে শুক্রবার রাতে গ্রেফতার করেছে পিবিআই।

০৯:০৭ ১৩ এপ্রিল ২০১৯

চাঁদ দেখা কমিটির বৈঠক আজ

চাঁদ দেখা কমিটির বৈঠক আজ

শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি দূর করতে শনিবার জরুরি সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। 

০৮:৪৬ ১৩ এপ্রিল ২০১৯

প্রশাসনের বাড়তি সতর্কতায় ধরা পড়ছে ভুয়া প্রশ্ন ফাঁস চক্রের সদস্যরা

প্রশাসনের বাড়তি সতর্কতায় ধরা পড়ছে ভুয়া প্রশ্ন ফাঁস চক্রের সদস্যরা

সারাদেশের বোর্ড পরীক্ষাগুলোতে ভুয়া প্রশ্নপত্র ফাঁস ও ফাঁসের গুঞ্জন রোধে নানা পদক্ষেপ নিয়েছে প্রশাসন। বিগত সময়ে গৃহীত পদক্ষেপগুলোর পাশাপাশি এবারও নানামুখী ব্যবস্থা গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয় ও নিরাপত্তা সংশ্লিষ্টরা। এতে এবারের এইচএসসি পরীক্ষাতেও গ্রেফতার হচ্ছে প্রশ্ন ফাঁস চক্রের সদস্যরা। আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, গ্রেফতারকৃতরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রচারণা চালিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টার অভিযোগে তাদের গ্রেফতার করা হচ্ছে।

০১:২৬ ১৩ এপ্রিল ২০১৯

লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আসছে রফতানি আয়

লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আসছে রফতানি আয়

বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিস্থিতি উন্নতি হতে শুরু করেছে। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) দুই হাজার ৭৫৬ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এ আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ৯৮ শতাংশ বেশি। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে সাত দশমিক ৮১ শতাংশ বেশি। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

০১:২৪ ১৩ এপ্রিল ২০১৯

১৮ হাজার কোটি টাকার ৭টি প্রকল্প একনেকে অনুমোদন

১৮ হাজার কোটি টাকার ৭টি প্রকল্প একনেকে অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৭টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৮ হাজার ১৯১ কোটি ৩৮ লাখ টাকা। গত মঙ্গলবার (৯ এপ্রিল) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

অনুমোদনকৃত প্রকল্প ব্যয়ের ৬ হাজার ৬ শ’ ২২ কোটি ৪৩ লাখ টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে এবং অবশিষ্ট ১১ হাজার ৫৬৮ কোটি ৯৫ লাখ টাকা বিদেশী সাহায্য হিসেবে যোগান দেওয়া হবে বলে তিনি জানান। অনুমোদিত সাতটি প্রকল্পই নতুন প্রকল্প।

০১:২৩ ১৩ এপ্রিল ২০১৯

গাজীপুরে বৈশাখী মেলা উপলক্ষে ব্যস্ত মৃৎ শিল্পীরা

গাজীপুরে বৈশাখী মেলা উপলক্ষে ব্যস্ত মৃৎ শিল্পীরা

গাজীপুরের কালিয়াকৈরে বৈশাখী মেলা উপলক্ষে মৃৎ শিল্পীরা দিন-রাত কাজ করে ব্যস্ত সময় পার করছেন। মাটির তৈরি বাহারী খেলনা হাতি, ঘোড়া, টিয়াসহ বিভিন্ন জিনিসপত্র তৈরি করছেন।

২৩:৫৫ ১২ এপ্রিল ২০১৯

গাজীপুরে বিজ্ঞান বিতর্ক উৎসব

গাজীপুরে বিজ্ঞান বিতর্ক উৎসব

 ‘বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ এ প্রতিপাদ্য নিয়ে গতকাল বৃহস্পতিবার সকালে গাজীপুরের রাজেন্দ্রপুর ইকবাল সিদ্দিকী স্কুল এন্ড কলেজে জেলা পর্যায়ের জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব  অনুষ্ঠিত হয়েছে। উৎসবে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে  টঙ্গীর তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা চ্যাম্পিয়ন এবং সদর উপজেলার ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ রানার্সআপ হয়েছে।

২২:৪৮ ১২ এপ্রিল ২০১৯

মির্জাপুরে অবৈধ ইটভাটায় বাড়ছে জনদুর্ভোগ

মির্জাপুরে অবৈধ ইটভাটায় বাড়ছে জনদুর্ভোগ

টাঙ্গাইলের মির্জাপুরে মহেড়া ইউনিয়নে চলছে তিনটি অবৈধ ইটভাটা। বিভিন্ন দপ্তরের অনুমোদন না থাকলেও ইটভাটা মালিকরা বছরের পর বছর ইটভাটা চালিয়ে আসছেন। ভাটার কালো ধোঁয়া ও তীব্র ঝাঁঝালো গন্ধে অতিষ্ঠ হয়ে উঠছে স্থানীয়রা। অপরদিকে ওই তিনটি ইটভাটার ইট গ্রামীণ পাকা সড়ক দিয়ে ভারি ট্রাকযোগে পরিবহন করায় ক্ষতিগ্রস্ত হচ্ছে সড়ক ও ব্রিজ। স্থানীয় এলাকাবাসীদের অভিযোগ ভাটা মালিকরা প্রতিবছর প্রশাসনের সাথে আতাত করে অবৈধ ইট  ভাটা চালাচ্ছেন।

২২:৪৫ ১২ এপ্রিল ২০১৯

জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন লোটে শেরিং

জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন লোটে শেরিং

সাভার জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।

লোটে শেরিংয়ের আগমনে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

শুক্রবার (১২ এপ্রিল) বেলা ১১টার দিকে জাতীয় স্মৃতিসৌধে এসে তিনি শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

২২:৪৩ ১২ এপ্রিল ২০১৯

মির্জাপুরে হেরোইনসহ স্বামী-স্ত্রী গ্রেপ্তার

মির্জাপুরে হেরোইনসহ স্বামী-স্ত্রী গ্রেপ্তার

টাঙ্গাইলের মির্জাপুরে মাদক বিক্রির সাথে জড়িত থাকার অভিযোগে স্বামী-স্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলো মির্জাপুর উপজেলার বানাইল ইউনিয়নের ভুষুন্ডি উত্তর পাড়া গ্রামের মন্টু মিয়ার ছেলে মো. নজরুল ইসলাম ও তার স্ত্রী শম্পা বেগম।

২২:৪২ ১২ এপ্রিল ২০১৯

মানিকগঞ্জে রাফির হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

মানিকগঞ্জে রাফির হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

ফেনীর সোনাগাজীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন করেছে বিভিন্ন সামজিক ও সাংস্কৃতিক সংগঠন।

গতকাল বৃহস্পতিবার দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্বরে ঘন্টব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে মানিকগঞ্জ ড্রামা সার্কেলসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়।

২২:৪১ ১২ এপ্রিল ২০১৯

মানিকগঞ্জে মাদকদ্রব্য বিক্রি-সেবনের দায়ে আটক ১০

মানিকগঞ্জে মাদকদ্রব্য বিক্রি-সেবনের দায়ে আটক ১০

মানিকগঞ্জে মাদকদ্রব্য সেবন ও বিক্রির সঙ্গেজড়িত থাকার দায়ে ১০ জনকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ভোর থেকে শুক্রবার (১২) ভোর পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গাঁজা, ইয়াবা ও হেরোইনসহ তাদের আটক করা হয়। জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

২২:৩৯ ১২ এপ্রিল ২০১৯

ধামরাইবাসীর চোখ এখন কান্দাপটলে

ধামরাইবাসীর চোখ এখন কান্দাপটলে

গত ৩১ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনে ধামরাইয়ের বাইশাকান্দা ইউনিয়নের কান্দাপটল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আমছিমুর সেসিপ মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক ও মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান আবুল বাসার বাদশাকে জাল ভোট দিতে সহায়তা করায় তাকে আটক করা হয়। পরে ওই কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করেন উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার আবুল কালাম।

২২:৩৮ ১২ এপ্রিল ২০১৯

জাবির ভেন্যু বাতিল, ফাইনালে ইবি

জাবির ভেন্যু বাতিল, ফাইনালে ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হ্যান্ডবল দল ও শিক্ষকদের ওপর হামলার ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভেন্যু বাতিল করেছে বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের পক্ষ থেকে ঘটনায় তীব্র নিন্দা জানানোর পাশাপাশি দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দেওয়া হয়। হামলার ঘটনায় এক আনুষ্ঠানিক প্রেস-বার্তায় নিন্দা জানিয়েছে টুর্নামেন্টটির আয়োজক ক্রীড়া মন্ত্রণালয়। খেলায় ৩ পয়েন্টে এগিয়ে থাকায় সেমিফাইলে ইবিকে বিজয়ী ঘোষণা করেছে টুর্নামেন্টের টেকনিক্যাল কমিটি। বুধবার রাতে বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পের ভেরিফাইড ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়।

২২:৩৬ ১২ এপ্রিল ২০১৯

আশুলিয়ায় অবৈধ ৩ ইটভাটাকে জরিমানা

আশুলিয়ায় অবৈধ ৩ ইটভাটাকে জরিমানা

সাভারের আশুলিয়ায় তুরাগ নদের জায়গা দখল করে অবৈধভাবে গড়ে ওঠা অনুমোদনবিহীন তিনটি ইটভাটাকে ৪৫ লাখ টাকা জরিমানা ও অপর তিনটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে থেকে সন্ধ্যা পর্যন্ত আশুলিয়ার তুরাগ তীর ঘেঁষে গড়ে ওঠা এসব অবৈধ ইটভাটায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিদ আহমেদ।

২২:৩৪ ১২ এপ্রিল ২০১৯

আম্পায়ারের সিদ্ধান্তে আঙুল তোলায় জরিমানা ধোনির

আম্পায়ারের সিদ্ধান্তে আঙুল তোলায় জরিমানা ধোনির

বৃহস্পতিবার রাতে আইপিএলের ইতিহাসের প্রথম অধিনায়ক হিসেবে ম্যাচ জয়ের সেঞ্চুরি করেছেন চেন্নাই সুপার কিংসের মহেন্দ্র সিং ধোনি। রাজস্থান রয়্যালসকে ৪ উইকেটে হারিয়ে এ কীর্তি গড়েন ধোনি। এখন পর্যন্ত দলকে ১৬৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে ঠিক ১০০টি ম্যাচ জিতেছেন তিনি।

তবে ধোনির এই রেকর্ডের দিনেও গুনতে হয়েছে জরিমানা। এর কারণ বা দায় অবশ্য সম্পূর্ণ তার নিজের। ম্যাচের একদম শেষ ওভারে আম্পায়ারদের সিদ্ধান্ত অমান্য করে মাঠে প্রবেশ করায় ম্যাচ ফি'র ৫০ শতাংশ কেটে রাখা হয়েছে ধোনির।

১২:৫২ ১২ এপ্রিল ২০১৯

পাকিস্তানে বিস্ফোরণে নিহত ১৬

পাকিস্তানে বিস্ফোরণে নিহত ১৬

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কুয়েটায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ২৪ জন। শুক্রবার সকালে কুয়েটার হাজারগাঞ্জি এলাকায় হাজারা সম্প্রদায়কে লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

১২:৫১ ১২ এপ্রিল ২০১৯

পাসপোর্ট করতে এসে রোহিঙ্গা নারীসহ আটক ২

পাসপোর্ট করতে এসে রোহিঙ্গা নারীসহ আটক ২

দিনাজপুর পাসপোর্ট অফিসে ভুয়া পাসপোর্ট করার সময় এক রোহিঙ্গা নারীসহ দুইজনকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে তাদের আটক করা হয়। দিনাজপুর কোতয়ালী থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) বজলুর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

আটকরা হলেন- ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার কান্তাল গ্রামের বাসিন্দা দবিরুল ইসলাম (৩২) এবং কক্সবাজারের উখিয়া ক্যাম্পে থাকা রোহিঙ্গা নারী সুমিয়া আক্তার (২২)।

১২:৫০ ১২ এপ্রিল ২০১৯

খাগড়াছড়িতে চাকমাদের ফুলবিঝু উৎসব

খাগড়াছড়িতে চাকমাদের ফুলবিঝু উৎসব

ভোরের আলো ফুটতেই ঐতিহ্যবাহী পোশাকে পরে দলবেঁধে ছুটছেন চাকমা সম্প্রদায়ের তরুণ-তরুণী থেকে শুরু করে নানা বয়সী মানুষ। বর্ণিল সাজে মায়ের হাত ধরে ফুল হাতে ঘর থেকে বেড়িয়ে আসছে শিশুরাও। সকলের গন্তব্য চেঙ্গী, মাইনী আর ফেনী নদী। সেখানেই মঙ্গল কামনায় গঙ্গা দেবীর উদ্দ্যেশ্যে নদীতে ফুল ভাসাবেন সকলে। পিছিয়ে ছিল না অন্যান্য সম্প্রদায়ের দর্শনার্থীরাও। তারাও এসেছিল বন্ধুদের সঙ্গে ফুলবিঝু উপভোগ করতে।

১২:৪৮ ১২ এপ্রিল ২০১৯

নানা আয়োজনে প্রবাসে আগাম বর্ষবরণ

নানা আয়োজনে প্রবাসে আগাম বর্ষবরণ

সুরের মূর্ছনায় মালয়েশিয়ার সেগী কলেজ ক্যাম্পাসে বাংলা নতুন বছর ১৪২৬ সালকে অগ্রীম বরণ করে নিল বাংলাদেশি শিক্ষার্থীরা।

‘আনন্দ আত্মপরিচয়ের সন্ধান ও মানবতা’ এ প্রতিপাদ্য সামনে রেখে বর্ষবরণের অনুষ্ঠান শুরু করে মালয়েশিয়ার কুটা দামান সারা সেগী কলেজের হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্টের বাংলাদেশি শিক্ষার্থীরা।

১২:৪৭ ১২ এপ্রিল ২০১৯

বোলিংয়ে সবার সেরা ফরহাদ রেজা

বোলিংয়ে সবার সেরা ফরহাদ রেজা

বিপিএলে রংপুর রাইডার্সের পক্ষে চৌকস নৈপুণ্য দেখানো রাজশাহীর অলরাউন্ডার ফরহাদ রেজা প্রিমিয়ার টি টোয়েন্টি লিগেরও সেরা পারফরমার হয়েছেন। আর এবার পঞ্চাশ ওভারের প্রিমিয়ার লিগেও ফরহাদ রেজার বোলিং যেন আগুনের গোলা। 

বল হাতে রীতিমত আগুন ঝড়াচ্ছেন। ১১ খেলায় ২৭ উইকেট শিকারি ফরহাদ রেজা উইকেট শিকারে সবার ওপরে। তার ধারে কাছে নেই আর কেউ। ওভার পিছু ৪.৭৩ রান দেয়া ফরহাদ রেজার বোলিং গড়টাও বেশ ১৬.৫৯। ম্যাচে সেরা বোলিং; ৫/৪০।

১২:৪৬ ১২ এপ্রিল ২০১৯

এবার চড়া টমেটো-পেঁপে-শসার দাম

এবার চড়া টমেটো-পেঁপে-শসার দাম

বেশ কিছুদিন ধরে তুলনামূলক কম দামে বিক্রি হওয়া পাকা টমেটো, কাঁচা পেঁপে ও শসার দাম হঠাৎ করেই বেড়েছে। টানা দুই সপ্তাহ বেড়ে এ তিনটি পণ্যের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। বিপরীতে দু-একটির দাম কিছুটা কমলেও বাজারে প্রায় সব ধরনের সবজির দাম বেশ চড়া।

শুক্রবার (১২ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, শান্তিনগর, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও এলাকার বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ী-ক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

১২:৪৫ ১২ এপ্রিল ২০১৯