• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বৃক্ষরোপণে গুরুত্ব দেয় ইসলাম

বৃক্ষরোপণে গুরুত্ব দেয় ইসলাম

মহান আল্লাহর সৃষ্টিবিধান মতে, গাছ ছাড়া কোনো প্রাণী বেঁচে থাকতে পারে না। প্রাণিকুল বেঁচে থাকার প্রধান ও মূল উপকরণ হলো অক্সিজেন; যা গাছ থেকেই উৎপন্ন হয়। মানুষ প্রত্যেক শ্বাস-প্রশ্বাসে অক্সিজেন গ্রহণ এবং কার্বন ডাইঅক্সাইড পরিত্যাগ করে। কার্বন ডাইঅক্সাইড এক ধরনের বিষাক্ত পদার্থ, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। আর গাছ সেই দূষিত কার্বন ডাইঅক্সাইড গ্রহণ এবং প্রাণিকুলের জন্য (বেঁচে থাকার মূল উপকরণ) অক্সিজেন বিতরণ করে। রব্বুল আলামিন গাছের সবুজ পাতার ক্লোরোফিল ও সূর্যের আলোর সমন্বয়ে এক ধরনের রন্ধন প্রক্রিয়ার মাধ্যমে কার্বন ডাইঅক্সাইডকে অক্সিজেনে পরিণত করেন। শুধু তাই নয়, নদী ও সমুদ্রপাড়ের প্রাণিকুলের জন্য গাছ ঢালস্বরূপ। বন্যা, ঘূর্ণিঝড় বা যে কোনো প্রলয়ঙ্করী দুর্যোগ আঘাত হানলে সর্বপ্রথম তা মাথা পেতে নেয় বৃক্ষ বা গাছ।

০৯:০৩ ৪ ডিসেম্বর ২০১৮

মহাসাগরে ভাসমান মসজিদ, প্রতি ৩ মিনিট পরপর খুলে যায় ছাদ

মহাসাগরে ভাসমান মসজিদ, প্রতি ৩ মিনিট পরপর খুলে যায় ছাদ

অদ্ভুত সুন্দর একটি মসজিদ। এর অবস্থান মরক্কোয়। দূরের কোনো জাহাজ থেকে দেখলে মনে হয়, ঢেউয়ের বুকে যেন মসজিদটি দুলছে আর মুসল্লিরা যেন নামাজ পড়ছেন পানির ওপর। দৃষ্টিনন্দন পানিতে ভাসমান এ মসজিদটির নাম গ্র্যান্ড মস্ক হাসান–২ বা দ্বিতীয় হাসান মসজিদ।

০৯:০২ ৪ ডিসেম্বর ২০১৮

চোখের সাজেই জাদু

চোখের সাজেই জাদু

প্রতিদিনের সাজে হোক বা কোনো অনুষ্ঠানের বিশেষ লুকের জন্য মূল সৌন্দর্য নির্ভর করে চোখের সাজে। ওমেন্স ওয়ার্ল্ডের সিইও বিউটি এক্সপার্ট ফারনাজ আলম বলেন, প্রতিটি মানুষের চোখই সুন্দর। তারপরও উৎসব ও চোখের আকার অনুযায়ী সঠিক সাজে নারীর সঙ্গে যোগ হয় বাড়তি সৌন্দর্য, ফুটিয়ে তোলে ব্যক্তিত্বও। চোখের সাজে সবচেয়ে গুরুত্বপূর্ণ আইলাইনার ঠিকভাবে দেওয়া। আইলাইনার যদি সঠিকভাবে দিতে পারেন, তবেই আপনি পাবেন কাঙ্ক্ষিত লুক। যেভাবে আইলাইনার দেবেন:

০৮:৫৯ ৪ ডিসেম্বর ২০১৮

শীতে বেস্ট স্ক্রাব

শীতে বেস্ট স্ক্রাব

শীতের সময়টা তখনই ভালো লাগে যখন ত্বক থাকে কোমল আর মশৃণ। তবে মশৃণ ত্বকের এই চাওয়া সবার পূরণ হয় না, যত্নের অভাবে। শীতে ত্বক শুষ্ক থাকে, রুক্ষ শুষ্ক ত্বক কোমল করতে প্রয়োজন নিয়মিত স্ক্রাব করা।
জেনে নিন শীতের বেস্ট স্ক্রাব ঘরেই কী হতে পারে:

০৮:৫৭ ৪ ডিসেম্বর ২০১৮

তরুণদের উচ্চ রক্তচাপ বাড়ছে কেন?

তরুণদের উচ্চ রক্তচাপ বাড়ছে কেন?

একটি সময় উচ্চ রক্তচাপকে কেবল প্রবীণদের রোগ বলা হতো। তবে বর্তমানে তরুণদের মধ্যেও উচ্চ রক্তচাপের প্রবণতা বাড়ছে। এর কারণ কী?

প্রশ্ন : তরুণদের মধ্যে উচ্চ রক্তচাপ লক্ষ্যণীয়ভাবে বাড়ছে। এর কারণ কী?

০৮:৫৫ ৪ ডিসেম্বর ২০১৮

শুভ সকাল

শুভ সকাল

শুভ সকাল
صباح الخير
Good Morning

আজ মঙ্গলবার, ০৪ ডিসেম্বর ২০১৮
২০ অগ্রহায়ণ ১৪২৫
২৫ রবিউল আউয়াল ১৪৪০

০৮:৫৪ ৪ ডিসেম্বর ২০১৮

খালেদা জিয়ার মনোনয়ন বাতিল ও জাতীয় সংসদ নির্বাচন

খালেদা জিয়ার মনোনয়ন বাতিল ও জাতীয় সংসদ নির্বাচন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন দলের মনোনীত প্রার্থীদের মনোনয়ন বাতিল করেছেন বাংলাদেশ নির্বাচন কমিশন। যেকোনো ছোটো খাটো ভুলেও বাতিল হতে পারে মনোনয়ন।

০২:৩১ ৪ ডিসেম্বর ২০১৮

অভিনব উপায়ে কেন্দ্র দখলের পায়তারা করছে বিএনপি

অভিনব উপায়ে কেন্দ্র দখলের পায়তারা করছে বিএনপি

আসন্ন নির্বাচনে ভরাডুবি জেনে বিভিন্ন রকম অভিযোগ, মিথ্যাচারের উপর ভর করে আগাচ্ছে বিএনপি। শুধু তাই নয় দলের নেতাকর্মীদের মনোনয়নপত্র প্রদানের ক্ষেত্রেও তৈরী করেছে নাটক। বিএনপি একটি রাজনৈতিক দলের বদলে একটি নাট্যদলে রূপান্তরিত হয়েছে। গত নির্বাচনে নানা রকম অজুহাত দেখিয়ে জাতীয় নির্বাচন থেকে দূরে ছিল বিএনপি। তারা নির্বাচনে অংশগ্রহণ করবেন না বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলো।

০২:৩০ ৪ ডিসেম্বর ২০১৮

এবার বিএনপির ‘ঘুষতত্ত্ব’

এবার বিএনপির ‘ঘুষতত্ত্ব’

শত অপকর্ম ও ষড়যন্ত্র করেও হালে পানি পাচ্ছে না বিএনপি। দেশব্যাপী তাণ্ডব ও গুজব রটনোর মাধ্যমে ভয়াবহ তথ্যসন্ত্রাসেও তেমন কোনো ফায়দা হয়নি। বরং জনসাধারণের মনে বিএনপির জন্য তৈরি হয়েছে ঘৃণা ও অবিশ্বাসের আসন।

০২:২৮ ৪ ডিসেম্বর ২০১৮

আপনি কাকে ভোট দেবেন? কেন দেবেন?

আপনি কাকে ভোট দেবেন? কেন দেবেন?

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনকে সামনে রেখে চলছে নানা জল্পনা-কল্পনা। ‘কে নৌকায় ভোট দেবেন আর কে ধানের শীষে ভোট দেবেন’ এ নিয়ে আলোচনাও এখন তুঙ্গে। ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে, দলগুলো তাদের প্রার্থীদের মনোনয়নও দিয়ে দিয়েছে। আওয়ামী লীগ এবং বিএনপি উভয়দলই তৃণমূলে তাদের মাঠ গোছাতে ব্যস্ত সময় কাটাচ্ছে।

০২:২৭ ৪ ডিসেম্বর ২০১৮

শেখ হাসিনাতেই ভরসা রাখতে অনুরোধ সাকিবের

শেখ হাসিনাতেই ভরসা রাখতে অনুরোধ সাকিবের

সমৃদ্ধ আগামীর বাংলাদেশকে এগিয়ে নেয়ার জন্য তরুণদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থাকার আহ্বান জানিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পরিবারের সবাইকে হারিয়ে দেশকে জেতানোর লড়াইয়ে আছেন। বাংলাদেশ এখন তার পরিবার।

০২:২৬ ৪ ডিসেম্বর ২০১৮

বিতর্কিত নেতাদের তালিকা ভারী হচ্ছে বিএনপিতে

বিতর্কিত নেতাদের তালিকা ভারী হচ্ছে বিএনপিতে

চমৎকার রাজনীতি শৈলী জনগণকে দেখাতে না পারলেও অভিনয় শৈলী দেখিয়ে নিত্য নতুন আলোচনার জন্ম দিয়েছে, দিয়েছিলো এবং দিচ্ছে বিএনপি। আসন্ন নির্বাচনে তাদের ভরাডুবি জেনে বিভিন্ন রকম অভিযোগ, মিথ্যাচারের উপর ভর করে এগোচ্ছে তারা। আর এই মিথ্যাচারের কেন্দ্রবিন্দুতে রয়েছে দলের নেতাকর্মীরা। এজন্য দেশের জনগণ তাদেরকে করছে অবিশ্বাস। এই অবিশ্বাসের ধারা তারা অব্যাহত রেখেছে আসন্ন নির্বাচনেও।

০২:২৫ ৪ ডিসেম্বর ২০১৮

জমেছে কাদের সিদ্দিকীর ব্যবসা

জমেছে কাদের সিদ্দিকীর ব্যবসা

দুর্নীতিবাজ হিসেবে কাদের সিদ্দিকীর কুখ্যাতি দেশজুড়েই। জাতীয় ও স্থানীয় গণমাধ্যমগুলোতে তথ্যপ্রমাণসহ তার দুর্নীতির অসংখ্য প্রতিবেদন হয়েছে। সাধারণত টেন্ডারকাজে ও জাল জালিয়াতিতে হাত তার বেশ পাকা। তবে নির্বাচন এলে তিনি আদাজল খেয়েই মাঠে নামেন, হাতিয়ে নেন কোটি কোটি টাকা।

০২:২৩ ৪ ডিসেম্বর ২০১৮

গণতন্ত্রের আড়ৎদারদের এ কেমন নীতি!

গণতন্ত্রের আড়ৎদারদের এ কেমন নীতি!

মুখে তারা গণতন্ত্রের কথা বলেন, অথচ নির্দিষ্ট শ্রেণির প্রতি রয়েছে তাদের নির্লজ্জ সমর্থন। আইনের শাসনের পক্ষে কথা বললেও দণ্ডিত খালেদা-তারেক কিংবা যুদ্ধাপরাধীদের বেলায় সেসব বুলি উবে যায়। জ্ঞানের বাড়াবাড়ি রকমের প্রদর্শনে তারা অস্থির করে রাখতে চান দেশবাসীকে। যদিও জনসাধারণ তাদেরকে ‘জ্ঞানপাপী’ হিসেবেই চেনে।

০২:২১ ৪ ডিসেম্বর ২০১৮

সখীপুরে প্রতিবন্ধী দিবস পালন

সখীপুরে প্রতিবন্ধী দিবস পালন

টাঙ্গাইলের সখীপুরে ২৭ তম আন্তর্জাতিক ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন করা হয়েছে। সোমবার (৩ ডিসেম্বর) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে একটি শোভাযাত্রা বের হয়ে

০২:১৮ ৪ ডিসেম্বর ২০১৮

মির্জাপুরে ক্লিনিকে মোবাইল কোর্টের অভিযান

মির্জাপুরে ক্লিনিকে মোবাইল কোর্টের অভিযান

টাঙ্গাইলের মির্জাপুর ক্লিনিক-ডায়াগনোস্টিক সেন্টারে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেছেন। সোমবার (৩ ডিসেম্বর) উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আজগর হোসেনের নেতৃত্বে তিনটি ডায়াগনোস্টিক সেন্টারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

০১:৫০ ৪ ডিসেম্বর ২০১৮

শেখ হাসিনার প্রতি সকলকে শ্রদ্ধাশীল হতে হবে-দুর্জয়

শেখ হাসিনার প্রতি সকলকে শ্রদ্ধাশীল হতে হবে-দুর্জয়

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সকল প্রকার ষড়যন্ত্র মানিকগঞ্জ-১ আসনে মোকাবেলায় জননেত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহবান জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এএম নাঈমুর রহমান দুর্জয় এমপি।

০১:৪৭ ৪ ডিসেম্বর ২০১৮

বাসাইলে প্রতিবন্ধী দিবস পালিত

বাসাইলে প্রতিবন্ধী দিবস পালিত

টাঙ্গাইলের বাসাইলে ২৭ তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। সোমবার (৩ ডিসেম্বর) সকালে উপজেলা প্রশাসন, সমাজ সেবা অধিদপ্তর ও প্রতিবন্ধী সেবা সংস্থার উদ্যোগে বাসাইল উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে এরপর উপজেলা পরিষদে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

০১:৪৪ ৪ ডিসেম্বর ২০১৮

টঙ্গীর ঘটনায় পুলিশের মামলা, ২৫ হাজার আসামী

টঙ্গীর ঘটনায় পুলিশের মামলা, ২৫ হাজার আসামী

টঙ্গীর ইজতেমা ময়দানে শনিবার (১ ডিসেম্বর) জোড় ইজতেমাকে ঘিরে তাবলীগ জামাতের দু’পক্ষের সংঘর্ষে হতাহতের ঘটনার পর রোববার (২ ডিসেম্বর) দুপুরে টঙ্গী পশ্চিম থানায় ২৫ হাজার অজ্ঞাত  ব্যক্তির বিরুদ্ধে মামলা হয়েছে

০১:৪১ ৪ ডিসেম্বর ২০১৮

মানিকগঞ্জে প্রতিবন্ধী দিবস পালিত

মানিকগঞ্জে প্রতিবন্ধী দিবস পালিত

আলোচনাসভা, র‍্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মানিকগঞ্জে পালিত হয়েছে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস। জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

০১:২৮ ৪ ডিসেম্বর ২০১৮

মির্জাপুরে রোপা আমন ব্রি-৭০ জাতের বাম্পার ফলন

মির্জাপুরে রোপা আমন ব্রি-৭০ জাতের বাম্পার ফলন

মির্জাপুরে রোপা আমন ব্রি-৭০ জাতের বাম্পার ফলন হয়েছে আবহাওয়া অনুকূলে থাকায় এবং চাষী পর্যায়ে উন্নত মানের বীজ উৎপাদন হওয়ায় বছর রোপা আমন ব্রি-৭০ ভাল উৎপাদন হয়েছে

০১:০৬ ৪ ডিসেম্বর ২০১৮

কৃষি বিভাগের বীজাগার ভবন স্থানীয়দের দখলে

কৃষি বিভাগের বীজাগার ভবন স্থানীয়দের দখলে

সখিপুরে ছয়টি ইউনিয়নের কৃষি বিভাগের ছয়টি বীজাগার ভবন রয়েছে তিনটি ভবন স্থানীয়রা দখল করে রেখেছে আর বাকি তিনটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে

০১:০১ ৪ ডিসেম্বর ২০১৮

টাঙ্গাইল-৮ আসনে পাঁচজনের মনোনয়ন বাতিল

টাঙ্গাইল-৮ আসনে পাঁচজনের মনোনয়ন বাতিল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল- আসনে ঋণ খেলাপীর দায়ে কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ঐক্যফ্রন্টের অন্যতম নেতা বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকীসহ ৫জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে রবিবার ( ডিসেম্বর) মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় জেলা রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক শহীদুল ইসলাম কথা জানান

০০:৫৪ ৪ ডিসেম্বর ২০১৮

কলেজ শিক্ষার্থীকে কুপিয়ে জখম

কলেজ শিক্ষার্থীকে কুপিয়ে জখম

আশুলিয়ায় আল আমিন (২০) নামের এক কলেজ শিক্ষার্থীকে পূর্ব শত্রুতার জের ধরে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা রবিবার ( ডিসেম্বর) পল্লীবিদ্যুৎ এলাকার কাঁঠালবাগানে ঘটনা ঘটে

০০:৪৮ ৪ ডিসেম্বর ২০১৮